Site icon জনতার মশাল

আন্দোলনের নাম “রক্তদান”। এগিয়ে বর্তমান মুখ্যমন্ত্রী, পিছিয়ে প্রাক্তন মুখ্যমন্ত্রী।


ডেস্ক রিপোর্টার,২৮ মার্চ।।
        একজন ডা:মানিক সাহা।তিনি রাজ্যের মুখ্যমন্ত্রী। অপর জন বিপ্লব কুমার দেব।তিনি রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী। রাজ্যের মানুষের পাহাড় সমান প্রত্যাশা নিয়ে ২০১৮ সালের ৯ মার্চ বিপ্লব কুমার দেব রাজ্যের মুখ্যমন্ত্রীর চেয়ারে বসেছিলেন। ২০২২- মে মাসে বিপ্লবের কুরসী হাত ছাড়া হয়। এই চার বছর সময়ে বিপ্লব কুমার দেব কোনো সামাজিক আন্দোলনে গতি আনতে পারেন নি। অবশ্যই রাজ্যের স্বার্থে তিনি অনেক প্রকল্প চালু করেছিলেন। কিন্তু সামাজিক আন্দোলনকে সফল করে তুলতে পারেন নি। এই মুহূর্তে প্রাক্তন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবকে এই সার্টিফিকেট দিচ্ছেন রাজ্যের মানুষ।

            বিপ্লব কুমার দেবের অপসারণের পর রাজ্যের মুখ্যমন্ত্রীর চেয়ারে বসেছিলেন ডা:মানিক সাহা। রাজ্য বিজেপির এক গভীর সংকট মুহুর্তে দায়িত্ব নিয়েছিলেন তিনি। ২৩- র মহাযুদ্ধে দলকে অবিষ্ট লক্ষ্যে পৌঁছানোর জন্য গুরু দায়িত্ব নিয়েছিলেন ডা: মানিক সাহা। যুদ্ধের শেষে শেষ হাসি হাসলেন ডা: মানিক সাহা।



২৩- এ বিজেপি – আইপিএফটি জোট সরকারের গোড়া পত্তনে রাজনীতির ২২ গজে একের পর এক স্টেট ড্রাইভ,  কভার ড্রাইভ,সুইপ শটে সামাজিক আন্দোলনে ঝাঁপিয়ে পড়েছেন মুখ্যমন্ত্রী ডা: মানিক সাহা। রক্তদানের মতো সামাজিক আন্দোলনকে ফের অন্য মাত্রায় পৌঁছে দিতে মুখ্যমন্ত্রী মুক্ত বিহঙ্গের মতো কাজ শুরু করেছেন।প্রায় প্রতিদিন রাজ্যের কোথায়ও না কোথায়ও রক্তদান শিবির হচ্ছে।শত ব্যস্ততার মধ্যেও মুখ্যমন্ত্রী ডা মানিক সাহা পৌঁছে যাচ্ছেন রক্তদান শিবির গুলিতে। মানুষকে রক্তদানে উদ্বুদ্ধ করছেন।
         নির্বাচনের পর জিবি সহ রাজ্যের বিভিন্ন হাসপাতালের ব্লাড ব্যাংক গুলিতে রক্ত সল্পতা দেখা গিয়েছিল। তখন রক্ত স্বল্পতা দুর করতে মুখ্যমন্ত্রী কোমড় বেধে মাঠে নামেন। দলের বিভিন্ন শাখা সংগঠনকে নির্দেশ দিয়েছেন রক্তদানের মতো মহৎ কাজে এগিয়ে আসার জন্য। মুখ্যমন্ত্রীর নির্দেশ পেয়ে বিজেপির বিভিন্ন শাখা সংগঠন তেল খাওয়া মেশিনের মতো রক্তদানের মতো মহৎ কাজ করার জন্য মানুষ ঝাঁপিয়ে পড়েছেন। বাম জামানায় প্রাক্তন মুখ্যমন্ত্রী মানিক সাহা রক্তদানকে যে উচ্চতায় পৌঁছে দিয়েছিলেন, সেই রেকর্ড ভাঙার জন্য ইতিমধ্যেই দৌঁড় শুরু করেছেন বর্তমান মুখ্যমন্ত্রী ডা মানিক সাহা।বলছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।

রক্তদানে মুখ্যমন্ত্রী ডা:মানিক সাহা

২০১৮ থেকে ২০২২- র মে মাসের মধ্যে রাজ্যে স্বেচ্ছায় রক্তদান করার স্পৃহা কমে গিয়েছিল।রাজ্যের রক্ত সঞ্চালন বোর্ডের তথ্য অনুযায়ী, গত কুড়ি বছরের মধ্যে এই সময়ে সবচেয়ে কম রক্তদান শিবির অনুষ্ঠিত হয়েছিল রাজ্যে।শুধু কি তাই, রক্ত দান শিবিরে দুষ্কৃতীরা হামলা।করেছিলো।স্বেচ্ছায় রক্ত দিতে আসা লোকজনকে রক্তাক্ত করা হয়েছিল।

রক্তদান শিবিরে আক্রান্ত নাগরিক(ফাইল ছবি)

রাজ্যের মানুষ এই সমস্ত ঘটনা আজও ভুলে নি। এখন বর্তমান মুখ্যমন্ত্রী ডা: মানিক সাহার হাত ধরে এখন রক্তদানের ফোয়ারা বইছে গোটা রাজ্য জুড়ে। অর্থাৎ পরিশেষে বলতেই হয়, বিপ্লব কুমার দেব যা করতে পারেন নি, তা করে দেখাচ্ছেন মুখ্যমন্ত্রী ডা: মানিক সাহা।

Exit mobile version