Site icon জনতার মশাল

রাজধানীতে শুরু দু’দিনব্যাপী
জি-২০ বিজ্ঞান বিষয়ক সম্মেলন।


আগরতলা, ৩রা এপ্রিল।।
        আগরতলায় আজ থেকে শুরু হয়েছে দু’দিনব্যাপী জি-২০ বিজ্ঞান বিষয়ক সম্মেলন। চলবে ৪ এপ্রিল পর্যন্ত। এই প্রথম রাজ্যে অনুষ্ঠিত হচ্ছে জি-২০ বিজ্ঞান বিষয়ক সম্মেলন। বিজ্ঞান বিষয়ক এই সম্মেলনের থিম হচ্ছে ক্লিন এনার্জি ফর গ্রিনার ফিউচার। হাঁপানিয়া আন্তর্জাতিক মেলা প্রাঙ্গণের ইন্ডোর প্রদর্শনী হলে দু’দিনের এই সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। সম্মেলনে সবাইকে স্বাগত জানিয়ে জি-২০-র ভারতীয় প্রতিনিধি অধ্যাপক নরিন্দার মেহেরা বলেন, ত্রিপুরার আতিথেয়তা তার হৃদয়কে স্পর্শ করেছে। তিনি বলেন, ভবিষ্যৎ প্রজন্মের স্বার্থে গোটা পৃথিবীকে আরও বেশি সবুজায়ন করে গড়ে তোলার ক্ষেত্রে যৌথভাবে কাজ করতে হবে। নতুন উদ্ভাবনী উদ্যোগ গ্রহণের মাধ্যমে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছাতে হবে। এই ধরনের শীর্ষ সম্মেলনের সুযোগ যথাযথভাবে কাজে লাগানোর জন্য সবাইকে এগিয়ে আসার উপর তিনি গুরুত্ব আরোপ করেন।


সম্মেলনে আলোচনার প্রারম্ভিক সূচনাপর্বে ভারত সরকারের প্রিন্সিপাল সায়েন্টেফিক অ্যাডভাইজর অধ্যাপক অজয় সুদ বলেন, শিল্পায়নের ক্ষেত্রে ক্লিন এনার্জির একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। ক্লিন এনার্জি নিয়ে যেসব সমস্যা রয়েছে তা দূরীকরণে কার্যকরী পদক্ষেপ নেওয়া অত্যন্ত প্রয়োজন। পরিবেশকে দূষণমুক্ত রেখে ক্লিন এনার্জি কিভাবে উৎপাদন করা যায় সেই বিষয়গুলি দেখা প্রয়োজন। আজকের এই আলোচনা সংশ্লিষ্ট ক্ষেত্রে নীতি নির্ধারণ এবং বিভিন্ন বিষয়গুলি নির্দিষ্ট সময়ের মধ্যে সমাধানে সহায়ক হবে। ক্লিন এনার্জির ক্ষেত্রে গ্রিন হাইড্রোজেন যথাযথভাবে কাজে লাগানোর উপর তিনি গুরুত্ব আরোপ করেন।


সম্মেলনের সূচনাপর্বে জি-২০ সম্মেলনের সভাপতিত্বকারী দেশ ভারতের প্রতিনিধি আলোচনায় জলবায়ু পরিবর্তনের বিষয়টির উপর আলোকপাত করেন। তিনি বলেন, ক্লিন এনার্জি উৎপাদনে গবেষণা, উদ্ভাবনী উদ্যোগ বর্তমানে প্রাসঙ্গিক একটি বিষয়। সম্মেলনে জি-২০-র সদস্য দেশ ব্রাজিলের প্রতিনিধি বলেন, জলবায়ু পরিবর্তন প্রতিরোধে সবাইকে একত্রিত হয়ে কাজ করতে হবে। তিনি রাজ্যের আতিথেয়তায় সন্তোষ প্রকাশ করেন। ভিডিও বার্তার মাধ্যমে জি-২০-র অন্যতম সদস্য দেশ ইন্দোনেশিয়ার প্রতিনিধিও আলোচনায় অংশ নেন। সম্মেলনে জি-২০ ভুক্ত দেশগুলির প্রতিনিধি সহ ভারত সরকারের প্রতিনিধি এবং বিজ্ঞানীরা অংশগ্রহণ করেছেন।

Exit mobile version