ডেস্ক রিপোর্টার,১এপ্রিল।।

‘পরীক্ষা পে চর্চা’ পঞ্চম সংস্করণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুক্রবার নয়াদিল্লীর তালকোটরা স্টেডিয়ামে ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকা এবং অভিভাবকদের সঙ্গে নানা বিষয়ে মতবিনিময় করেন। মতবিনিময়ের আগে প্রধানমন্ত্রী অনুষ্ঠানস্থলে শিক্ষার্থীদের প্রদর্শীত প্রদর্শনী পরিদর্শন করেন। অনুষ্ঠানে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানও উপস্থিত ছিলেন। এবছর ‘পরীক্ষা পে চর্চা’ অনুষ্ঠানে ভারতীয়রা ছাড়াও বিদেশে বসবাসকারী ভারতীয় ছাত্র-ছাত্রীরাও যোগ দিয়েছিলেন।

আগরতলার মহারাণী তুলসীবতী উচ্চতর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে ভার্চুয়াল মাধ্যমে ‘পরীক্ষা পে চর্চা’ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। মুখ্যমন্ত্রীর সঙ্গে শিক্ষামন্ত্রী রতনলাল নাথ, শিক্ষা দপ্তরের সচিব ব্রিজেশ পান্ডে, বিদ্যালয় শিক্ষা দপ্তরের অধিকর্তা চান্দনী চন্দ্রন, দপ্তরের উচ্চপদস্থ আধিকারিকগণ, মহারানী তুলসীবতী উচ্চতর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক, শিক্ষক-শিক্ষিকা সহ ছাত্রীরা পরীক্ষা পে চর্চা’ অনুষ্ঠানটি শুনেন। অনুষ্ঠান শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব বলেন, “পরীক্ষা পে চর্চা’ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী যেসব বিষয়সমূহ তুলে ধরেছেন সেইগুলি আমাদের জীবনে মেনে চললে সুন্দর জীবনের পাশাপাশি জীবনে সাফল্যের পথও প্রশস্ত হবে।” শুক্রবারের ‘পরীক্ষা পে চর্চার অনুষ্ঠানে পড়ুয়াদের সঙ্গে মত বিনিময়ের সময় পড়ুয়াদের নানা প্রশ্ন ও প্রধানমন্ত্রীর জবাবগুলি অনুষ্ঠানে উপস্থিত অভিভাবক, শিক্ষক-শিক্ষিকা এবং ছাত্রছাত্রীদের ব্যক্তিগত এবং সামাজিক জীবনে সহায়ক হবে বলে মুখ্যমন্ত্রী আশা প্রকাশ করেন। তিনি বলেন, প্রধানমন্ত্রীর মার্গদর্শনেই বর্তমান রাজ্য সরকার কাজ করে চলেছে। ত্রিপুরা থেকে প্রায় দুই লক্ষাধিক ছাত্র-ছাত্রী অনলাইনে এদিন এই অনুষ্ঠান দেখেছে। রাজ্যের বিভিন্ন বিদ্যালয়ের ছাত্রছাত্রীরা প্রধানমন্ত্রীর এই লাইভ আলোচনা শুনেছেন।
আফস্পা সংক্রান্ত বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নোত্তরে মুখ্যমন্ত্রী বলেন, বর্তমানে উত্তরপূর্বাঞ্চলের রাজ্যগুলিতে শান্তি, উন্নতি এবং বিশ্বাসের বাতাবরন প্রবাহমান। উত্তরপূর্বাঞ্চলের রাজ্যগুলি উন্নয়নের একই দিশায় অগ্রসর। উত্তরপূর্বাঞ্চলের তিনটি রাজ্যের কয়েকটি এলাকা থেকে আফস্পা প্রত্যাহার করার ঘোষণার জন্য তিনি দেশের প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *