ডেস্ক রিপোর্টার: ৭জুলাই, অবশেষে দীর্ঘদিন পর ফের রাজ্য রাজনীতির মাহেন্দ্রক্ষণ আসলো বুধবার। রাজ্যের ইতিহাসে তৃতীয় বারের মত কেন্দ্রীয় মন্ত্রী হলেন রাজ্যের লোকসভার পশ্চিম আসনের সাংসদ প্রতিমা ভৌমিক। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ সাংসদ প্রতিমা ভৌমিকে শপথ বাক্য পাঠ করান। ২০১৯-র দেশের সপ্তদশ লোকসভা নির্বাচনে প্রতিমা ভৌমিক পশ্চিম আসন থেকে জয় পেয়েছিলেন।সাংসদ হিসাবে প্রতিমা ভৌমিক তাঁর সমস্ত দায়িত্ব পালন করেন। সর্বক্ষণ ছিলেন মানুষের পাশে। প্রতিমা ভৌমিক তার রেজাল্টও পান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সাংসদ প্রতিমা ভৌমিককে স্থান দেন কেন্দ্রীয় মন্ত্রিসভা।
প্রসঙ্গত রাজ্যের সাংসদ হিসাবে কেন্দ্রীয় মন্ত্রী সভায় প্রথম স্থান পেয়েছিলেন ত্রিগুনা সেন।তিনি ছিলেন রাজ্য সভার সাংসদ। ত্রিগুনা সেনকে মূলত রাজ্য সভায় পাঠিয়ে ছিলেন তৎকালীন কংগ্রেস শাসিত ত্রিপুরার মুখ্যমন্ত্রী শচিন্দ্রলাল সিংহ। শিক্ষাবিদ ত্রিগুনা সেনকে কলকাতা থেকে রাজ্যে এনেছিলেন শচিন্দ্রলাল সিংহ।তিনি ছিলেন কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রথম ভিসি। ত্রিগুনা সেন ছিলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। এবং পেট্রোলিয়াম মন্ত্রীর দায়িত্বও তিনি পালন করেছেন।তাঁর হাত ধরেই রাজ্যে এসেছিলো ওএনজিসি। আগরতলায় ত্রিগুনা সেনের নিবাস ছিল অরুন্ধুতি নগরে।
ত্রিগুনা সেনের পর সন্তোষ মোহন দেব ত্রিপুরা থেকে কেন্দ্রীয় মন্ত্রিসভায় স্থান পেয়েছিলেন। সন্তোষ মোহন দেব লোকসভার পশ্চিম আসন থেকে জয়ী হয়েছিলেন। ত্রিগুনা সেন ও সন্তোষ মোহন দেবের পর এবার কেন্দ্রীয় মন্ত্রিসভায় স্থান পেয়েছেন সাংসদ প্রতিমা ভৌমিক। তবে ত্রিগুনা সেন ও সন্তোষ মোহন দেব ছিলেন কেন্দ্রীয় মন্ত্রিসভার পূর্ন মন্ত্রী।তবে সাংসদ প্রতিমা ভৌমিক পাবেন প্রতি মন্ত্রীর দায়িত্ব।এমনই খবর দিল্লী সূত্রে। এদিন ইতিহাস সৃষ্টি করেছেন সাংসদ প্রতিমা ভৌমিক।কারণ তিনিই হলেন রাজ্যের প্রথম মহিলা কেন্দ্রীয় মন্ত্রী। ত্রিগুনা সেন ও সন্তোষ মোহন দেব ত্রিপুরা থেকে কেন্দ্রীয় মন্ত্রিসভায় স্থান পেলেও তারা রাজ্যে জন্ম গ্রহন করেননি। একজন এসেছিলেন পশ্চিম বাংলা থেকে এবং অপর জন এসেছিলেন অসম থেকে। এক্ষেত্রেও একেবারেই ব্যতিক্রম প্রতিমা ভৌমিক।তিনি রাজ্যেরই সন্তান।প্রতিমা ভৌমিকের জন্ম সোনামুড়ার ধনপুরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *