তেলিয়ামুড়া ডেস্ক,৭ডিসেম্বর।।
জাওয়াদের প্রভাব আছড়ে পড়ল গোটা রাজ্য জুড়ে। টানা ৭২ ঘন্টা বৃষ্টির কারণে তেলিয়ামুড়া মহকুমার কৃষকরা এখন সর্বস্বান্ত। কৃষকদের উৎপাদিত ফসল বিশেষ করে শীতকালীন সব্জি বেগুন, বাঁধাকপি, ফুলকপি, আলু, গাঁজর সহ বিভিন্ন শাক সব্জি কৃষি ক্ষেতে পচন ধরছে। বিশেষ করে শীতকালীন ফসল বেগুনে পচন ধরে ক্ষেতেই নষ্ট হচ্ছে। এবং কৃষকদের মাথায় হাত। ক্ষেতে থাকা ফসলের গোড়ায় গোড়ায় জমেছে জল।স্বাভাবিক ভাবেই দ্রুত পচন ধরেছে ফসলে।
তেলিয়ামুড়া মহকুমার বাইশঘড়িয়া এলাকাটি মূলত কৃষি প্রধান এলাকা। এই এলাকার বেশিরভাগ মানুষ কৃষিজীবী। কৃষিকাজ করেই তারা জীবিকা নির্বাহ করে।
বাইশঘড়িয়া এলাকার ক্ষতিগ্রস্ত এক কৃষক জানান, বিগত প্রায় কুড়ি বছর পর এমন ক্ষতির সম্মুখীন হয়েছে সংশ্লিষ্ট এলাকার কৃষকরা। ক্ষতির পরিমাণ প্রচুর। এই ক্ষতি পুষিয়ে ঘুরে দাঁড়াতে তাদের তিন থেকে চার বছর সময় লাগবে।এলাকার অপর কৃষকের দাবি, বেগুন, বাঁধাকপি, ফুলকপি, আলু, গাঁজর সহ বিভিন্ন শীতকালীন সব্জির ক্ষতি হয়েছে অসময়ে অবিরাম বৃষ্টির কারণে।
এখন তেলিয়ামুড়া মহকুমার বাইশঘড়িয়া সহ বিস্তীর্ণ এলাকার কৃষকদের কপালে বর্তমানে চিন্তার ভাঁজ। কৃষিই এলাকার লোকজনের একমাত্র রুজি-রুটির পথ। বর্তমানে তারা কি করবে তা ভেবে কূলকিনারা পাচ্ছেন না কৃষকরা। রাজ্য সরকার সহ কৃষি দপ্তর অসহায় হতদরিদ্র কৃষকদের প্রতি যদি কৃপা দৃষ্টি প্রদান করে তবেই উপকৃত হবে কৃষকরা। এমনটাই বলছে সংশ্লিষ্ট এলাকার কৃষকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *