*অভিজিৎ ঘোষ*
—————————-
সম্প্রতি রাজ্য রাজনীতিতে শুরু হয়েছে একের পর এক ক্লাইম্যাক্স । ক্লাইম্যাক্স’র আতুর ঘর শাসক জোট বিজেপি-আইপিএফটি’র অন্দর মহল। শাসক জোটের বড় শরিক বিজেপি’র সংসারে একদিকে মুখ্যমন্ত্রী, অন্যদিকে সংস্কারপন্থী|ছোট শরিক আইপিএফটি’র সংসারেও দাউ দাউ করে জ্বলছে তুষের আগুন।
বিধায়ক পদ থেকে পদত্যাগ করেছেন বৃষকেতু দেববর্মা। সব মিলিয়ে জোট শরিকের সংসারে বিরাজ করছে অশান্তির করাল ছায়া।
রাজ্যের শাসক জোটের সংসারে অশান্তি ও সাংগঠনিক দুর্বলতাকে পুঁজি করে রাজ্য রাজনীতিতে কালো বিড়ালের ভূমিকা নিতে চলছে তৃণমূল কংগ্রেস। বাংলার ভোটে মোদি-শাহ জুটিকে পরাজিত করে সদর্পে এগিয়ে চলছেন মমতা বন্দ্যোপাধ্যায়।ত্রিপুরাকে পাখির চোখ করে গুটি সাজাচ্ছে মা-মাটি-মানুষের শিবির।
রাজনীতিকরা বলছেন,বঙ্গে বসেই ত্রিপুরার রাজনীতির ঘোড়া কেনা বেচার প্রক্রিয়ার রিমোট কন্ট্রোল পরিচালনা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। মমতার রাজনীতির কূট চালে ধরাশায়ী রাজ্য বিজেপি।
বঙ্গে বসেই কি প্রদেশ বিজেপিতে কম্পন ধরিয়ে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় ?
হ্যা, তাই তো বটেই।মমতার তৃণমূলের টোপ গিললেন শাসক দলের এক বর্ষীয়ান বিধায়ক।গুঞ্জন বিজেপিতে।
মমতার কোন ললিপপে অকৃষ্ট হলেন শাসক দল বিজেপির বর্ষীয়ান বিধায়ক? প্রদেশ বিজেপিকে ঘুমে রেখে রাজধানীর এই বিধায়ক সাহেবকে বিলাস বহুল সাদা রঙের “টাটা সাফারি”গাড়ি উপহার দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। স্ব-গরিমায় বিজেপির এই বিধায়ক হাত পেতে নিলেন তৃণমূলের দেওয়া বিলাসবহুল টাটা সাফারি।.
বিজেপি’র অন্দরের খবর, বিধায়ক সাহেব তৃণমূলের দেওয়া উপহার স্বরূপ সাদা রঙের টাটা সাফারি গাড়িটি নিরাপদে পাঠিয়ে দিয়েছেন নিজের আদরের মেয়ের বাড়িতে।যেন গোটা ঘটনা চলে যায় লোকচক্ষুর অন্তরালে।
শাসক দলের রাজধানীর বর্ষীয়ান বিধায়ক তৃণমূলের দেওয়া উপহার স্বরূপ গাড়ি নিয়েছেন,তাতে অবশ্যই কোনো আপত্তি নেই কাউর। রাজনীতিতে এটা হয়েই থাকে।রাজনীতির অভিধানে “অসম্ভব” বলে নেই কোনো শব্দ। কিন্তু প্রশ্ন হচ্ছে,তাহলে কি সুদূর বাংলায় বসে রাজ্য বিজেপিকে ভাঙার কাজ শুরু করে দিয়েছেন মমতা? তার প্রথম ধাপ বিজেপির বিধায়ককে বিলাস বহুল গাড়ি উপহার। তাহলে তো “খেলা হবে” নিশ্চিত। অমোঘ অশনি সঙ্কেত কিন্তু বিজেপি শিবিরেও।
তবে সব কথা বলবে, সময়ের রাজনীতির দর্পন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *