ডেস্ক রিপোর্টার,১২ অক্টোবর।।
আজ মহাসপ্তমী। কড়া নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়েই শুরু শারদ উৎসব।চলতি বছর শহরে ৮৬৫ এবং গ্রামাঞ্চলে ১৩১১ টি পুজো হচ্ছে । গত বছরের তুলনায় পুজো কমেছে। আগরতলা ও আশপাশের এলাকায় দুর্গাপূজা হবে ৫৫৪ টি।
আরক্ষা দপ্তর সুত্রে জানা গেছে এই খবর।
অতীতের মতো, উৎসবের শান্তিপূর্ণ উদযাপন নিশ্চিত করতে রাজ্যজুড়ে বিস্তৃত পুলিশ ব্যবস্থা করা হয়েছে। পুজোর সময় রাজ্যে আইন -শৃঙ্খলা বজায় রাখতে এবং যান চলাচল নিয়ন্ত্রণের জন্য প্রায় ৭৬৬০ জন পুলিশ কর্মী মোতায়েন করা হবে। এর মধ্যে ৪২৪২ জন টিএসআর জওয়ান এবং ৩৪১৮ জন পুলিশ কর্মীদের মোতায়েন করা হবে। জনগণকে সহায়তা প্রদানের জন্য আগরতলা শহরে ৫০ টি পুলিশ সহায়তা বুথ সহ সারা রাজ্যে মোট ১৫৭ টিপুলিশ সহায়তা বুথ থাকবে। আগরতলায় ২৫ টি টাওয়ার সহ সমস্ত গুরুত্বপূর্ণ স্থানে ৯৮ টি ওয়াচ টাওয়ার নির্মাণ করা হচ্ছে। উঁচু ফুট-ফোল সহ সংবেদনশীল এবং গুরুত্বপূর্ণ স্থানগুলি সিসিটিভি নজরদারিতে রাখা হবে। স্মার্ট সিটি প্রকল্পের অধীনে আগরতলায় ইনস্টল করা সিসিটিভি, ক্যামেরা বাদে রাজ্যের বিভিন্ন স্থানে মোট ৭৮ টি সিসিটিভি লাগানো হয়েছে । এছাড়াও, ৮ টি মেজর থানা এলাকায় সিআরপিএফ -এর মোট ৮ প্লাটুন মোতায়েন করা হয়েছে।
নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে এবং দুর্গাপূজার শান্তিপূর্ণ উদযাপন নিশ্চিত করতে অন্যান্য নিরাপত্তা বাহিনীর সঙ্গে সমন্বয় করা হয়েছে। বিএসএফকে অনুরোধ করা হয়েছে সীমান্ত সিল করতে এবং সীমান্তবর্তী এলাকায় টহল জোরদার করতে। ঝুঁকিপূর্ণ এলাকায় পুলিশ এবং টিএসআর পৃথকভাবে প্রতিরোধমূলক অভিযান বাড়িয়েছে।
ইমার্জেন্সি রেসপন্স সিকিউরিটি সিস্টেমের অধীনে মোট ৮৮ টি মোবাইল যান ২৪ ঘন্টা পরিষেবাতে থাকবে।, যার জন্য টোল ফ্রি কল নম্বর ১১২। মহিলা পুলিশ সহ পর্যাপ্ত সংখ্যক পুলিশ কর্মীদের বিভিন্ন স্থানে মোতায়েন করা হয়েছে। আগরতলা শহরের কয়েকটি প্রধান সড়কে সন্ধ্যা ৬টা থেকে ১২ টা মধ্যরাতের মধ্যে মঙ্গলবার থেকে শুক্রবার পর্যন্ত পূজার দিনগুলিতে ‘নো-এন্ট্রি’ আরোপ করা হবে। তবে আইজিএম,জিবিপি হাসপাতালের জন্য জরুরি রাস্তা খোলা রাখা হবে।
নাশকতা-বিরোধী তল্লাশি বাড়ানো হয়েছে এবং ডগ স্কোয়াড এবং বোম ডিটেকশন অ্যান্ড ডিসপোজাল স্কোয়াডের সেবা ব্যবহার করা হচ্ছে। রাজ্য দুর্যোগ মোকাবিলা বাহিনীকে যেকোনো প্রয়োজনে উপস্থিত থাকার জন্য প্রস্তুত রাখা হবে। পূজাকে শান্তিপূর্ণ ও আনন্দদায়ক করতে জনগণকে আবারও কোভিড নিয়ম এবং ট্রাফিক নিয়ম মেনে চলার অনুরোধ করেছে আরক্ষা প্রশাসন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *