* ঢাকা থেকে হাবিবুর রহমান *
—————————————-

প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শুক্রবার শেষ হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা। বাংলাদেশে বিসর্জনের দিনে শুক্রবার সকালে শুরু হয় দেবী দুর্গার বিজয়া দশমী পূজা। সকাল ৯টা ১১ মিনিটের মধ্যে দেবী দুর্গার বিজয়া দশমী বিহিত পূজার মাধ্যমে পালিত হয় দশমী।
সনাতন ধর্মাবলম্বীদের মাঝে এই দিনে আবেগ ও মন খারাপ মিশ্রিত একটি অনুভূতি সৃষ্টি হয়। দশমী এলেই তাদের মনে আসে মায়ের ফিরে যাওয়ার আশঙ্কা। অপেক্ষায় থাকতে হবে আরও একটি বছর। সাধারণত দুর্গাপূজা শেষ হয় দশমীর মাধ্যমেই। এই দিনে অর্থাৎ শুক্রবার দেবী দুর্গার প্রতিমা বিসর্জন দেওয়া হয়েছে।
সকালে দশমী পূজার মাধ্যমে বিজয়া দশমী পূজা শুরু হয়। দশমী বিহিত পূজা ও দর্পণ বিসর্জনের পর প্রতিমা বিসর্জনের মাধ্যমে শেষ হয় সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় শারদীয় দুর্গোৎসব।
এর আগে গত সোমবার সকাল ৮টা ১৫ মিনিটে বাংলাদেশের রাজধানী ঢাকার ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে ষষ্ঠী পূজার মধ্যদিয়ে শুরু হয় সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় শারদীয় দুর্গোৎসব। করোনা অতিমারিসহ সব ধরনের অশুভ ও অমঙ্গল থেকে মুক্তি লাভই সনাতন ধর্মাবলম্বীদের এবারের চাওয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *