ডেস্ক রিপোর্টার,১৭ জুলাই

কেন্দ্রীয় মন্ত্রিসভার রদবদলের মডেলটি রাজ্য মন্ত্রিসভায় প্রতিফলিত হবে। তাও খুব শীঘ্রই।
২০২৩-র বিধানসভা নির্বাচনকে সামনে রেখেই মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব তার মন্ত্রিসভা সম্প্রসারিত করবেন। ২০২৪-র লোকসভা নির্বাচনকে সামনে রেখেই নরেন্দ্র মোদী তার মন্ত্রিসভা প্রসারিত করেছে। মন্ত্রীত্ব থেকে পুরানো মুখ সরিয়ে দিয়ে নতুন মুখ অন্তর্ভুক্ত করেছেন মন্ত্রিসভায়।
প্রদেশ বিজেপি সূত্রের খবর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সহ কেন্দ্রীয় একাধিক মন্ত্রী ও দলের সর্ব ভারতীয় নেতৃত্বের সঙ্গে এই সংক্রান্ত বিষয় নিয়ে বৈঠক করেছেন মুখ্যমন্ত্রী।বৈঠক ফলপ্রসূ হয়েছে।বিজেপি-আইপিএফটি সরকারে মন্ত্রিসভা সম্প্রসারণ ও রদবদলের জন্য সবুজ সংকেত দিয়েছেন কেন্দ্রীয় নেতৃত্ব।
মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব দিল্লী থেকে রাজ্যে ফিরে আসার পরের কয়েক দিনের মধ্যেই মন্ত্রিসভার রদবদলের সিদ্ধান্ত নেওয়া হবে।এবং ঘোষণা করা হবে নতুন মন্ত্রীদের নাম।
২০২৩-র রাজ্য বিধানসভা নির্বাচনকে সামনে রেখে নতুন মন্ত্রিসভা গঠিত হবে।এবং বিভিন্ন জাতি ও সম্প্রদায়ের নেতাদের মন্ত্রীর পদে বসবে প্রদেশ বিজেপি। পাশাপাশি বর্তমান মন্ত্রিসভা থেকে বেশ কয়েকজন মন্ত্রী হারাতে পারেন তাদের “কুর্সি”।গত তিন বছরের পারফরম্যান্স’র বিচারে যারা দাড়ি পাল্লায় উঠবেন না,তাদেরকে সরিয়ে দেওয়া হবে মন্ত্রীত্বের চেয়ার থেকে।সুযোগ দেওয়া হবে নতুনদের।অর্থাৎ বর্তমান মন্ত্রিসভা থেকে কয়েকজন মন্ত্রীর সম্ভাব্য বহিষ্কার প্রায় নিশ্চিত।শেষ পর্যন্ত কাদের উপর কোপ পড়বে তা এখনো নিশ্চিত করেনি প্রদেশ বিজেপি নেতৃত্ব।
বর্তমানে রাজ্য মন্ত্রিসভার চারটি চেয়ার
শূন্য রয়েছে। সরকার ক্ষমতায় আসার পর থেকে তিন মন্ত্রীর চেয়ার শূন্য ছিলো।
সর্বশেষ ২০১৯ সালে প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী সুদীপ রায় বর্মনের প্রস্থানের পরে আরও একটি চেয়ার
শূন্য হয়ে পড়েছিল।
মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব বেশ কয়েকটি মূল সিদ্ধান্ত গ্রহণ সহ বিভিন্ন দিক থেকে প্রধানমন্ত্রী মোদীর অনুসারী ছিলেন। এখন দেখা যাবে মুখ্যমন্ত্রী রাজ্যে ফিরে এসে মন্ত্রিসভার রদবদলের ক্ষেত্রে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেন কিনা।
গত কয়েকদিন ধরেই রাজ্য রাজনীতিতে গুজব ছড়াতে শুরু করেছিলো বিজেপি’র একাংশ নেতা-কর্মী-সমর্থকরা।এই সমস্ত গুজব ভাইরাল হয়েছিলো সোশ্যাল মিডিয়ায়।বাস্তবে দেখা গেলো সমস্ত জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আস্থা রেখেছেন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের উপর।প্রধানমন্ত্রীর নির্দেশেই ২৩-র লক্ষ্যে মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব মন্ত্রিসভা রদবদলের প্রাথমিক রূপরেখাও তৈরি করেছেন।

Leave a Reply

Your email address will not be published.