ডেস্ক রিপোর্টার,২০আগস্ট।।

রাজ্যের জন্য সুখবর।আবারও রাজ্যের মুকুটে যুক্ত হচ্ছে নতুন পালক।রাজ্যের সামগ্রিক সামাজিক, অর্থনৈতিক ও অবকাঠামোগত উন্নয়ন উপলব্ধি করতে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের(এডিবি)সঙ্গে কৌশলগত অংশীদারিত্ব স্বাক্ষরকারী দেশের প্রথম রাজ্য হতে চলেছে বিজেপি শাসিত “ত্রিপুরা।”সম্প্রতি কেন্দ্রীয় অর্থ মন্ত্রক এই সংক্রান্ত বিষয়ে সবুজ সংকেত দিয়েছে।
এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক বর্তমানে রাজ্যের নগর উন্নয়ন, বিদ্যুৎ, পর্যটন, শিল্প খাতে কাজ করছে। আগরতলা স্মার্ট সিটি, বিদ্যুৎ উৎপাদন এবং বিতরণ খাতে যথেষ্ট আর্থিক সহায়তা করেছে। শুধু আগরতলা নয়,রাজ্যের জেলা সদর গুলির উন্নয়নে আর্থিক সাহায্য দিয়ে এগিয়ে এসেছে এডিবি। উত্তর-পূর্বাঞ্চলের রাজ্য গুলির মধ্যে ত্রিপুরাতেই এডিবি প্রথম বড় বিনিয়োগ করেছে।রাজ্য এডিবি’র রেডিনেস ফাইন্যান্স প্রজেক্টের সুবিধা পেয়েছে।আগামী মাসে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের একটি প্রতিনিধি দল রাজ্যে আসবে।তারা গোটা রাজ্য পরিদর্শন করবে।রাজ্য ও কেন্দ্রীয় সরকারের পদস্থ আধিকারিকদের সঙ্গে করবে বৈঠকও।
এডিবি’র প্রতিনিধিরা আগামী এক বছরের মধ্যে রাজ্যে স্বল্পমেয়াদী, মধ্যমেয়াদী এবং দীর্ঘমেয়াদী বিনিয়োগ প্রজেক্ট তৈরি করবে বলে প্রশাসন সূত্রে জানা গেছে।সামগ্রিক ভাবে রাজ্যে আর্থ -সামাজিক ও অবকাঠামোগত উন্নয়নের উপর বিস্তৃত রিপোর্ট তৈরি করবে।এবং এই রিপোর্ট জমা করবে রাজ্য সরকারের কাছে। আক্ষরিক অর্থে এই রিপোর্ট রাজ্যে মানুষের কাঙ্ক্ষিত উন্নয়নে কাজ করবে বলে আশাবাদী কেন্দ্র ও রাজ্য সরকার।

Leave a Reply

Your email address will not be published.