তেলিয়ামুড়া ডেস্ক,২৬ফেব্রুয়ারি।।
শুক্রবার থেকে শুরু হলো তৃতীয় বারের মতো ভিলেজ এবং জেএফএমসি ভিত্তিক হর্নবিল উৎসব ২০২২। খোয়াই জেলার তেলিয়ামুড়া মহাকুমার হাওয়াই বাড়ি এলাকায় কুকিবস্তি স্থিত চার্চে এদিন প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করেন তেলিয়ামুড়া বিধানসভা কেন্দ্রের বিধায়িকা কল্যাণী রায়। তাছাড়াএদিনের এই অনুষ্ঠানে বিধায়িকা ছাড়াও উপস্থিত ছিলেন জেলা বন আধিকারিক, মহকুমা বন আধিকারিক, তেলিয়ামুড়া ব্লকের এডিশনাল বিডিও সহ অন্যান্য বিশিষ্ট জনেরা।
এদিনের এই অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা হর্নবিল তথা ধনেশ পাখি নিয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ আলোচনা করেন। ধনেশ পাখি তথা হর্নবিল বর্তমান সময় কালে ত্রিপুরা রাজ্যে প্রায় বিলুপ্তির পথে। এই বিলুপ্তপ্রায় প্রজাতির হর্নবিল তথা ধনেশ পাখি’কে সংরক্ষণ সহ তাদের জীবন শৈলী নিয়ে অনুষ্ঠানে আলোচনা করেন তেলিয়ামুড়ার বিধায়িকা কল্যাণী রায় সহ মহকুমা বন অধিকারিক সাবির কান্তি দাস।
তাছাড়া এদিনের এই অনুষ্ঠানে উপজাতিদের বিভিন্ন চিরাচরিত গান, নৃত্য পরিবেশন করে এলাকার শিল্পীরা। তাছাড়া বিশেষ করে ত্রিপুরার ঐতিহ্যবাহী বাম্বু ডান্স ও পরিবেশন করে উপজাতি মেয়েরা।
হর্নবিল উৎসব শুক্রবার থেকে ভিলেজ এবং জেএফএমসিভিত্তিক শুরু হলেও হর্নবিল উৎসবের মূল অনুষ্ঠান’টি হবে বড়মুড়া পাহাড়ের পাদদেশে হাতাই কতর ইকো পার্কে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *