দিল্লি ডেস্ক,।।
প্রত্যাশিত ভাবে শুক্রবার সকালে সংসদ ভবনে মনোনয়ন জমা দিলেন বিজেপি তথা এনডিএ’র রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মু। এদিন দ্রৌপদী মুর্মু মোট চারটি মনোনয়ন জমা দেন। প্রথমটিতে দ্রৌপদী মুর্মুর পক্ষে প্রস্তাবক খোদ প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি এবং অনুমোদক প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। দ্বিতীয় সেটের মনোনয়নে দ্রৌপদী মুর্মুর প্রস্তাবক বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা এবং উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এই সেটে যোগী আদিত্যনাথ, হিমন্ত বিশ্ব শর্মা সহ বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীরা প্রস্তাবক হিসেবে রয়েছেন।  তৃতীয় সেটের মনোনয়নে হিমাচল এবং হরিয়ানার বিধায়করা রয়েছেন। চতুর্থ সেটের মনোনয়ন গুজরাটের বিধায়কদের।
দ্রৌপদী মুর্মুর জয় নিয়ে আশাবাদী এনডিএ শিবির। দ্রৌপদী মুর্মু মনোনয়ন পত্র জমা করে বলেন , “রাষ্ট্রপতি পদের জন্য একজন উপজাতি মহিলাকে মনোনীত করার যে সিদ্ধান্ত বিজেপি নিয়েছে তা ‘সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বাস’ স্লোগানের স্বার্থকতা।”
রাজনীতিকরা বলছেন, জনজাতি নেত্রী দ্রৌপদী মুর্মুকে রাষ্ট্রপতি পদপ্রার্থী করে ২৪- র লোকসভা ভোটের আগে ট্রাম কার্ড খেললো বিজেপি। তিনি নির্বাচনে জয়ী হলে দেশের আগামী সাধারণ নির্বাচনে দেশের বিভিন্ন রাজ্যের জনজাতি সম্প্রদায়ের ভোটে আধিপত্য বাড়বে বিজেপি’র।
এবার রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী জোটের প্রার্থী দেশের প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপির প্রাক্তন নেতা যশোবন্ত সিনহা। বিরোধী জোটের প্রার্থীকে নির্বাচনে পাশ করতে এক মঞ্চে সোনিয়া – মমতা। বিরোধীরাও যে তাদের প্রার্থীকে জয়ী করতে সর্বশক্তি নিয়ে ঝাপাবে তা বলার অপেক্ষা রাখে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *