ডেস্ক রিপোর্টার, ২১মার্চ।।
             “মহারানী” কৃতি সিং দেববর্মা – বিজেপির পূর্ব আসনের প্রার্থী কৃতির নামের আগে কেন “মহারানী” শব্দটি ব্যবহার করছে বিজেপি? এই প্রশ্ন তুলে ভাজপার সর্ব ভারতীয় সাধারণ সম্পাদক অরুণ সিংকে উকিল নোটিশ দিয়েছেন কলকাতা হাইকোর্টের একজন আইনজীবী।  নাম নৃপেন্দ্র কৃষ্ণ রায়। বুধবার তিনি অরুণ সিংকে নোটিশ দিয়ে, জানিয়ে দিয়েছেন আগামী সাত দিনের মধ্যে বিষয়টি নিয়ে স্পস্টিকরণ দেওয়ার জন্য।অন্যথায় তিনি আদালতের দ্বারস্থ হবেন।
           প্রদেশ বিজেপি তাদের নির্বাচনী প্রচারে ফ্লেক্স ফেস্টুনে প্রার্থী কৃতি সিংকে ” মহারানী” হিসাবে সম্বোধন করছে। কৃতির নামের আগে “মহারানী” শব্দটি ব্যবহার করছে। আর তাতে আপত্তি কলকাতা হাইকোর্টের আইনজীবী নৃপেন্দ্র কৃষ্ণ রায়ের। আইনজীবী তার দেওয়া নোটিশে দাবি করেছেন, ভারতীয় সংবিধান ও আইন অনুযায়ী মহারাজা,মহারানী শব্দগুলি নিষিদ্ধ।
          


এই গুলি অনেক আগেই আইন করে বিলুপ্ত করে দেওয়া হয়েছে। তা সত্বেও বিজেপি তাদের প্রচারের ফ্ল্যাগ ফেস্টুনে কৃতি সিংয়ের নামের আগে “মহারানী” শব্দটি ব্যবহার করছে। এটা সম্পূর্ন আইন বহির্ভূত।
সংবিধানের ১৪ অনুচ্ছেদের অধীনে গ্যারান্টিযুক্ত সমতার মৌলিক অধিকার, সেই সাথে প্রস্তাবনায় উল্লিখিত নীতিগুলিকে লঙ্ঘন করছে বিজেপি।
        


আইনজীবী নৃপেন্দ্র কৃষ্ণ রায় তার চিঠিতে উল্লেখ করেছেন, বিজেপি তাদের প্রেস রিলিজেও “মহারানী” শব্দটি ব্যবহার করেছে। এটা কোনো ভাবেই করতে পারে না ভারতীয় জনতা পার্টি। তাই তিনি চিঠিতে ভাজপার সর্বভারতীয় সাধারণ সম্পাদক অরুণ সিংকে বলেছেন, বিজেপির প্রেস রিলিজ সহ ফ্লেক্স, ফেস্টুন থেকে মহারানী শব্দটি মুছে দিতে।


কারণ এক্ষেত্রে বিজেপি ভারতীয় সংবিধান সহ সর্বোচ্চ আদালতকে অমান্য করছে। ভাজপা তাদের এই সিদ্ধান্ত প্রত্যাহার না করলে তিনি আদালতে মামলা ঠুকতে বাধ্য হবেন।তার জন্য তিনি সময় বেঁধে দিয়েছেন আগামী সাত দিন।
     

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *