ডেস্ক রিপোর্টার,১৯ জুলাই:
রাজ্য জুড়ে চলছে কোভিড পরিস্থিতি। কোভিড দাপাদাপি কবে কমবে তা বলা কঠিন।তবে করোনার আস্ফালন আরো হ্রাস পেলে রাজ্যে অনুষ্ঠিত হবে আগরতলা পুর নিগম ও বিভিন্ন পুর ও নগর সংস্থার ভোট।
২০২৩-র রাজ্যে অনুষ্ঠিত হবে বিধাবসভা ভোট।স্বাভাবিক ভাবে নিগম ও পুর সংস্থার নির্বাচন হবে রাজনৈতিক দলগুলোর “সেমিফাইনাল”। কোভিড পরিস্থিতির মধ্যেই “সেমিফাইনালে”র গুটি সাজাচ্ছে শাসক দল বিজেপি। বর্তমান রাজনৈতিক পরিস্থিতি অনুযায়ী, নিগম ও পুর ভোটে শাসক শিবির বিজেপির পাল্লা অনেক গুন ভারী।শক্তির তুল্যমূল্য বিচারে বিজেপি কয়েক যোজন এগিয়ে রয়েছে বিরোধী সিপিআইএম সহ অন্যান্য রাজনৈতিক দলগুলো থেকে।
সদ্য সমাপ্ত পাহাড় ভোটে শরিক দল আইপিএফটি’র বাজে ফলাফল বিজেপিকে ক্ষমতা থেকে দূরে সরিয়ে রাখে।বিজেপির একার ফলাফল ছিলো আউট স্ট্যান্ডিং। পাহাড় হাত ছাড়া হওয়াতে বিজেপির পাখির চোখ এখন নিগম ভোট।রাজধানীর নিগম ভোটের ফলাফল যে রাজ্য রাজনীতিতে ব্যাপক প্রভাব পড়ে তা বিলক্ষণ জানেন বিজেপি নেতৃত্ব।
বিজেপি’র অন্দর মহলের খবর অনুযায়ী, ইতিমধ্যেই নিগম নির্বাচন নিয়ে রণ কৌশল তৈরি করেছে প্রদেশ বিজেপি। রাজধানীর পুর নিগমের অন্তর্গত প্রতিটি মন্ডলকে নির্দিষ্ট রূপ রেখা তৈরি করে দেওয়া হয়েছে। একই ভাবে নির্দেশ দেওয়া হয়েছে প্রতিটি বুথকে।নির্বাচনে বরাবর বুথগুলির একটা বড় ভূমিকা থাকে।এই কারণেই বুথ স্তরের নেতৃত্বকে গুরুত্ব দিচ্ছে বিজেপি।পাশাপাশি যুব মোর্চাকেও নির্দিষ্ট গাইডলাইন বেঁধে দিয়েছে রাজ্য নেতৃত্ব।আসন্ন নিগম ভোটে সর্ব শক্তি নিয়ে যে ঝাঁপিয়ে পড়বে বিজেপি তা বলার অপেক্ষা রাখে না। শাসক শিবির সম্পুর্ন ভাবে প্রস্তুত। ধাপে ধাপে রাজ্যে আসছেন কেন্দ্রীয় নেতৃত্ব।খোঁজ নিচ্ছেন সংগঠনের।এবং সংগঠনকে আরো মজবুত করার পরামর্শ দিচ্ছেন তারা।
শাসক দল বিজেপির এই প্রস্তুতি থাকলেও বিরোধী শিবির প্রায় নিষ্প্রভ।করোনা কালে সব রাজনৈতিক দলের প্রচার বন্ধ।বিরোধী সিপিআইএম’রও একই অবস্থা।তাছাড়া দলের প্রথম সারির নেতৃত্ব হাত গুটিয়ে বসে আছেন বলে মন্তব্য করেছে দলের কর্মী সমর্থকরা। সিপিআইএম’র যুব নেতা জানান,আসন্ন নিগম ভোটে খুব বেশি ভালো রেজাল্টের প্রত্যাশা তারা করছে না।কারণ ভোট কেন্দ্র করে দলের যে রকম প্রস্তুতি থাকা দরকার ছিলো, সেটা হচ্ছে না।এইজন্যই কর্মীসমর্থরাও পিছিয়ে যাচ্ছে।স্বাভাবিক ভাবে ধারে বারে এগিয়ে থাকবে শাসক দল বিজেপি।আর কংগ্রেসকে তো এখন দূরবীন দিয়েও দেখা যায় না। আর রইলো সদ্য গজিয়ে উঠা তৃণমূল।তারাও টার্গেট করছে নিগম ভোটকে।কিন্তু এই “নস্যি” শক্তি দিয়ে বিজেপিকে বেকায়দায় ফালানো ঘাসফুলের পক্ষে সম্ভব হবে না।তাই বর্তমান রাজনৈতিক পরিস্থিতি পর্যালোচনা করে রাজনীতিকরা বলছেন আসন্ন নিগম, পুর ও নগর সংস্থার ভোটে বাজিমাত করবে বিজেপি।এবং এর প্রভাব পড়বে ২৩-র বিধানসভা ভোটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *