কুমিল্লা জগন্নাথ মন্দিরে প্রদ্যুৎ

ডেস্ক রিপোর্টার,২৮জুন।।
            ইউকের পর বাংলাদেশ সফরে প্রদ্যুৎ কিশোর।দুই দিনের সফর শেষে ফিরে এসেছেন রাজ্যে।হঠাৎ করে বাংলাদেশে কেন গেলেন প্রদ্যুৎ?চর্চা শুরু রাজনৈতিক মহলে।প্রদ্যুতের  বাংলাদেশ সফর রাজনৈতিক ভাবেও তাৎপর্যপূর্ণ।

রাজ্যের প্রধান বিরোধী দল তিপ্রামথার প্রধান
প্রদ্যুৎ কিশোর গিয়েছিলেন প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশে। মূলত সফর করেছেন বাংলাদেশের কুমিল্লা জেলা। কুমিল্লার ইসকন মন্দিরের আমন্ত্রণে প্রদ্যুৎ গিয়েছিলেন। এবং তিনি অংশ নিয়েছিলেন ফিরা রথে। ফিরা রথের উৎসবে প্রদ্যুৎ তার বক্তব্যে ইসকন মন্দিরের ভুয়সী প্রশংসা করেছেন।


তিনি জানিয়েছেন, গোটা বিশ্বে ইসকন মানব কল্যাণে কাজ করছে। আমেরিকা থেকে ব্রিটেন,বাংলাদেশ সব রাষ্ট্রেই ইসকন কাজ করে চলছে। ইসকন কোনো সম্প্রদায় দেখে না।ইসকনের কাছে হিন্দু, মুসলিম বৌদ্ধ,খ্রিস্টান সবাই সমান।
 

।।ওপারের তিপ্রাসা মায়ের সঙ্গে প্রদ্যুৎ।।

কুমিল্লা শহরে দাড়িয়ে প্রদ্যুৎ কিশোর জানিয়েছেন,ত্রিপুরার সঙ্গে কুমিল্লার সম্পর্ক অনেক পুরনো।জড়িয়ে রয়েছে অনেক ইতিহাস। পরম্পরা ও ইতিহাস কাঁটাতারের কোনো সীমানা দেখে না।
প্রদ্যুৎ কিশোর বাংলাদেশের ইসকন মন্দিরের লোকজন সহ স্থানীয় বাঙালি ও জনজাতিদের ত্রিপুরায় আসার জন্য আহ্বান জানিয়েছেন।তিনি বলেন,রাজনীতি আলাদা।রাজনীতি শুধু পাঁচ বছরের জন্য। মানুষকে ইতিহাস ও পরাম্পরাকে নিয়ে চলতে হয় চিরদিন।


প্রদ্যুৎ কিশোরের বাংলাদেশ সফরের খবর পেয়ে সেখানে বসবাসকারী জনজাতি সম্প্রদায়ের মানুষ তার সঙ্গে দেখা করতে আসেন।প্রদ্যুৎ নিজেও কুমিল্লাতে অবস্থিত একটি তিপ্রাসা গ্রাম সফর করেন।সেখানকার মানুষ জনের সঙ্গে কথা বলেন দীর্ঘ সময়। বাংলাদেশের চট্টগ্রামের খাগড়াছড়িতে বসবাসকারী তিপ্রাসারাও আসে কুমিল্লাতে l তারা প্রদ্যুৎ কিশোরের সঙ্গে। প্রদ্যুৎ তাদেরকে বেশ কিছুটা সময় দিয়েছেন।প্রদ্যুৎ প্রতিশ্রুতি দিয়েছেন, “তিনি আগামী মাসে খাগড়াছড়িতে যাবেন। এবং ঘুরে দেখবেন সেখানকার জনজাতি সম্প্রদায়ের মানুষের চালচিত্র।


প্রসঙ্গত বর্তমান বাংলাদেশের কুমিল্লা জেলা একসময় ছিলো ত্রিপুরার অংশ। সাক্ষী ইতিহাস। অবিভক্ত ভারতের কুমিল্লা ছিলো ত্রিপুরার রাজাদের অধীনে।বিগত বছর খানেক আগে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেও সরাসরি স্বীকার করেছিলেন একথা।এখন প্রদ্যুৎ কিশোর সফরে গিয়েছেন সেই কুমিল্লাতেই। এখানে বাঙালি সম্প্রদায়ের পাশাপাশি জনজাতি সম্প্রদায়ের মানুষও রয়েছে। দেশের সঙ্গীত জগতের লিজেন্ড শচীন দেববর্মনও ছিলেন কুমিল্লার বাসিন্দা।

বিজ্ঞপ্তি

প্রদ্যুৎ কিশোর বুধবার বাংলাদেশ সফর শেষ করে রাজ্যে ফিরে আসেন। এপারে আসার সময় প্রদ্যুৎ প্রত্যক্ষ করেছেন বাংলাদেশ সীমান্তে গরু পাচারের ঘটনা প্রদ্যুৎ নিজেই  সামাজিক যোগাযোগ মাধ্যমে এ কথা জানিয়েছেন। প্রদ্যুৎ বলেছেন,রাজ্য থেকে বাংলাদেশে পাচার হচ্ছে গরু।ঈদের প্রাক লগ্নে সীমান্তে চলছে গরু চালান।


গরু চালান বন্ধ করতে ও সীমান্তে নিরাপত্তা বাড়াতে প্রশাসনের কাছে দাবী জানিয়েছেন প্রদ্যুত। তিপ্রাসাদের রাজা প্রদ্যুৎ কিশোরের বাংলাদেশ সফর নিয়ে রাজনৈতিক মহলে চর্চা শুরু হয়ে গিয়েছে। মথা প্রধানের বাংলাদেশ সফরের পেছনে অন্য কোনো রহস্য আছে কিনা তা নিয়েও গুঞ্জন রাজনীতিকদের মধ্যে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *