ডেস্ক রিপোর্টার, ১২মার্চ।।
                    দরজায় কড়া নাড়ছে লোকসভা নির্বাচন। যেকোনো দিন ঘোষনা হবে নির্বাচনের দিনক্ষন।রাজ্যের শাসক দল বিজেপি পশ্চিম আসনের প্রার্থী প্রাক্তন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। ইতিমধ্যেই তিনি ঝড় তুলছে নির্বাচনী প্রচারে। পশ্চিম আসনে বামেরা কোন প্রার্থী দেয়নি। এই আসনটি ছেড়ে দিয়েছে কংগ্রেসকে। জোট হয়ে লড়াই করবে বাম – কংগ্রেস।এখানে তারা “ইণ্ডিয়া জোটে”র জোট ধর্ম রক্ষা করবে। তবে বামেরা পৃথক ভাবে প্রার্থী দেবে পূর্ব আসনে। এই আসনটি কংগ্রেস ছেড়ে দিয়েছে বামেদের। এখানে ইণ্ডিয়া জোটের হয়ে লড়াই করবে বাম প্রার্থী। এখন পর্যন্ত এটাই খবর।
             পূর্ব আসনে বামেদের প্রার্থীর দৌঁড়ে রয়েছেন তিন জনজাতি নেতা। তারা হলেন দুই প্রাক্তন বিধায়ক রাজেন্দ্র রিয়াং ও প্রভাত চৌধুরী এবং যুব নেতা অমলেন্দু দেববর্মা। এই তিন নেতার নাম নিয়ে আলোচনা চলছে মেলারমাঠে। সিপিআইএম সূত্রের খবর, এই তিন নেতার মধ্যে অনেকটাই এগিয়ে আছেন অমলেন্দু দেববর্মা, রাজেন্দ্র রিয়াং ও প্রভাত চৌধুরী থেকে অনেক তরুণ। বর্তমান বাম যুবাদের মধ্যে তার জনপ্রিয়তা নেহাত খারাপ নয়।জনজাতি সম্প্রদায়ের লোকজনের কাছে অমলেন্দু’ খুব পরিচিত মুখ।


রাজনৈতিক ভাবে রাজেন্দ্র রিয়াং যথেষ্ট পোর-খাওয়া নেতা।  দীর্ঘ সময় ধরে কাঞ্চনপুর বিধানসভা কেন্দ্রে রাজেন্দ্র রিয়াং ছিলেন অপ্রতিদ্বন্দ্বী। জনজাতিদের মধ্যে তিনিও পরিচিত মুখ। উত্তর ত্রিপুরার ডাক সাইটের বাম নেতা তিনি। তার দিকেও ফোকাস রয়েছে মেলারমাঠ নেতৃত্বের। পূর্ব আসনে রিয়াং জনগোষ্ঠীর ভোট টানতে রাজেন্দ্র বামেদের বড় হাতিয়ার।পিছিয়ে নেই প্রাক্তন বিধায়ক প্রভাত চৌধুরী। তিনিও চাকরি ছেড়ে যোগ দিয়েছিলেন রাজনীতিতে।সংসদীয় রাজনীতির মঞ্চে প্রথমবার জয়ী হলেও,দ্বিতীয় বার তিনি হেরে যান। তিনি সম্পর্কে সিপিআইএম রাজ্য সম্পাদক জিতেন্দ্র চৌধুরীর ভাই। রাজনীতিতে সজ্জন ভদ্রলোক হিসাবেই তিনি পরিচিতি। প্রভাত চৌধুরী একজন সুবক্তাও বটে। পূর্ব আসনের প্রার্থীর লড়াইয়ে রয়েছেন প্রভাত চৌধুরীও।


সর্ব শেষ খবর অনুযায়ী, এখন পর্যন্ত বামেরা প্রার্থী চূড়ান্ত করে নি।আগামী দুয়েকদিনের মধ্যেই তারা ঘোষণা করবে প্রার্থীর নাম। সোমবার দিল্লিতে পলিটব্যুরোর বৈঠক হয়েছে। এই বৈঠকেও পূর্ব আসনের প্রার্থীর নাম এবং  পশ্চিম আসনে কংগ্রেসের সঙ্গে জোট সংক্রান্ত বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। এই বৈঠকেই চূড়ান্ত সিলমোহর পড়ছে। মেলারমাঠও শীঘ্রই আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করবে পূর্ব আসনে প্রার্থীর নাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *