* তিপ্রামথা-টিপিএফের সংঘর্ষে তপ্ত খুমুলুঙ

* রক্তাক্ত উভয় দলের ১২জন

* “গো-ব্যাক প্রদ্যুত” স্লোগান খুমুলুঙে।

* থানায় মামলা-পাল্টা মামলা

* হাত জোড় করে প্রদ্যুতের ক্ষমা প্রদর্শন


ডেস্ক রিপোর্টার,১৬ ডিসেম্বর।।
তিপ্রামথা ও ত্রিপুরা পিপলস ফ্রন্টের(টিপিএফ) সংঘর্ষ কেন্দ্র করে অগ্নিগর্ভ এডিসির প্রাণ ভোমরা খুমুলুঙ। প্রদ্যুত কিশোর ও পাতাল কন্যার দুই রাজনৈতিক দলের দফায় দফায় সংঘর্ষে উত্তাল পাহাড় রাজনীতি।জনজাতি ভিত্তিক দুই রাজনৈতিক দলের আক্রমণ-পাল্টা আক্রমণে রক্তাক্ত ১২জন।ব্যাপক ভাবে ভাঙচুর হয়েছে গাড়ি।পরিস্থিতি বেগতিক দেখে খুমুলুঙে ছুটে যান তিপ্রার সুপ্রিমো প্রদ্যুত কিশোর দেববর্মন। তিনি হাত জোড় করে ক্ষমা চান পাতাল কন্যার অনুগামীদের কাছে।ক্ষতিগ্রস্থদের আর্থিক সাহায্য দেওয়ার প্রতিশ্রুতিও দেন। ঘটনার পর তিনি খুমুলুঙ গিয়ে পাতাল কন্যার সঙ্গে সাক্ষাৎ করতে চান।কিন্তু পাতালের লোকজন প্রদ্যুতকে পত্রপাঠ বিদায় করে দেয়।শেষ পর্যন্ত অনেক কাকুতি মিনতি করে প্রদ্যুত সাক্ষাৎ করেন পাতাল কন্যার সঙ্গে।দুই রাজনৈতিক দলের সংঘর্ষের ঘটনায় রাধাপুর থানায় মামলা-পাল্টা মামলা দায়ের করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে গোটা খুমুলুঙ-এ মোতায়েন করা হয়েছে পুলিশ ও প্রচুর নিরাপত্তা বাহিনী।এদিন রাত ১০টার খবর অনুযায়ী, খুমুলুঙের রাস্তায় রাস্তায় তিপ্রা ও টিপিএফের লোকজন জড়ো হয়ে আছে একে অপরের উপর হামলা করার জন্য।কিন্তু পুলিশ শক্ত হাতে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছে।পরিস্থিতি বিবেচনা করে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত নিরাপত্তা বাহিনী।
পাতাল কন্যার দলের অনুগামীদের বক্তব্য, তারা পূর্ব ঘোষিত দলীয় কর্মসূচি পালন করতে খুমুলুঙে জড়ো হয় বৃহস্পতিবার সকালে। তখন তিপ্রামথার সমর্থকরা এসে টিপিএফের সমর্থকদের মারধর করে।এসময় টিপিএফের সমর্থকরা সংখ্যায় কম ছিলো।তিপ্রামথার সমর্থকদের আক্রমণে টিপিএফের দুই কর্মী গুরুতর জখম হয়।এই খবর ছড়িয়ে পড়তেই পাতাল কন্যার লোকজন বিভিন্ন জায়গা থেকে গাড়ি করে ছুটে আসে খুমুলুঙে। তখন ফের তিপ্রার কর্মী-সমর্থকরা পাতাল কন্যার অনুগামীদের গাড়ি গুলি নির্বিচারে ভাঙচুর করে।মারধর করে টিপিএফের সমর্থকদের।
এই খবর পেয়ে এডিসির সদর দপ্তরে আসেন টিপিএফ নেত্রী পাতাল কন্যা।তিনি আসতেই পরিস্থিতি আরো তপ্ত হয়ে উঠে।পাতালের অনুগামীরা খুমুলুঙে মিছিল বের করে।তারা মিছিল থেকে তিপ্রামথার সুপ্রিমো প্রদ্যুত কিশোরের বিরুদ্ধে স্লোগান তুলে।নেতার অপমান দেখে আবার মথার সমর্থকরা ফের টিপিএফের মিছিলে হামলা করে।তখন দুই পক্ষের সম্মুখ সমরে বেশ কয়েকজন আহত হয়।
এই ঘটনার প্রতিবাদে পাতাল কন্যার সমর্থকরা রাস্তায় বসে যায়।অর্থাৎ খুমুলুঙের মূল সড়ক অবরোধ করে।পরিস্থিতি আয়ত্তের বাইরে চলে যাওয়ার আচ পেয়ে এডিসির সদর দপ্তরে ছুটে যান তিপ্রার সুপ্রিমো প্রদ্যুত কিশোর।তিনি খুমুলুঙে গিয়ে প্রথমে পাতাল কন্যার সঙ্গে সাক্ষাৎ করতে চান।কিন্তু পাতাল কন্যা তাতে রাজি হননি। পাতালের অনুগামীরা প্রদ্যুত কিশোরকে ফিরিয়ে দেন।কিন্তু প্রদ্যুত নাছুর বাধা।তিনি হাত জোড় করে টিপিএফের আন্দোলনরত সমর্থকদের কাছে ক্ষমা চান তাঁর সমর্থকদের কার্যকলাপের কারণে।এরপর তিনি পাতাল কন্যার সঙ্গে সাক্ষাৎ করার অনুমতি পান। প্রদ্যুত পাতাল কন্যাকে আশ্বস্ত করার চেষ্টা করেন। প্রদ্যুত ঘোষণা দেন, পাতাল কন্যার সমর্থকদের ক্ষতিগ্রস্থ গাড়ি সারাইয়ের জন্য তিন লক্ষ টাকা করে দেবেন।আহতদের দেবেন চিকিৎসার খরচও। এরপর পরিস্থিতি কিছুটা শান্ত হয়।
আচমকা দুই জনজাতি ভিত্তিক রাজনৈতিক দলের সংঘর্ষের ঘটনায় হতবাক হয়ে যায় পুলিশ।পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে চেস্টা করলেই ব্যর্থ হয়।শেষ পর্যন্ত মোতায়েন করা হয় অতিরিক্ত নিরাপত্তা বাহিনী।রাতে গোটা খুমুলুঙে বিরাজ করছে থমথমে পরিবেশ। বাড়ানো হয়েছে পুলিশি টহল। খুমুলুঙে মুড়ে মুড়ে যুদ্ধ সাজে সাঁজোয়া হয়ে আছে তিপ্রামথা ও টিপিএফের কর্মী-সমর্থকরা।তবে সতর্ক পুলিশ।পরিস্থিতি এমন এক জায়গাতে পৌঁছেছে যেকোনো সময় আরো বড় ধরনের রাজনৈতিক সংঘর্ষের ঘটনা ঘটতে পারে রাজ্যের পাহাড় রাজনীতির অলিন্দে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *