ডেস্ক রিপোর্টার, ১৪সেপ্টেম্বর।।
  একটু একটু করে স্বপ্ন পূরণের হাত ছানি।আগরতলা-বাংলাদেশ রেল পরিষেবার।বৃহস্পতিবার দুপুরে পণ্যবাহী রেল আসলো নিশ্চিন্তপুরে।রেল এসেছে ওপারের গঙ্গা সাগর থেকে।রেলে ছিল ৩টি বগি ও ১টি ব্রক ওয়াগনার।রেল এসেছিলো নিশ্চিন্তপুর স্টেশনের জিরো পয়েন্টে।


২০১৮- র ২৯ জুলাই রাজ্যের মানুষ স্বপ্ন দেখতে শুরু করেছিলো। বাংলাদেশের সঙ্গে রেল যোগাযোগ প্রক্রিয়া চালুর প্রক্রিয়া নিয়ে। এদিনই শুরু হয়েছিল রেলপথ নির্মাণের। ২০২০ সালে নির্মাণ কাজ শেষ হওয়ার কথা ছিলো। কিন্তু তাতে বাধ সাধে মারণ ভাইরাস করোনা। কোভিড  মহামারীর জন্য থমকে যায় রেল লাইন নির্মাণের কাজ। করোনা পরবর্তী পরিস্থিতিতে শুরু হয় রেল পথ নির্মাণের কাজ। কথা ছিলো ২০২১- র মধ্যে শেষ হবে নির্মান কাজ। এবং আগরতলা – আখাউড়ার মধ্যে চালু হবে রেল চলাচল। কিন্তু তাও সম্ভব হয় নি।


এরপর লক্ষ্য মাত্রা ছিল ২০২২- র জুন মাসে। কিন্তু তাও সম্ভব হয় নি। এরপর স্থির করা হয়েছিল ২৩- র প্রথম দিকে। শেষ পর্যন্ত চলতি বছরের গোড়াতেও আগরতলা – আখাউড়া রুটে ট্রেন পরিষেবা চালু করা যায় নি। এরপর সিদ্ধান্ত হয় চলতি বছরের  সেপ্টেম্বর মাসে উদ্বোধন হবে আগরতলা – বাংলাদেশ রেল পরিষেবা।


এই মুহূর্তে তার জন্যই জোর প্রস্তুতি চলছে। কেন্দ্রীয় সরকার চাইছে ২৪- র লোকসভা নির্বাচনের আগেই আগরতলার  নিশ্চিন্ত পুর থেকে ওপরের গঙ্গা সাগরে রেল পরিসেবা চালু করতে। রেল মন্ত্রক সূত্রের খবর, এপার – ওপার দুই সীমান্তেই রেল পথ নির্মাণের কাজ শেষ। তবে কিছু কিছু ক্ষেত্রে ত্রুটি রয়েছে এই ত্রুটি সারাইয়ের জন্যই কিছুদিন পরপর চলছে ট্রায়াল রান এখন পর্যন্ত বেশ কয়েকবার ট্রায়ালরা দেওয়া হয়েছে বৃহস্পতিবার দুপুরেও আরো একবার ওপার সীমান্তের গঙ্গাসাগর থেকে নিশ্চিন্তপুরে আসে একটি পন্যবাহী রেল।


মিটারগেজের একটি ইঞ্জিন চারটি বগি নিয়ে নিশ্চিন্তপুর রেলস্টেশনের জিরো পয়েন্ট পর্যন্ত আসে। ইঞ্জিনটিতে ছিলো ১টি ব্রক ওয়াগনার।
জিরো পয়েন্টে উপস্থিত ছিলেন রেল পথ নির্মাণের দায়িত্বে থাকা সংস্থা ইরকনের জিএম রমন সিংলা,ডেপুটি জেনারেল ম্যানেজার সন্তোষ কুমার সাউ এবং বাংলাদেশ প্রান্তে রেল লাইন নির্মান সংস্হার আধিকারিক প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *