ডেস্ক রিপোর্টার,১ডিসেম্বর।।
২০২৩-র বিধানসভা নির্বাচনকে সামনে রেখে রাজ্য রাজনীতিতে ফের শুরু হয়েছে এক নতুন খেলা। এটা অবশ্যই শাসক দল বিজেপি’র জন্য অশনি সংকেত!
আগামী বছর রাজ্য বিধানসভা নির্বাচনে ক্ষমতা দখলের জন্য এক সারিতে চলে আসতে পারে তৃণমূল কংগ্রেস-তিপ্রামথা ও কংগ্রেস।তিন জোট জোট হয়ে লড়াই করবে বিধান সভা নির্বাচনে।আপাতত এই জোটে বামেরা না থাকলেও তাদের পূরণ সমর্থন রয়েছে। এমন গন্ধ পাওয়া যাচ্ছে রাজ্য রাজনীতিতে।
রাজনীতিকদের বক্তব্য, তিপ্রামথার সুপ্রিমো প্রদ্যুত কিশোর দেববর্মন বিভিন্ন দলকে লেজে ঘুরালেও আক্ষরিক অর্থে তিনি তৃণমূল কংগ্রেসের সঙ্গেই আতাত করবেন।প্রদ্যুত কিশোর তৃণমূল কংগ্রেসের অনেক বেশি ঘনিষ্ট।কেননা গত কয়েকমাস আগেই প্রদ্যুত কিশোর অন-লাইন সমীক্ষা করে দাবি করেছেন, ২৩-র বিধানসভা নির্বাচনে শতাংশের হিসাবে সর্বোচ্চ ভোট পাবে তৃণমূল কংগ্রেস। যদিও প্রদ্যুত পরবর্তী সময়ে দাবি করেছিলেন, তৃণমূল কংগ্রেসের সঙ্গে তাঁর কোনো আলোচনা হয়নি।প্রদ্যুতের এই বক্তব্য মানুষের কাছে বিশ্বাস যোগ্য হয় নি।কারণ প্রদ্যুত নিজের সমীক্ষাতেই তৃণমূল কংগ্রেসকে এগিয়ে রেখেছিলেন।
খবর অনুযায়ী, তিপ্রামথার সুপ্রিমো প্রদ্যুত কিশোরের সঙ্গে তৃণমূল কংগ্রেসের এর আগেই গোপন বৈঠক হয়েছিলো।মূলত তিপ্রা-তৃণমূল জোট হয়েই লড়াই করবে ২৩-র বিধানসভা নির্বাচনে।সমস্ত অবাম ভোটকে এক কাট্টা করতে তিপ্রা-তৃণমূল সঙ্গে রাখছে কংগ্রেসকে।তাতে রাজি পোস্ট অফিস চৌমুহনীর সাদা বিল্ডিং।কেননা রাজ্য রাজনীতিতে কংগ্রেস এখন ক্ষয়িষ্ণু। তিপ্রা ও তৃণমূল কংগ্রেসের সঙ্গে জোট গেলে অসুস্থ কংগ্রেসের শরীর কিছুটা সুস্থ হয়ে উঠবে।স্বাভাবিক ভাবেই অস্তিত্ব টিকিয়ে রাখতে এই প্রস্তাব কংগ্রেসের কাছে সোনায় সোহাগা।
সূত্রের খবর অনুযায়ী, সোমবার দিল্লিতে তৃণমূল কংগ্রেস ও তিপ্রামথার মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছে।এই বৈঠকে উপস্থিত ছিল শিবসেনা। বৈঠকের উপপাদ্য সম্পর্কে জানা গেছে, ত্রিপুরার বিধানসভা নির্বাচন নিয়ে মূলত আলোচনা হয়েছে।এই রাজ্যেও শিবসেনা রয়েছে।তবে এখনো শিবসেনার ফুল ফোটে নি।শিবসেনা চাইছে ত্রিপুরাতে তাদের সংগঠন বৃদ্ধি করতে।তাতে তারা অল্প পরিসরে হলেও বিজেপি’র ভোটে থাবা বাসাতে পারবে।অর্থাৎ বিজেপির মেরুদন্ড ভেঙে দিতে সমস্ত বিরোধী শক্তিকে এক ছাতার তলে আনার চেষ্টা করছে তিপ্রা-তৃণমূল। এই জোটে পেছন থেকে সায় রয়েছে প্রধান বিরোধী দল বামেদের।
সোমবার গ্রেটার তিপ্রাল্যান্ডের দাবিতে দেশের রাজধানী দিল্লির যন্তরমন্তরে যৌথভাবে ধর্ণায় বসে তিপ্রামথা ও আইপিএফটি।তিপ্রার অন্দর মহলের খবর অনুযায়ী, খুব শীঘ্রই আইপিএফটি আনুষ্ঠানিক ভাবে তিপ্রামথায় মার্জার করবে।আইপিএফটি প্রদ্যুত কিশোরের তিপ্রাতে মিশে গেলে শাসক জোটের বড় শরীক যে চাপে পড়ে যাবে তা বলার অপেক্ষা রাখে না

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *