ডেস্ক রিপোর্টার, আগরতলা।।
      তুইপ্রা স্টুডেন্ট ফেডারেশনের (টিএসএফ) ১২ ঘন্টা বনধ কেন্দ্র করে তপ্ত রাজ্যের পাহাড়। ককবরক ভাষায় রোমান স্ক্রিপ্ট চালু করার দাবিতে সোমবার ১২ঘণ্টার বনধ ডেকেছে টিএসএফ। এই বনধ ঘিরে রবিবার রাত থেকেই পাহাড়ের বিভিন্ন অংশে পক্ষে বিপক্ষে স্কোয়াডিং শুরু হয়েছে। আর তাতে বিগড়ে যাচ্ছে পাহাড়ের পরিবেশ। তাতেই চাপ বাড়ছে প্রশাসনের উপর। পুলিশ সদর দপ্তর সূত্রের খবর, বনধ ঘিরে অপ্রীতিকর ঘটনা ঠেকাতে প্রতিটি জেলা,মহকুমা ও থানা স্তরে অতিরিক্ত বাহিনী মোতায়েন করা হয়েছে।


পুলিশ জানিয়েছে, রবিবার রাতেই তুইপ্রা স্টুডেন্ট ফেডারেশনের নেতা কর্মীরা এডিসি অঞ্চলে মিছিলে বের হয়।সোমবার বনধ সফল করার জন্য তারা পাহাড়ি অঞ্চলে হুলিয়া জারি করে। সরকারী অফিস থেকে শুরু করে স্কুল, কলেজ ও হাট, বাজার দোকান পাট বন্ধ রাখার জন্য। বহু জায়গায় বনধের বিপক্ষে  মিছিল করে শাসক দল বিজেপি ও শরিক দল আইপিএফটি। পুলিশ সদর দপ্তরের প্রাপ্ত খবর অনুযায়ী, পাহাড়ে বেশ কিছু জায়গাতে টিএসএফ এবং বিজেপি-আইপিএফটির মধ্যে সংঘর্ষের ঘটনা। কারণ বনধের বিপক্ষে সাওয়াল করছে শাসক জোট। দুই গোষ্ঠীর সংঘর্ষ কেন্দ্র করে পরিস্থিতি ক্রমশঃ অবনতি হচ্ছে।


রাজ্যের এডিসি অঞ্চলের তথ্য বলছে, সোমবার পাহাড়ের পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে।  বেশ কিছু জায়গাতে বনধের পক্ষে ও বিপক্ষে থাকা লোকজনের মধ্যে তীব্র হতে পারে সংঘর্ষ। রবিবার রাতেই যেখানে বিজেপি, আইপিএফটির শক্তি বেশি সেখান টিএসএফ- র কর্মীদের উপর হামলা হচ্ছে। একই ভাবে পাল্টা হচ্ছে, যেখানে টিএসএফেরর শক্তি বেশি। এই সমস্ত অঞ্চলে শাসক জোটের কর্মীরা পড়ছে হামলার মুখে।পরিস্থিতি সামাল দিতে হিমশিম খেতে হচ্ছে পুলিশকে। পরিস্থিতির গুরুত্ব অনুধাবন করে স্পর্শ কাতর অঞ্চল গুলিতে অতিরিক্ত বাহিনী মোতায়েন করা হয়েছে। তাছাড়া জরুরী কালীন অবস্থার জেলা সদর ও মহকুমা সদর গুলিতে মজুত করা হয়েছে অতিরিক্ত বাহিনী।


এদিকে টিএসএফের আন্দোলনকে সমর্থন করেছেন  তিপ্রা মথার প্রাক্তন চেয়ারম্যান প্রদ্যুৎ কিশোর। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে বলেছেন, টিএসএফের আন্দোলনের প্রতি তার নৈতিক সমর্থন রয়েছে। দিল্লিতে শনিবার প্রদ্যুৎ সাক্ষাৎ করেছিলেন দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে। কিন্তূ বৈঠক হয় নিস্ফলা।


এর পরের দিন স্বতন্ত্র উপজাতি ছাত্র সংগঠন টিএসএফ ককবরক ভাষায় রোমান স্ক্রিপ্ট চালু করার দাবীতে বনধ ডাকার বিষয়টি রাজনৈতিক ভাবেও বিশেষ তাৎপর্য পূর্ণ । বকলমে টিএসএফের পেছনে কী প্রদ্যুৎ- ই নাড়ছেন কলকাঠি? উঠছে প্রশ্ন।
     

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *