* “জনতার মাশাল”কে কালিকা জুয়েলারির দোসরদের আইনী ভয়।


*বিচারপতির সমালোচনা করলে আদালত অবমাননা মামলা হয়, সেই জুজু এখন দস্তার অচল পয়সার মত।


* “কোনো আর্টিকেল যদি বিচার ব্যবস্থার আভ্যন্তরীণ দুর্নীতি প্রকাশ্যে নিয়ে আসে তবে সেটা কোনভাবেই আদালত অবমাননার দায়ে অভিযুক্ত হতে পারে না।”—বিচারপতি আর এফ নরিম্যান।


ডেস্ক রিপোর্টার,৪আগস্ট:
“বোধিসত্ত্ব হত্যা মামলা কি ক্লোজ চাপ্টার?
বিচারপতি – আইনজীবীর গোপন বৈঠক।”….এই শিরোনামে গত ১লা আগস্ট “জনতার মশাল” নিউজ ওয়েবসাইটে তথ্য সমৃদ্ধ খবর প্রকাশিত হয়েছিলো। প্রতিবেদনে বলা হয়েছিলো, মেলাঘর সাগর মহলের পর্যটক নিবাসে হয়েছিলো বৈঠক।
গোপন বৈঠকের মূল উপপাদ্য এক কোটি টাকার বিনিময়ে বোধিসত্ত্ব হত্যার অভিযোগে আটক রাজধানীর কালিকা জুয়েলারির মালিকপুত্র সুমিত চৌধুরী,এবং ভাগ্নে সুমিত বনিকের জামিনে মুক্তির ছক পাকাপোক্ত করা।
“জনতার মশাল” নিউজ ওয়েবসাইটে এই সংক্রান্ত প্রতিবেদন প্রকাশের সাথে সাথেই জনৈক বিচারপতি এবং কালিকা জুয়েলারির গুনমুগ্ধরা হাওয়ায় ভাসাচ্ছেন নানা রংয়ের ঘুড়ি।যেগুলোর পিঠে লেখা হয়েছে হাল্কা হুমকি মাখা কথা।বিচারপতি চাইলে “সুয়োমুটো কনটেম্পট” মামলা নিতে পারেন।বিপদে পড়ে যাবে “জনতার মশাল”। এই নিউজ পোট্রালের প্রকাশিত এই খবরটি যথেষ্ট সংবেদনশীল ছিল।
তাই খবরের গুরুত্ব অনুধাবন করে সমাজের স্বার্থে রাজ্যের দুয়েকটি প্রভাতী দৈনিক সংবাদ পত্র গুরুত্ব সহকারে সংশ্লিষ্ট পত্রিকার প্রথম পাতায় হুবুহু “জনতার মশাল”র ‘এই’ খবরটি রি-প্রিন্ট’ও করেছে।
“হাল্কা হুমকি” দেওয়া লোকজনকে
“জনতার মশাল” জানাতে চায়,অনেক গোপন তথ্যের মিশেলে তৈরি ক্ষুরধার মাঞ্জা দেওয়া সুতো রয়েছে কর্তৃপক্ষের হাতে।প্রয়োজনে তুলে ধরা হবে সংশ্লিষ্ট রোমহর্ষক তথ্য।
বিচারপতির সমালোচনা করলে আদালত অবমাননা মামলা হয়, সেই জুজু এখন দস্তার অচল পয়সার মত। দেশের সর্বোচ্চ আদালতের একাধিক মামলার রায়ে বলা হয়েছে বিচারপতির ‘রায়ে’র সমালোচনা করা বা বিচার ব্যবস্থার অন্দরের লুকোনো কোনো দুর্নীতি কেউ প্রকাশ্যে নিয়ে এলে সেটা কোনো ভাবেই আদালত অবমাননা নয় বা বিচার ব্যবস্থার প্রতি অসম্মান প্রদর্শনও নয়।তাই কালিকা জুয়েলারির দূত ও বিচারপতি-আইনজীবীর
মিটিংয়ে অংশ নেওয়া দোসরদের জানিয়ে রাখা হচ্ছে অযথা শব্দবাজি না করে অসাধু পথ পরিহার করুন।বোধিসত্ত্ব হত্যা মামলার যথার্থ বিচার হতে দিন।

খবর প্রকাশ নিয়ে আদালতের অবমাননা বা সোশ্যাল মিডিয়ায় বিচারকের সমালোচনা করায় বিভিন্ন হাইকোর্টের নেওয়া সুয়োমুটো মামলায় সুপ্রিম কোর্ট কি ধারনা পোষন করে? এই সংক্রান্ত মামলায় দেশের সর্বোচ্চ আদালত কি রায় দিয়েছে? প্রতিবেদনে তুলে ধরা হচ্ছে এই সংক্রান্ত তথ্য।

গত কয়েক বছর আগে “গাজিয়াবাদ প্রভিডেন্ড ফান্ড স্কীম কেলেঙ্কারি”। প্রকাশ্যে এনেছিলেন বিখ্যাত ম্যাগাজিন “আউটলুক”র সাংবাদিক বিশ্বদীপ মৈত্র এবং চন্দ্রানী ব্যানার্জী।এই কেলেঙ্কারিতে প্রকাশ্যে এসেছিলো কয়েকজন বিচারপতির নামও। এতেই ক্ষেপে যায় এলাহাবাদ হাইকোর্ট। সুয়োমুটো মামলা নিয়ে “আউটলুক” ম্যাগাজিনের প্রকাশক মহেশ্বর পেরি,সাংবাদিক বিশ্বদীপ মৈত্র এবং চন্দ্রানী ব্যানার্জীকে এ একমাসের হাজতবাসের শাস্তি শোনায় এলাহাবাদ হাইকোর্ট। এই আদেশের বিরুদ্ধে সুপ্রিমো কোর্টের দ্বারস্ত হয় “আউটলুক” কর্তৃপক্ষ। এই মামলায় সুপ্রিম কোর্টের বিচারপতি আর এফ নরিম্যান রায় দিতে গিয়ে লিখেছেন…….
“If the object(of the article alleged to have caused contempt of court)is to expose the wrong within the judiciary, then there is nothing wrong with the article,and the accused could not be said to have committed contempt of court”
বিচারপতি নরিম্যান বলেছেন,”কোনো আর্টিকেল যদি বিচার ব্যবস্থার আভ্যন্তরীণ দুর্নীতি প্রকাশ্যে নিয়ে আসে তবে সেটা কোনভাবেই আদালত অবমাননার দায়ে অভিযুক্ত হতে পারে না।” তাই যারা সাগরমহলে যাওয়া বিচারপতি এবং প্রভাবশালী আইনজীবীর গোপন বৈঠকের খবর প্রকাশ্যে আসায় “জনতার মশাল”কে যারা আদালত অবমাননার জুজু দেখাতে চাইছেন তাদের সতর্ক থাকা প্রয়োজন। পরে না জুজুর খেলা দেখাতে গিয়ে নিজেদের কাছা না খুলে যায়।
এক্ষেত্রে আরেকটি দৃষ্টান্ত “মনীষ ভশিষ্ট্য বনাম হাইকোর্ট অফ পাঞ্জাব এবং হরিয়ানা” মামলা। এই মামলাতে আইনজীবী ফেসবুকে বিচারপতির সমালোচনা করে লিখেছিলেন একজন ম্যাজিস্ট্রেটও এর থেকে ভাল আদেশ দিতে পারেন। এতেই সেই আইনজীবীর বিরুদ্ধে আদালত অবমাননার মামলা নিয়ে নেয় পাঞ্জাব এবং হরিয়ানার হাইকোর্ট। সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন সেই আইনজীবী।বিচারপতি এ কে সিক্রি এবং এ রমেশ রেড্ডি এক পাতার আদেশে পাঞ্জাব এবং হরিয়ানার হাইকোর্টের আদেশ বাতিল করে দেন। দেশের এই সংক্রান্ত অসংখ্য মামলার তথ্যাদি রয়েছে “জনতার মশাল” কর্তৃপক্ষের হাতে।
বোধিসত্ত্ব হত্যা মামলার বিচার প্রক্রিয়ার পর্বে কোন কোন খেলোয়ার পর্দার আড়ালে কি খেলতে চাইছেন সেদিকে নজর রেখে চলছে “জনতার মশাল” কর্তৃপক্ষ। এই সংক্রান্ত প্রচুর তথ্যও রয়েছে।সব তথ্যই প্রকাশিত হবে ধীরে ধীরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *