স্পোর্টস ডেস্ক, ১৯নভেম্বর।।
   ঘূর্ণি ঝড় মিধীলির আতঙ্কের মধ্যেও বিশ্বকাপ ক্রিকেট জ্বরে আক্রান্ত গোটা দেশ। রবিবার গুজরাটের আমেদাবাদ বিশ্ব কাপ ফাইনালে মুখোমুখি হবে বিশ্বের দুই শক্তিশালী দল ভারত ও অস্ট্রেলিয়া। ২০০৩ সালে বিশ্বকাপ ফাইনালে এই দুই দলের সাক্ষাৎ হয়েছিলো। এই সাক্ষাৎ পর্বে অবশ্যই লড়াই করেও পরাজিত হয়েছিল ভারত। ২০২৩- র ভারতের কাছে রয়েছে প্রতিশোধ নেওয়ার সুযোগ। ঘরের মাঠে ভারত এখন পর্যন্ত অপ্রতিদ্বন্দ্বী। ফাইনালে উঠার আগে একটি ম্যাচেও পরাজিত হয় নি টিম ইণ্ডিয়া। সব দিক থেকে ভারত ঘরের মাঠে ফেভারিট হিসাবেই যে খেতাবী যুদ্ধে নামবে তা বলার অপেক্ষা রাখেনা।
     


ফাইনাল ম্যাচে কারা থাকবেন প্রথম একাদশে? তা নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ। ভারতের সব ব্যাটসম্যানরা রয়েছেন রানের মধ্যে।ব্যতিক্রম শুধু সূর্য কুমার যাদব। তিনি এই বিশ্বকাপে চূড়ান্ত ফ্লপ।
সেমি ফাইনালে নিউজিল্যান্ড- র বিরুদ্ধে মাত্র এক রান করে প্যাভিলিয়নে ফিরে গিয়েছিলেন।
এর আগে নেদারল্যান্ডসের বিরুদ্ধে করেছিলেন ২ রান, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে করেছিলেন ২২ রান, শ্রীলঙ্কা ও ইংল্যান্ডের বিরুদ্ধে যথাক্রমে ১২ রান ও ৪৯ রান পেয়েছিলেন তিনি।


ফাইনাল ম্যাচের জন্য সেরা প্রথম একাদশ মাঠে নামতে চাইবে টিম ইন্ডিয়া ম্যানেজমেন্ট। এ ক্ষেত্রে সেমিফাইনাল সহ পরপর চার ম্যাচে ব্যাটিং নির্ভরতা জোগাতে ব্যর্থ হওয়া যাদবের ওপর রোহিত কতটা ভরসা রাখবেন? সেই ব্যাপারে ইতিমধ্যে প্রশ্ন উঠতে শুরু করেছে। ভারত অধিনায়কের হাতে অপশনও রয়েছে। তিনি চাইলে  খেলাতে পারেন রিজার্ভ বেঞ্চে থাকা ঈশান কিষান কিংবা শার্দুল ঠাকুরকে।
ক্রিকেট বিশেষজ্ঞরা বলছেন, ভারতীয় টিমে নেই ছয় নম্বর বোলার। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একজন বোলার বাড়ানোর সিদ্ধান্ত রয়েছে টিম ইন্ডিয়ার।এক্ষেত্রে এগিয়ে রয়েছেন দলের সিনিয়র অফ স্পিনার
রবিচন্দ্রন অশ্বিন।অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অশ্বিনের রেকর্ডও ভালো। এই বিশ্বকাপেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সুযোগ পেয়েছিলেন অশ্বিন।তিনি ১টি উইকেট পেয়েছিলেন ঠিকই, কিন্তু অত্যন্ত কৃপণ বোলিং করে অজিদের কম রানের মধ্যে বেঁধে রাখতে সাহায্য করেছিলেন।


তাই ফাইনালে ভারত প্রথম একাদশে একজন বাড়তি বোলার হিসেবে অশ্বিনকেও দলে নিতে পারে। তাহলে কমবে একজন ব্যটসম্যান। তখন নিশ্চিত ভাবে কোপ পড়বে রানের মধ্যে না থাকা সূর্য কুমার যাদবের উপরই। তবে শেষ সময়ে উইনিং কম্বিনেশন না ভাঙ্গার সিদ্ধান্তে যদি অনড় থাকেন টিম ইন্ডিয়ার অধিনায়ক রোহিত শর্মা তাহলে দলে থেকে যাবেন সূর্য কুমার যাদবও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *