ডেস্ক রিপোর্টার,৭সেপ্টেম্বর।।
        আগামী ৮- সেপ্টেম্বর।সিপিআইএমের স্কোর বোর্ডে থাকবে ১০।বিজেপির স্কোর বোর্ডে থাকবে ৩৩। এদিনই রাজ্যের দুই বিধানসভা কেন্দ্রের অকাল ভোটের ফলাফল ঘোষনা। মঙ্গলবার অনুষ্ঠিত হওয়া অকাল ভোটের গতি প্রক্রিয়া দেখে এই মন্তব্য করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। রাজনীতিকদের দাবি, উপ নির্বাচনে দুই কেন্দ্রেই জয়ী হবে ভারতীয় জনতা পার্টি।স্বাভাবিক ভাবেই সিপিআইএমের আগের স্কোর বোর্ড থেকে একটি আসন মাইনাস হবে। এবং ভারতীয় জনতা পার্টির স্কোর বোর্ডে প্লাস হবে দুইটি আসন।


অর্থাৎ ভারতীয় জনতা পার্টির মোট আসন সংখ্যা দাঁড়াবে ৩৩। সিপিআইএমের আসন সংখ্যা কমে হবে১০।বুথ ফেরত সমীক্ষায় একই আভাস দিয়েছে বিভিন্ন ভোট সমীক্ষক সংস্থা।


বক্সনগর কেন্দ্রটি ছিলো বাম দূর্গ। এই কেন্দ্র ১৯৭২ থেকে ২০২৩ পর্যন্ত অনুষ্ঠিত বিধানসভা নির্বাচন গুলিতে কংগ্রেস মাত্র তিন বার জয়ী হয়েছে।বাদবাকি সময় জয়ী হয়েছে সিপিআইএম। নিঃসন্দেহে এটা ছিলো বামেদের দুর্জয় ঘাঁটি।বিজেপি ১৮ ও ২৩- র বিধানসভা নির্বাচনে খাতা খুলতে পারেনি।

আসছে সময়, নিঃস্ব হবে মেলারমাঠ!

তবে অকাল ভোটে বক্সনগরে ভারতীয় জনতা পার্টির জয় প্রায় নিশ্চিত। দাবি বুথ ফেরত সমীক্ষায়।তাই দীর্ঘ বছর পর সংখ্যালঘু অধ্যুষিত বক্সনগর কেন্দ্রে ভারতীয় জনতা পার্টি তার আধিপত্য বিস্তার করতে চলছে বলেই মনে করছেন রাজনীতিকরা।


বক্সনগর জয়ের মাধ্যমে বিজেপি সর্ব ভারতীয় স্তরেও সংখ্যালঘু সম্প্রদায়ের মধ্যে এক নতুন বার্তা দিতে পারবে। কারণ বিজেপি বরাবর সংখ্যালঘু বিরোধী।


অন্তত দেশের মুসলিম সম্প্রদায়ের বক্তব্য এমনটাই। ২৪- র আগে এই তকমা গোছানোর জন্য বিজেপির কাছে বক্সনগর কেন্দ্রের জয় যে মহাওষধির মতো কাজ করবে এটা বলাই বাহুল্য।


অন্য দিকে ধনপুরও ছিলো বামেদের দুর্জয় ঘাঁটি। বাম রাজনীতিতে ধনপুরকে বলা হয় ভিয়েত নাম। এখন অবশ্যই ধনপুরেও বামেরা নিঃস্ব। সমর – মানিক জামানার পর ধনপুর এখন প্রতিমাময়। ২৩- র বিধানসভা নির্বাচনে প্রতিমা ভৌমিক ধনপুরকে এনে দিয়েছে বিজেপির ঝুলিতে।


এবার উপ ভোটেও প্রতিমার হাত ধরে বিন্দুকে সামনে রেখে বিজেপি ধরে রাখবে ধনপুর কেন্দ্রটি। এতে কোনো ধরনের সন্দেহ নেই। বুথ ফেরত সমীক্ষায়ও স্পষ্ট ইঙ্গিত দিয়েছে ধনপুর জয়ের। তাই, রাজনীতিকরা বলছেন, বিজেপির স্কোর বোর্ড চলবে ঊর্ধ্ব গতিতেই। এবং সিপিআইএমের স্কোর বোর্ডে ঘটবে অবনমন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *