ডেস্ক রিপোর্টার, আগরতলা।।
                 “রাজ্যের সংস্কৃতি চর্চা কেন্দ্র এখন মাতালদের আতুর ঘর।সংস্কৃতি কেন্দ্রগুলিতেও এখন চলে মদ – মাংসের আড্ডা। বিজেপির জামানায় রাজ্যে সুষ্ঠ সংস্কৃতি বলতে কিছুই নেই।”…বলছেন সিপিআইএম রাজ্য সম্পাদক জিতেন্দ্র চৌধুরী।বৃহস্পতিবার সাব্রুমের আনন্দ পাড়াতে অনুষ্ঠিত বামদের জনসভায় একথা বলেছেন তিনি।
                 পুলিশ প্রশাসনের রক্তচক্ষুকে উপেক্ষা করে প্রত্যাশিত ভাবে এদিন সাব্রুমে স্মরণাতীত কালের মধ্যে বৃহত্তর জনসভা করেছে সিপিআইএম। পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী এদিন সাব্রুমের মেলারমাঠে জনসভা করার সিদ্ধান্ত নিয়েছিল সিপিআইএম। সেই অনুযায়ী তৈরি করা হয়েছিল মঞ্চ।বামেদের অভিযোগ, বুধবার রাতে বিজেপির দুষ্কৃতীরা জনসভার মঞ্চ ভেঙ্গে দেয়। এবং “জনসভা করা যাবে না” বলে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয় ।
                 এই ঘটনার পর বামেরা আরোও উত্তেজিত হয়ে পড়ে। পুলিশকে পাল্টা বার্তা দেয়, গণতান্ত্রিক পদ্ধতিতে তারা সমাবেশ করবে। প্রসাশন তাতে বাধা দিলে বিগড়ে যাবে পরিস্থিতি।তখন দায়ী থাকবে পুলিশ। সিপিআইএম নেতৃত্বের এই বক্তব্যের পর পিছু হটে পুলিশ। এরপর এদিন সিপিআইএম নেতা – কর্মীরা প্রথমে জড়ো হয় সাব্রুম ফরেস্ট অফিসের সামনে।সেখান থেকে বিশাল মিছিল বের হয়ে বিভিন্ন পথ পরিক্রমা করে আনন্দ পাড়াতে এসে শেষ হয়। এখানেই হয় জনসভা। রাজনীতিকরা বলছেন, এদিন সাব্রুমের ফেনী নদীতে উঠা বাম জোয়ার বিজেপির জন্য অশনি সঙ্কেত।
                 এদিনের সমাবেশে সিপিআইএম রাজ্য সম্পাদক জিতেন্দ্র চৌধুরী তার ভাষণের আগাগোড়া আক্রমণ করেন কেন্দ্র ও রাজ্যের বিজেপি সরকারকে।তিনি বলেন, গোটা দেশের অর্থনৈতিক অবস্থা ভেঙ্গে পড়েছে।নেই কর্ম সংস্থান। রাজ্যেও একেই অবস্থা। সারা রাজ্যেই সন্ত্রাস কায়েম করে রেখেছে বিজেপি। আতঙ্কে দিন কাটাচ্ছে মানুষ। ভেঙে পড়েছে রাজ্যের আইন – শৃঙ্খলা। কোথায়ও নেই সুশাসনের ছিটে ফোঁটা।
                 জনসভায় অন্যান্যদের মধ্যে ছিলেন ডিওয়াইএফ’ র সর্বভারতীয় নেত্রী মীনাক্ষী মুখার্জী, মনু বিধানসভা কেন্দ্রের বিধায়ক প্রভাত চৌধুরী, ডিওয়াইএফ রাজ্য সভাপতি পলাশ, সম্পাদক নবারুণ দেব, সিপিআইএমের উপজাতি যুব সংগঠনের নেতৃত্ব।
      জনসভায় বক্তব্য রাখতে গিয়ে মীনাক্ষী মুখার্জি বলেন মিসকলে চাকরি দেওয়ার নাম করে শাসক দল রাজ্যের বেকার যুবকদের সঙ্গে প্রতারণা করেছে। ১০৩২৩এর চাকরিচ্যুত শিক্ষকদের জন্য কিছুই করে নি সরকার। বিধায়ক প্রভাত চৌধুরীও শাসক বিজেপির বিরুদ্ধে গর্জে উঠেছেন।তিনি কর্মীদের উদ্দেশ্যে বলেন ভোট পর্যন্ত কর্মীরা এনার্জী নিয়ে সতর্ক হয়ে কাজ করলে নিশ্চিত ভাবে জয় হাসিল করা সম্ভব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *