ডেস্ক রিপোর্টার, ১৭ফেব্রুয়ারি।।
রাজ্য রাজনীতিতে পুরোপুরি ভাবে অপ্রাসঙ্গিক হয়ে উঠছে তৃণমূল কংগ্রেস। প্রতিদিন তৃণমূল কংগ্রেসের জনপ্রিয়তা তলানিতে ঠেকছে। দলের নেতা-কর্মীরা বিতশ্রদ্ধ হয়ে হতাশায় ভুগছেন।কেউ কেউ অন্য রাজনৈতিক দলে নাম লেখানোর জন্য নিচ্ছেন প্রস্তুতি। পশ্চিম বঙ্গে দলের অবস্থা খুব একটা সুখকর নয়।এর প্রভাব পড়ছে রাজ্যের ঘাসফুল শিবিরেও। গোয়া বিধানসভা নির্বাচনে মাথা তুলে দাঁড়াতে পারবে না তৃণমূল।অন্তত এমনটাই বলছেন ভোট বিশ্লেষকরা।
প্রদেশ তৃণমূল সূত্রের খবর,আগামী কিছুদিনের মধ্যে বড় ধাক্কা লাগবে রাজ্য তৃণমূল কংগ্রেসে। তৃণমূল কংগ্রেসকে আলবিদা জানাতে পারেন দলের স্টিয়ারিং কমিটির অন্যতম সদস্য আশীষ লাল সিং।রাজ্যের বিভিন্ন অংশে থাকা তৃণমূল কংগ্রেসের কর্মী-সমর্থকদের অধিকাংশ তাঁর অনুগামী।স্বাভাবিক ভাবে আশীষ লাল সিং তৃণমূল কংগ্রেসকে বিদায় জানালে তাঁর অনুগামীরাও একই পথে হাঁটবে। দলের মধ্যে সুবল ভৌমিকের তুলনায় আশীষের জনপ্রিয়তা বেশি। আশীষ তৃণমূল কংগ্রেস ত্যাগ করলে বড়সড় ঝাঁকুনী লাগবে তৃণমূল কংগ্রেসের সীমিত শক্তির মধ্যেই।সুবল ভৌমিকও এরপর তৃণমূলকে ধরে রাখতে পারবেন না।তার মধ্যে গুদের উপর বিষ মতো অবস্থা বঙ্গ তৃণমূল কংগ্রেসের।
এই মুহূর্তে তৃণমূল নেতা আশীষ লাল সিং দিল্লির একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন।সেখান থেকে তিনি জানিয়েছেন, প্রদেশ তৃণমূল কংগ্রেসের আন্তর্জালি যাত্রা শুরু হয়েছে।এই দলে থাকা সম্ভব নয়।তিনি বিকল্প চিন্তা করছেন। যেকোনো সময় কংগ্রেস বা তিপ্রামথাতে যোগ দিতে পারবেন বলে প্রকারন্তে বুঝিয়েছেন।
তৃণমূল কংগ্রেসের খবর, আশীষ লাল সিং ঘাসফুল শিবির ছাড়তে পারেন।এই খবর পৌঁছে গেছে তাঁর অনুগামীদের কাছে। আশীষ লাল সিংয়ের প্রথম পছন্দ কংগ্রেস। তারপর তিপ্রামথা।আশীষ লাল সিংয়ের রাজনীতির “মূল”-ই কংগ্রেস।তাঁর পিতা শচীন্দ্র লাল সিং ছিলেন রাজ্যের প্রথম মুখ্যমন্ত্রী। বর্তমান কংগ্রেস নেতৃত্বের সঙ্গে আশীষ লালের একটা সম্পর্ক রয়েছে। তিপ্রামথার সুপ্রিমো প্রদ্যুত কিশোরের সঙ্গেও আশীষ লাল সিংয়ের যোগাযোগ রয়েছে। এই পরিস্থিতিতে আশীষ যে কোনো সময় তার অনুগামীদের নিয়ে তিপ্রা বা কংগ্রেসে ঝাঁপিয়ে পড়তে পারেন। যদি তা হয়,তাহলে রাজ্যের তৃণমূল কংগ্রেসের শক্তি একেবারেই মিইয়ে যাবে। সুবল ভৌমিকের পক্ষে একা দলকে টেনে নেওয়া সম্ভব হবে না। কারণ সুবল ভৌমিক নানান কারণে কর্মীদের অপছন্দের তালিকায়।তারমধ্যে কলকাতায় পিসি-ভাইপো লাগালাগির ঘটনার প্রভাবে রাজ্যে তৃণমূল কংগ্রেসের উর্বর জমিতে বপন হয়েছে হতাশার বীজ।
প্রসঙ্গত তৃণমূল কংগ্রেসের অপর নেতা তথা আশীষ দাসও ঘাসফুল শিবির থেকে হাত মুছে নিচ্ছেন।তৃণমূল কংগ্রেসের জন্য বিপাকে পড়েছেন তিনি। প্রাক্তন বিধায়ক তথা আশীষ দলের মধ্যে কোনই সম্মানী পাননি।তাই নেতৃত্বের প্রতি অনাস্থা প্রকাশ করে তৃণমূলকে গুড-বাই জানাতে পারেন আশীষ দাসও।এমন খবর ঘুরপাক খাচ্ছে প্রদেশ ঘাস ফুলের অন্দর মহলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *