ডেস্ক রিপোর্টার,২৬এপ্রিল।।
বিজেপি সরকার ক্ষমতায় বসার পর নেশা মুক্ত ত্রিপুরা গড়ার ডাক দিয়েছিলেন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। যেমন ঘোষণা, কাজও তেমন। ত্রিপুরাকে নেশা মুক্ত করার জন্য পুলিশকে কড়া নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী।বিজেপি সরকার গঠনের পর থেকেই নাভিশ্বাস উঠে নেশা কারবারীদের। পুলিশ ধারাবাহিক ভাবে মাদক কারবারীদের একের পর এক ঠেক গুঁড়িয়ে দিয়েছিলো।
বিজেপি নেতৃত্বের বক্তব্য, বাম সামনেই রাজ্যের মাদক কারবারের গ্রাফ বেড়ে ছিলো।বিজেপি ক্ষমতায় আসার পর গ্রাফ নিম্নমুখী হয়। রাজ্যের মুখ্যমন্ত্রী তথা স্বরাষ্ট্রমন্ত্রী বিপ্লব কুমার দেব , এই সংক্রান্ত পরিসংখ্যান সোশ্যাল মিডিয়ায় দেন। মুখ্যমন্ত্রী পরিসংখ্যান দিয়ে দেখিয়ে দেন, বাম জামানার তুলনায় বিজেপি সরকারের জামানায় নেশা বিরোধী অভিযানের সাফল্য।। ২০১৫ থেকে ২০২০ সালের পরিসংখ্যান থেকে স্পস্ট হয়ে যায় নেশা বিরোধী অভিযানের জল কোন দিকে গড়াচ্ছে। ২০১৫ থেকে ১৭ এই সময় রাজ্যের ক্ষমতায় ছিলো বামেরা।তাদের সময়ে ২০১৫সালে গোটা রাজ্যে এনডিপিএস এক্টসে মামলা হয়েছিলো মাত্র ৭২টি, গ্রেফতার হয়েছিলো ৬৭জন কারবারী। গাঁজা উদ্ধার হয়েছিলো ৯৯০কেজি।হেরোইন উদ্ধার হয়েছিলো ৭৬গ্রাম।
২০১৬-সালে গোটা রাজ্যে এনডিপিএস এক্টসে মামলা হয়েছিলো ৫৬টি। গ্রেফতার হয়েছিলো ৬২জন। গাঁজা উদ্ধার করা হয়েছিলো ৪,৮৮০কেজি। এবং হেরোইন ১.৩৬৭ গ্রাম।
২০১৭ সালের পরিসংখ্যান বলছে, এই সময়ে রাজ্যে মোট এনডিপিএস এক্টসের মামলা রুজু হয়েছিলো ৮৩টি। গ্রেফতার হয়েছিলো ৬৫জন। গাঁজা উদ্ধার হয়েছিলো ৮,৫৭৯ কেজি। এবং হেরোইন মাত্র ৮২গ্রাম।

বিজেপি সরকারের প্রথম তিন বছরে নেশা বিরোধী অভিযানে সাফল্যের গ্রাফ ছিলো ঊর্ধ্বমুখী।২০১৮-র ৯মার্চ বিজেপি সরকারের মুখ্যন্ত্রী হিসাবে শপথ নিয়েছিলেন বিপ্লব কুমার দেব। ১৮-র ৯মার্চ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত গোটা রাজ্যে এনডিপিএস এক্টসে মামলা রুজু করা হয়েছিলো ৪৩৩টি। গ্রেফতার করা হয়েছিলো ৬৬০জন কারবারীকে। গাঁজা উদ্ধার হয়েছিলো ৬৫,৩৩৬কেজি।এবং হেরোইন উদ্ধার হয়েছিলো ৩,০৯৬গ্রাম।
২০১৯ সালে ৩০১টি এনডিপিএস এক্টসের মামলা রুজু হয়েছিলো। গ্রেফতার হয়েছিলো ৫৯২জন। গাঁজা উদ্ধার হয়েছিলো ১৫,১১৭কেজি।এবং হেরোইন উদ্ধার হয় ৪,২৭৮ গ্রাম।
২০২০ সালে এনডিপিএস এক্টসে মামলা রুজু হয়েছিলো ২৯১টি। গ্রেফতার হয়েছিলো ৪০৬জন। গাঁজা উদ্ধার করা হয়েছিলো ১২,৭২৪কেজি এবং হেরোইন ২,১৬২ গ্রাম।

সোশ্যাল মিডিয়ায় মুখ্যমন্ত্রীর তুলে ধরা পরিসংখ্যান থেকে স্পস্ট বিজেপি সরকারের প্রথম তিন বছরেই নেশা কারবারীরা মিইয়ে গেছে। মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের নেতৃত্বাধীন বিজেপি সরকার রাজ্যকে নেশা মুক্ত করতে অনেকাংশেই সফল। অর্থাৎ নেশা মুক্ত ত্রিপুরা গড়ার জন্য মুখ্যমন্ত্রী যে অঙ্গীকার বদ্ধ হয়েছিলেন তার বাস্তবায়নও করেছেন তিনি।এই পরিসংখ্যান দেখে রাজনীতিকরা বলছেন,ব্যর্থ নেশা কারবারের লাগাম টানতে ব্যর্থ মানিক সরকার এবং সফল বিপ্লব কুমার দেব।
মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব সোশ্যাল মিডিয়ায় বলেন, “রাজ্য সরকার নেশার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করছে। নেশা বিরোধী অভিযানে রাজ্য পুলিশ দারুনভাবে কাজ করে যাচ্ছে। কিন্তু যেকোন অভিযান রাজ্যের জনতার অংশীদারত্ব ছাড়া সফলতা লাভ করে না। তাই রাজ্যের সুধী জনগণের কাছে আবেদন, আপনার আশেপাশে যে কোন অবৈধ নেশা বানিজ্য সক্রিয় দেখলেই পুলিশকে অথবা আমাদের অবগত করুন। রাজ্য সরকার ত্রিপুরাকে নেশামুক্ত রাজ্যরূপে গড়ে তুলতে প্রতিজ্ঞাবদ্ধ।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *