রাষ্ট্রপতির সঙ্গে মুখ্যমন্ত্রী।

ডেস্ক রিপোর্টার, ৮আগষ্ট।।
দেশের রাজধানী দিল্লি সফরে গিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী ডা: মানিক সাহা। গত ৫আগষ্ট মুখ্যমন্ত্রী দিল্লির উদ্দেশ্যে রাজ্য ত্যাগ করেছিলেন। সম্ভবত ৯আগস্ট মুখ্যমন্ত্রী ফিরবেন রাজ্যে। এবারের দিল্লি সফরে মুখ্যমন্ত্রী ডা: মানিক সাহা দেশের রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি থেকে শুরু করে প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপির সর্ব ভারতীয় সভাপতি জেপি নাড্ডা সহ একাধিক ক্যাবিনেট মন্ত্রী, বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী,সাংসদ সহ দলের বহু সর্ব ভারতীয় নেতৃত্বের সঙ্গে সাক্ষাৎ করেন মুখ্যমন্ত্রী। তিনি যোগ দিয়েছিলেন নীতি আয়োগের বৈঠকে।রাষ্ট্রপতি ভবনে অনুষ্ঠিত আজাদি কা অমৃত মহোৎসব উদযাপনের তৃতীয় বৈঠকেও যোগ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। সব মিলিয়ে এই সফরে মুখ্যমন্ত্রী প্রশাসনিক ও সংগঠনিক বৈঠক করে ২৩’র আগে এক নতুন বার্তা দেন প্রদেশ বিজেপি নেতৃত্ব সহ রাজ্যের মানুষকে। রাষ্ট্রপতি সকাশে মুখ্যমন্ত্রী:
_________________________
দিল্লি সফরে রাজ্যের মুখ্যমন্ত্রী ডা:মানিক সাহা গিয়েছিলেন রাষ্ট্রপতি ভবনে। তিনি সাক্ষাৎ করেন দেশের নব নির্বাচিত রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু’র সঙ্গে। রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাত করে মুখ্যমন্ত্রী বলেন, “আমি অভিভূত”। মাতা ত্রিপুরাসুন্দরীর পুণ্যভূমিতে তাঁর পদার্পনের জন্য ত্রিপুরাবাসীর পক্ষ থেকে রাষ্ট্রপতিকে সাদর আমন্ত্রণ জানান মুখ্যমন্ত্রী।

উপরাষ্ট্রপতির সকাশে মুখ্যমন্ত্রী।

উপরাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ :
____________________________
দেশের নব নির্বাচিত উপরাষ্ট্রপতির সঙ্গেও সাক্ষাৎ করেন রাজ্যের মুখ্যমন্ত্রী ডা: মানিক সাহা। এবং উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়কে অভিনন্দন জানান। মুখ্যমন্ত্রী বলেন,বিশাল সংখ্যক রাজনৈতিক দলের সমর্থনে দেশের চতুর্দশতম উপরাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন কিষান পুত্র জগদীপ ধনখড়। মুখ্যমন্ত্রীর দৃঢ় বিশ্বাস দেশবাসী তাঁর সাংবিধানিক জ্ঞান ও অভিজ্ঞতা থেকে উপকৃত হবে।

নীতি আয়োগের বৈঠকে মুখ্যমন্ত্রী।

নীতি আয়োগের বৈঠকে মুখ্যমন্ত্রী:
______________________________
দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পৌরহিত্যে নতুন দিল্লীর রাষ্ট্রপতি ভবনে সাংস্কৃতিক কেন্দ্রে আয়োজিত নীতি আয়োগের পরিচালন পর্ষদের সপ্তম বৈঠকে অংশগ্ৰহন করেন রাজ্যের মুখ্যমন্ত্রী।
তিনি বলেন, এই বৈঠকে বিভিন্ন রাজ্যের সাসটেইনেবল এগ্ৰিকালচার, শিক্ষা এবং নগর শাসন সহ অন্যান্য বিষয়ের উপর দৃষ্টি এবং কর্মপরিকল্পনা উপস্থাপন করা হয়।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে মুখ্যমন্ত্রী।

স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ পর্ব:
___________________________
দিল্লি সফরে গিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে সাক্ষাৎ করেন মুখ্যমন্ত্রী। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর দিল্লিস্থিত বাসভবনে হয় এই সাক্ষাত পর্ব। মুখ্যমন্ত্রী বলেন, “কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে রাজ্যে চলমান বিভিন্ন প্রকল্পের অগ্রগতি নিয়ে আলোচনা হয়।তিনি রাজ্যের সার্বিক বিকাশের জন্য সব ধরনের সহায়তা করার আশ্বাস দিয়েছেন।”

জেপি নাড্ডা ও মুখ্যমন্ত্রী।

জেপি নাড্ডার সঙ্গে সাক্ষাৎ পর্ব:
_____________________________
দিল্লী সংসদ ভবনে ভারতীয় জনতা পার্টির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা’র সঙ্গেও সৌজন্যমূলক সাক্ষাত করেন মুখ্যমন্ত্রী। সাক্ষাৎ পর্বে রাজ্য বিজেপির বিভিন্ন সাংগঠনিক বিষয়ে অবগত করেন বলে দাবি মুখ্যমন্ত্রীর।

বি এল সন্তোষের সঙ্গে মুখ্যমন্ত্রী।

সন্তোষের দরবারে মুখ্যমন্ত্রী:
_____________________________
দিল্লীতে ভারতীয় জনতা পার্টির সর্বভারতীয় সাধারণ সম্পাদক(সংগঠন) বি এল সন্তোষের দরবারেও যান মুখ্যমন্ত্রী।বি এল সন্তোষের সঙ্গে করেন সৌজন্যমূলক সাক্ষাতকার। মুখ্যমন্ত্রী বলেন, সাক্ষাতকার কালে বিভিন্ন সাংগঠনিক বিষয়ে আলোচনা হয়েছে।

নীতিন গড়করীর সঙ্গে মুখ্যমন্ত্রীর বৈঠক।

যোগী আদিত্য নাথ ও মুখ্যমন্ত্রী।

যোগী আদিত্য নাথের সঙ্গে সাক্ষাৎ :
_________________________________

রাষ্ট্রপতি ভবনে আজাদি কা অমৃত মহোৎসব উদযাপনের তৃতীয় বৈঠকে যোগ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। এই বৈঠকে উপস্থিত উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সঙ্গেও সাক্ষাৎ করেছেন মুখ্যমন্ত্রী। যোগী আদিত্যনাথকে ত্রিপুরাতে আসার জন্য আমন্ত্রণ জনিয়েছেন মুখ্যমন্ত্রী।


দুই প্রতিবেশী রাজ্যের মুখ্যমন্ত্রী।

হিমন্ত বিশ্বশর্মার সঙ্গে মুখ্যমন্ত্রী:
___________________________________
দিল্লি সফরে মুখ্যমন্ত্রী ডা: মানিক সাহা সাক্ষাৎ করেছেন অসমের মুখ্যমন্ত্রী ড. হিমন্ত বিশ্ব শর্মার সঙ্গে। নয়াদিল্লীস্থিত আসাম ভবনে হয় এই সাক্ষাৎ পর্ব।রাজ্যে ভারতীয় জনতা পার্টিকে আরও শক্তিশালী করার জন্য সাংগঠনিক বিষয়ের পাশাপাশি আসাম-ত্রিপুরা দুই রাজ্যের মধ্যে সম্পর্ক মজবুত করতে নানান কর্ম পরিকল্পনা নিয়ে আলোচনা হয় দুই প্রতিবেশী রাজ্যের মুখ্যমন্ত্রীর মধ্যে। উত্তর-পূর্বাঞ্চলের প্রভূত উন্নয়নে দুই রাজ্য অগ্রণী ভূমিকা নিয়ে কাজ করবে বলেও আলোচনা হয়েছে বৈঠকে। এমন ইঙ্গিত দিয়েছেন মুখ্যমন্ত্রী।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে মুখ্যমন্ত্রী।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ও মুখ্যমন্ত্রী:
_______________________________
দিল্লিতে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডঃ মনসুখ মন্ডভিয়ার সাথেও সাক্ষাৎ করেছেন মুখ্যমন্ত্রী।
সাক্ষাৎ পর্বে ত্রিপুরা গ্রামীণ জীবিকা মিশন পরিচালিত স্ব-সহায়ক দল দ্বারা নির্মিত দেশের সৌর্যের প্রতীক তেরঙ্গা জাতীয় পতাকা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডঃ মনসুখ মন্ডভিয়াকে উপহার স্বরূপ তুলে দেন মুখ্যমন্ত্রী।

সুনীলের বাসভবনের মুখ্যমন্ত্রী।


সুনীল দেওধরের সঙ্গে মুখ্যমন্ত্রী:
_________________________________
সুনীল দেওধর। রাজ্য বিজিপির প্রাক্তন প্রভারী। বর্তমানের তিনি ভারতীয় জনতা পার্টির সর্বভারতীয় সম্পাদক। মুখ্যমন্ত্রী দিল্লি সফরে সুনীল দেওধরের সঙ্গেও সাক্ষাৎ করেন।সুনীলের দিল্লীস্থিত বাসভবনেই হয় সাক্ষাত পর্ব।

সংসদ ভবনে উপস্থিত সাংসদদের সঙ্গে মুখ্যমন্ত্রী।

সংসদ ভবনের মুখ্যমন্ত্রী:
_______________________
সোমবার মুখ্যমন্ত্রী যান দেশের সংসদ ভবনে। সেখানে উপস্থিত সাংসদের সঙ্গে সৌজন্যমূলক সাক্ষাৎ করেন তিনি। উপস্থিত সাংসদদের সঙ্গে কথা বলেন নানান বিষয় নিয়ে।

রাজনীতিকরা বলছেন, রাজ্যের মুখ্যমন্ত্রী এবারের দিল্লি সফর রাজনৈতিক ভাবে খুব তাৎপর্য। সর্ব ভারতীয় নেতৃত্বের সঙ্গে রাজ্যের সংগঠনিক নানান বিষয় নিয়ে গুরুত্ব পূর্ন আলোচনা করেন মুখ্যমন্ত্রী। তার মধ্যে নিশ্চিত ভাবে উঠে আসে রাজ্য দলের সভাপতি নিয়োগের বিষয়টি।এই ইস্যুতে এখনো সর্ব ভারতীয় নেতৃত্ব চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছতে পারেনি। তবে খুব শীঘ্রই প্রদেশ বিজিপির সভাপতির নাম ঘোষণা করবে দলের সর্ব ভারতীয় নেতৃত্ব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *