তেলিয়ামুড়া ডেস্ক,২১জুলাই।।
“ঠেলা-ঠেলির ঘর, খুদা রক্ষা কর” মূলত দুই দপ্তরের ঠেলাঠেলিতে কৃষকরা আজ চাষাবাদের জন্য প্রয়োজনীয় জলের দাবিতে পাওয়ার টেইলার মেশিন নিয়ে রাস্তা অবরোধে বসতে বাধ্য হলো। ঘটনা তেলিয়ামুড়া আর.ডি ব্লকের অধীন মধ্য কৃষ্ণপুর গ্রাম পঞ্চায়েতের অধীনস্থ চামপ্লাই এলাকায় বৃহস্পতিবার সকাল থেকেই এই পথ অবরোধ।
শ্রাবণের কাঠ ফাটা রৌদ্র তপ্ত দিনে কৃষি জমি শুকিয়ে কাঠ। এলাকার এম.আই দপ্তরে কৃষকরা চাষাবাদের জন্য প্রয়োজনীয় জলের দাবি জানিয়ে বেশ কয়েকবার যোগাযোগ করেছিল। কিন্তু এম.আই দপ্তর থেকে কৃষকদের জানিয়ে দেওয়া হয় চাষাবাদের জন্য জলের প্রসঙ্গটি গ্রাম পঞ্চায়েতের। জলের সংকট মোচনে এলাকার কৃষকেরা সম্মিলিতভাবে বৃহস্পতিবার সকাল থেকে তেলিয়ামুড়া-ঘীলাতলি সড়কে পাওয়ার টেইলার নিয়ে অবরোধে বসে। ফলে এলাকার ছাত্র-ছাত্রী থেকে শুরু করে সাধারণ মানুষ জন এবং বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের কর্মচারীরা যাতায়াতে বেগ পেতে হয়। মূলত সড়ক অবরোধের কারণে এলাকার জনদুর্ভোগ চরম আকার ধারণ করে।
সকাল আটটা থেকে পথ-অবরোধ শুরু হলেও বেলা বারটা নাগাদ ঘটনাস্থলে পৌঁছায় এম.আই দপ্তরের আধিকারিক সহ তেলিয়ামুড়া থানার ও.সি’র নেতৃত্বে এক দঙ্গল পুলিশবাহিনী।
প্রশাসনিক ওই দলটি অবরোধস্থলে পৌঁছে অবরোধকারীদের সঙ্গে দফায় দফায় আলোচনা করেও বিফল হয়। অবরোধকারীদের দাবি, এম.আই দপ্তরের খোদ এস.ডি.ও ঘটনাস্থলে গিয়ে তাদের প্রতিশ্রুতি দিতে এবং তিন দিনের মধ্যে বিকল পাম্প মেশিন সারাই করে দিতে হবে।
তবে শেষ খবর লেখা পর্যন্ত সড়ক অবরোধ চালিয়ে যাচ্ছে কৃষকেরা তাদের দাবি আদায়ের লক্ষ্যে। যদিও গোটা দেশজুড়ে “জয় জওয়ান জয় কিষান”- এই স্লোগানের মুখরিত গোটা দেশ। কিন্তু চাষাবাদের জন্য কৃষকরা প্রয়োজনীয় জল পাচ্ছে না। ফলে রাস্তায় নামতে হচ্ছে তাদের। এখন দেখার বিষয় সমস্যা নিরসনে প্রশাসন কি ধরনের পদক্ষেপ গ্রহণ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *