ডেস্ক রিপোর্টার,৩রা ডিসেম্বর।।
রাজ্যের জনজাতিদের জমি অধিকার সুরক্ষিত করতে এক যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় সরকার।রাজ্য সরকারের আর্জি মুলেই কেন্দ্রীয় সরকার জনজাতিদের জমি সুরক্ষিত করতে এগিয়ে এসেছে। বললেন রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। শুক্রবার ভার্চুয়াল বৈঠকের মাধ্যমে কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং ও ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব যৌথভাবে উদ্বোধন করেন জিপিএস নির্ভর, ত্রিপুরা বনাধিকার অ্যাপ। কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং ছিলেন দিল্লিতে।এবং মুখ্যমন্ত্রী ছিলেন রাজ্য মহাকরণে।
অনুষ্ঠান পর্বের শেষে রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব তাঁর সামাজিক যোগাযোগ মাধ্যমে এই সংক্রান্ত বিষয়ে একটি পোস্ট করেছেন। এই পোস্টে মুখ্যমন্ত্রী বলেছেন,”ত্রিপুরাই দেশের মধ্যে প্রথম রাজ্য,যেখানে এই বনাধিকার অ্যাপ চালু হয়েছে। এবং জিপিএস নির্ভর, ত্রিপুরা বনাধিকার অ্যাপ নিচু স্তর পর্যন্ত দুর্নীতি রুখতে দারুনভাবে কার্যকরী হবে।”
মুখ্যমন্ত্রী বলেন, পাট্টা প্রাপক জনজাতিদের জমি সংক্রান্ত নানান সমস্যা রয়েছে। জমির সমস্যার সমাধান করতে না পারায় তারা বঞ্চিত হচ্ছে বিভিন্ন সরকারী সুযোগ সুবিধা থেকে।সম্প্রতি প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধির সুবিধা থেকে বঞ্চিত হচ্ছিল জনজাতিরা। এই বিষয়টি জানানো হয়েছিলো দেশের প্রধানমন্ত্রীকে তিনি বিষয়টিতে হস্তক্ষেপ করেন।এবং করেন সমস্যার সমাধানও।
মুখ্যমন্ত্রী মনে করেন, এই ঘটনা জনজাতিদের প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভালবাসা প্রদর্শনের বিষয়টি স্পষ্ট হয়ে উঠেছে। তাই রাজ্যের ৩২ শতাংশ জনজাতিদের জন্য আজকের দিনটি অত্যন্ত গর্বের বলেও মত পোষণ করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *