ডেস্ক রিপোর্টার, ২৬ফেব্রুয়ারি।।
           প্রদেশ বিজেপির রাজনীতিতে দাপুটে নেতা –  টিংকু রায়, রাম প্রসাদ পাল। ডাক সাইটের নেত্রী  পাপিয়া দত্ত। টিংকু রায় বর্তমানে রাজ্যের ক্রীড়া মন্ত্রী। রাম প্রসাদ পাল রাজ্য বিধানসভার উপাধ্যক্ষ।
আর পাপিয়া দত্ত বিজেপির প্রদেশ কমিটির সহ – সভাপতি। তারা তিন জনই এখন সংগঠনিক ভাবে  ব্রাত্য। প্রদেশ বিজেপির নব গঠিত কোর কমিটিতে স্থান দেওয়া হয় নি টিংকু, রাম প্রসাদ ও পাপিয়াকে।
এক সময়ে তারা প্রদেশ বিজেপির কোর কমিটির সদস্য। দাবি, নেতৃত্বের অনুগামীদের।
         বিজেপি নেতা টিংকু রায় রাজ্য মন্ত্রিসভার সদস্য। তিনি রাজ্যের ক্রীড়া দপ্তরের মন্ত্রী। কিন্তু সাংগঠনিক ভাবে তাকে কোন দায়িত্ব দেওয়া হয়নি। একসময় তিনি দলের যুব ব্রিগেডের প্রধান। এরপর ছিলেন সাধারণ সম্পাদকের দায়িত্বে। মন্ত্রী হওয়ার পর কেন্দ্রীয় নেতৃত্বের নির্দেশে টিংকু রায়কে সাধারণ সম্পাদকের পদ থেকে অব্যাহতি দিতে হয়েছিল। রাজ্য বিজেপির প্রবীণ নেতাদের একজন রাম প্রসাদ পাল। তিনিও বিজেপির দাপুটে নেতা। এক সময় তিনিই ছিলেন রাজ্য সভাপতির দাবিদার। সাংগঠনিক নির্বাচনে জয়ী হয়েও তিনি সভাপতি হতে পারেন নি তিনি। তদানীন্তন সময়ে সভাপতি হয়েছিলেন বিপ্লব কুমার দেব। এরপর তিনি ছিলেন সহ – সভাপতি।পরবর্তী সময়ে রাম প্রসাদ পালকে সহ – সভাপতির পদ থেকেও সরিয়ে দেওয়া হয়েছিলো। অবশ্যই তিনি ছিলেন রাজ্যের মন্ত্রী।এখন রাজ্য বিধানসভার উপাধক্ষ্য।


নারী নেত্রী পাপিয়া দত্ত অতীতে রাজ্য মহিলা মোর্চার দায়িত্ব সামলে ছিলেন। এরপর পাপিয়া দত্ত পালন করেছিলেন সাধারণ সম্পাদিকার দায়িত্ব। সর্বশেষ বিজেপির রাজ্য কমিটিতে পাপিয়া দত্তকে সাধারণ সম্পাদিকা পদ থেকে সরিয়ে দেওয়া হয়। তাকে বসানো হয় সহ-সভাপতি পদে। তবে বিজেপির সংগঠনে সহ-সভাপতি পদটি অনেকটাই অলংকৃত। শুধুমাত্র মঞ্চে শোভা বর্ধন করা ছাড়া আর কিছুই নয়। এটা দিয়ে স্পষ্ট হয়ে যায়, দলের শীর্ষ নেতৃত্ব পাপিয়ার সম্পর্কেও খুব একটা পজিটিভ নন।
সম্প্রতি রাজ্য বিজেপির কোর কমিটি ঘোষণা করা হয়। এই কোর কমিটিতে স্থান দেওয়া হয়নি পাপিয়া দত্তকে। একেই অবস্থা মন্ত্রী টিংকু রায়, উপাধ্যক্ষ রাম প্রসাদ পালের।অথচ এই কমিটিতে মুখ্যমন্ত্রী সহ রাজ্যের আরোও দুই মন্ত্রী রতনলাল নাথ ও প্রনজিৎ সিংহ রায়কে রাখা হয়েছে।


নব গঠিত কোর কমিটিতে অমিত রক্ষিত, বিপিন দেববর্মা, ভগবান দাস সহ প্রাক্তন রাজ্য সভাপতি মনোজ কান্তি দেবরায়কেও স্থান দেওয়া হয়েছে। কোর কমিটিতে স্থান পান নি দল বদলু নেতা সুবল ভৌমিকও। কিন্তু  তিনি আশা করেছিলেন। বর্তমানে সুবল ভৌমিকও পাপিয়া দত্তের মতোই দলের সহ- সভাপতি পদ শোভা বর্ধন করছেন। নতুন কোর কমিটিতে প্রতিমা ভৌমিক, বিপ্লব কুমার দেব, জিষ্ণু দেববর্মন, রেবতী ত্রিপুরা রয়েছেন। এছাড়া রবীন্দ্র রাজু ,সন্দীপ পাত্রা ,ঋতুরাজ সিনহা ও মহেশ শর্মার মতো বিজেপির সর্ব ভারতীয় নেতৃত্ব রয়েছেন।
      রাজনীতিকরা বলছেন,  শীর্ষ নেতৃত্বের এই মনোভাব কোনো টিংকু – রাম প্রসাদ ও পাপিয়ার আগামীর দিনের রাজনীতিতে ব্যাপক প্রভাব পড়তে পারে বলে জল্পনা তৈরি হয়েছে খোদ বিজেপির অন্দরে। কারণ খুব সন্তর্পনে এই সমস্ত নেতাদের নাকি সাইড লাইনে পাঠানোর ব্লু প্রিন্ট  তৈরি করছে দিল্লি নেতৃত্ব। গুঞ্জন প্রদেশ বিজেপির অলিন্দেই।
     


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *