ডেস্ক রিপোর্টার, ২২ফেব্রুয়ারি।।
          সল্প বৃষ্টিতেই বিপদ সঙ্কুল অবস্থায় তেলিয়ামুড়া চাকমাঘাট বাঁধ। ইতিমধ্যেই একটি স্লুইস গেট প্রায় ভেঙ্গেই গিয়েছে!বাদবাকি ছয়টি গেটে শুরু হয়েছে কম্পন।সৃষ্টি হয়েছে বাঁধ
ভাঙার আশঙ্কা।খোয়াই নদীর জলে প্লাবিত
হতে পারে তেলিয়ামুড়া শহর!আতঙ্ক বিরাজ করছে জনমনে। বাঁধ ভাঙ্গলে পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুতি শুরু করেছে প্রশাসন।
       “বৃহস্পতিবার কয়েক ঘন্টার বৃষ্টির পরপরই চাকমাঘাট বাঁধের সাতটি স্লুইস গেইটের মধ্যে ছয় নম্বর গেইট’টি অতিরিক্ত জলপ্রবাহের কারণে বেকে গিয়ে প্রায় ড্যামেজ হয়ে যায়। অতিরিক্ত গতিতে জল প্রবাহিত হওয়ার কারনে স্লুইস গেটগুলিও নড়বড় হয়ে যায়। ফলে কাঁপতে থাকে গোটা ব্যারেজ” জানিয়েছেন স্থানীয় লোকজন। শুক্রবার সকালে আশপাশ এলাকার মানুষ চাকমাঘাট ব্যারেজের এই অবস্থা দেখে আতকে উঠেন।


চাকমাঘাটের বাসিন্দাদের বক্তব্য ,প্রশাসন শীঘ্রই চাকমাঘাট বাঁধ নিয়ে কোনো ইতিবাচক সিদ্ধান্ত না নিলে বাড়বে বিপদ। ব্যারেজের ছয় নম্বর গেটটিকে দ্রুত মেরামতি করে নেওয়া দরকার।অন্যথায় যে কোনো সময়ে বিপদ আরোও বাড়বে। তাদের অভিযোগ, বৃহস্পতিবার রাতে খোয়াই নদীতে অতিরিক্ত জলপ্রবাহ থাকলেও ঘটনাস্থলে সংশ্লিষ্ট দপ্তরের কোন আধিকারিক উপস্থিত ছিলো না। ফলে জরুরী কালীন অবস্থায় ছিলো না দেখভালের কোনো লোকজন। তবে ঘটনা জানাজানির পর দৌঁড় ঝাঁপ শুরু হয়েছে প্রশাসনে। প্রতিকূল পরিস্থিতির জন্য নেওয়া হচ্ছে প্রস্তুতিও।


তথ্য বলেছে, বিগত ১২ বছর আগে চাকমাঘাট বাঁধের ছয় নম্বর গেট’টি একবার মেরামত করা হয়েছিল। কিন্তু পরবর্তীতে গুরুত্ব সহকারে এই বাঁধের মেরামতে কোন প্রকারের কাজ করা হয়নি। ফলে দিন দিন গেটগুলির কঙ্কাল সার বেরিয়ে আসে।বর্তমানে পরিস্থিতি আরোও জটিল হয়ে উঠছে।
                 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *