ডেস্ক রিপোর্টার, ১১অক্টোবর।।
             শেষ হলো শারদ উৎসব ও লক্ষ্মী পুজো। তারপর দীপাবলী। খবর অনুযায়ী, আলোর উৎসব দীপাবলীর আগেই নতুন চমক সৃষ্টি হতে পারে রাজ্য রাজনীতিতে। বড় ধাক্কা লাগতে পারে শাসক দল বিজেপি ও শরিক আইপিএফটিতে। বিজেপির জনজাতি নেতৃত্বের একটা বড় অংশ এবং আইপিএফটির নেতা বিধায়করা যোগ দিতে পারেন তিপ্রামথাতে।  এমনই খবর চড়াও হয়েছে রাজনৈতিক মহলে।
             বর্তমান রাজনৈতিক পরিস্থিতি বিশ্লেষণ করলে দেখা যায়,   তিপ্রামথা বিজেপিকে প্রথম ধাক্কা দিয়েছে এডিসিতে। এডিসির বিরোধী দলনেতা হংসকুমার ত্রিপুরাকে  দলে টেনে নিয়েছেন প্রদ্যুৎ কিশোর দেববর্মন।  প্রদ্যুৎ দ্বিতীয় রাজনৈতিক মাস্টার স্ট্রোক দিলেন বিজেপির বিধায়ক বুর্ব মোহন ত্রিপুরাকে নিয়ে। বুর্বমোহন যোগ দিলেন প্রদ্যুৎ কিশোরের দলে। বুর্ব মোহন বিধায়ক পদ সহ বিজেপির সমস্ত পদ থেকে পদত্যাগ করেন। বুর্ব মোহনের এই সিদ্ধান্তে নিশ্চিতভাবে বিজেপির পাশাপাশি ধাক্কা খেয়েছে কংগ্রেসও।
              রাজধানীর রাজ অন্দরমহলের খবর অনুযায়ী, দীপাবলীর আগেই  বিজেপির জনজাতি নেতৃত্বের আখড়ায় হানা দেবেন প্রদ্যুৎ কিশোর। একই সঙ্গে তাঁর টার্গেটে আইপিএফটি। ইতিমধ্যে বিজেপির প্রাক্তন  প্রদেশ সহ-সভাপতি গৌরীশঙ্কর রিয়াংও যোগ দিয়েছেন মথাতে। এর ফলে কিছুটা হলেও শান্তির বাজারের ধাক্কা খেয়েছে বিজেপি।স্বাভাবিকভাবেই জল কোন দিকে গড়াচ্ছে তা বুঝতে অসুবিধা হচ্ছে না রাজনৈতিক মহলের।
             
       রাজ অন্দরের প্রাপ্ত খবর অনুযায়ী,  করমছড়া কেন্দ্রের বিজেপির বিধায়ক দিবা চন্দ্র রাংখল, সালেমার বিধায়ক পরিমল দেববর্মা, শান্তির বাজারের বিধায়ক প্রমোদ রিয়াং সহ আরো কয়েকজন জনজাতি বিধায়ক আনুষ্ঠানিক ভাবে যোগ দেবেন প্রদ্যুৎ কিশোরের দলে। এই ক্ষেত্রে ব্যাপক ক্ষতির মুখে পড়তে পারে শাসক দল বিজেপি।কেননা নভেম্বর মাসেই অনুষ্ঠিত হতে পারে ভিলেজ কমিটির নির্বাচন। তার আগে বিজেপির জনজাতির বিধায়ক ও নেতৃত্ব মথাতে যোগ দিলে পাহাড় রাজনীতিতে গেরুয়া শিবিরের অবস্থা কোন জায়গাতে ঠেকবে ?.তা বলার অপেক্ষা রাখে না। এই সমীকরণ বাস্তবায়িত হলে পাহাড়ে অশনি সংকেত ডেকে আনবে বিজেপি।এবং তার প্রভাব পড়বে সমতলেও। স্বাভাবিকভাবেই বিজেপি নেতৃত্ব জনজাতি বিধায়কদের আটকাতে না পারলে ২৩’র  মহাযুদ্ধের চিত্র কেমন হবে? তা বলা কঠিন।
        শুধু তাই নয়,বিজেপির শরিক দল  আইপিএফটিকেও ডুমড়ে মুচড়ে ফেলবেন প্রদ্যুৎ। আইপিএফটির কয়েকজন বিধায়কও  মথার শিবিরে ভেসে উঠবেন। আইপিএফটির বিধায়ক তথা প্রাক্তন মন্ত্রী মেবার কুমার জমাতিয়া যোগ দেবেন তিপ্রামথাতে। সঙ্গে আরও তিন বিধায়ককেও তিনি নিয়ে যাবেন তিপ্রামথাতে।এই অঙ্ক জলের মতো পরিষ্কার হয়ে গেছে।সব মিলিয়ে আলোর উৎসবের আগেই ভারতীয় জনতা পার্টি ও আইপিএফটি শিবিরে হায়নার মতো ঝাঁপাবে প্রদ্যুৎ কিশোরের তিপ্রামথা। বলছেন রাজনীতিকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *