ডেস্ক রিপোর্টার, ৪এপ্রিল।।
                ক্রমশ জটিল হচ্ছে লোকসভার  পূর্ব ত্রিপুরা আসনের ভোটের সমীকরণ। আসন্ন নির্বাচনে ভাজপার প্রার্থীকে কড়া চ্যালেঞ্জের মুখে পড়তে হবে ইণ্ডিয়া জোটের প্রার্থীর কাছে। পূর্ব আসনের ভোট সমীকরণ বিশ্লেষণ করে এমনটাই বলছেন রাজনীতিকরা। পূর্ব আসনে বিজেপিকে কেন চ্যালেঞ্জের মুখে পড়তে হবে? তার ব্যাখ্যাও দিয়েছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।
                রাজনৈতিক প্রাজ্ঞদের কথায়, পূর্বের ভারতীয় জনতা পার্টির প্রার্থী কৃতি সিংকে তিন সম্প্রদায়ের ভোটাররা পছন্দ করছে না। এটা নিঃসন্দেহে বিজেপির জন্য বড় ধাক্কা আসতে পারে। কেউ কেউ উপর দিয়ে কৃতিকে ভোট দেওয়ার কথা বললেও বাস্তবে তারা ভোট দেবে কিনা তা নিয়েও আছে সংশয়। সর্বপ্রথম বাঙালি ভোটের বড় অংশ কৃতির বিপক্ষে যাওয়ার সম্ভাবনা প্রবল। তার জন্য দায়ী প্রার্থীর ভাই প্রদ্যুৎ। প্রদ্যুৎ কিশোরের বাঙালি বিদ্বেষের প্রাবল্য কতটা তা জানেন এই রাজ্যের মানুষ। তাই কৃতি সিং বিজেপির প্রার্থী হলেও তাকে বাঙালিরা ভোট দিতে চাইছে না। তার ঝলক দেখা গিয়েছে,সম্প্রতি আমবাসাতে কৃতি সিংয়ের সমর্থনে নির্বাচনী জনসভায়। অনুষ্ঠিত সভায় উপস্থিত লোকজনের মধ্যে সিংহভাগ ছিলো জনজাতি গোষ্ঠীর লোকজন।পরিষ্কার করে বললে, তিপ্রামথার কর্মী – সমর্থকরা। তথ্য বলছে, উপস্থিত লোকজনের মধ্যে মাত্র ১০ শতাংশ বাঙালি লোকজন ছিলো। এটা বিজেপি ও প্রার্থী কৃতি সিংয়ের জন্য কোনোভাবেই সুখকর নয়।

।।বাঙালি সম্প্রদায়ের ভোটার।।

বরাবর লোকসভার পূর্ব ত্রিপুরা আসনে রিয়াং ভোট একটা বড় ফ্যাক্টর। রাজ্যের স্থায়ী বসবাসকারী রিয়াংরা রাজ পরিবারকে সহ্য করতে পারে না। নেপথ্যে মহারাজা বীর বিক্রমের সময়ের  রিয়াং বিদ্রোহ। রিয়াং জনগোষ্ঠীর নেতা রতন মনিকে নৃশংস ভাবে হত্যা করেছিলেন মহারাজা বীর বিক্রম।এটাই বলছে ইতিহাস।সামন্ত শাসনের বিরুদ্ধে রতনমনি যুদ্ধ ঘোষণা করেছিলেন। রিয়াং বিদ্রোহের পর থেকে রাজ পরিবারের সঙ্গে রিয়াংদের সম্পর্কে ছেদ ঘটেছিল। তা আজও বহাল।

।।রিয়াং জনগোষ্ঠীর ভোটার।।

তাই স্থানীয় রিয়াংদের বড় অংশের ভোট যে রাজ পরিবারের সদস্যা কৃতি সিংয়ের বিপক্ষে যাবে এটা বলার অপেক্ষা রাখে না। কিরীট বিক্রম, বিভু কুমারী দেবী যখন পূর্ব আসন থেকে কংগ্রেসের টিকিটে লড়াই করেছিলেন,তখন রিয়াং ভোটে তারা বড় আকারে থাবা বসাতে ব্যর্থ হয়েছিলেন। আর এখন কৃতি সিংয়ের ক্ষেত্রে অবস্থা আরো করুন হওয়ার সম্ভবনা।বলছেন, রাজনৈতিক বিশ্লেষকরা। তবে মিজোরাম থেকে আগত রিয়াং শরণার্থীদের ভোট পেতে পারে কৃতি।

।।চাকমা সম্প্রদায়ের ভোটার।।

পূর্ব আসনে চাকমা জন গোষ্ঠীর ভোটও ফ্যাক্টর কৃতি সিংয়ের জন্য। কারণ কৃতির ভাই প্রদ্যুৎ সরাসরি চাকমা জনগোষ্ঠীর লোকজনকে বিদেশি বলে আখ্যা দিয়েছেন। তিপ্রামথা নেতৃত্ব সাংবাদিক বৈঠক করে জানিয়ে দিয়েছিল, চাকমারা বিদেশি। তারা বাংলাদেশ থেকে এসেছে।তাদেরকে ভারতীয় মানতে নারাজ প্রদ্যুৎ ও তার দল। চাকমাদের বড় অংশ প্রদ্যুৎকে পছন্দ করেন না। তার বোনের ক্ষেত্রেও একই অবস্থা। পূর্ব আসনে থাকা চাকমাদের খুব কম ভোটেই পাবে কৃতি সিং। তারা রাজ পরিবারের প্রতি রাগ পোষণ করে রেখেছে।


রাজনীতিকদের কথায়, যদি বাঙালি, রিয়াং ও চাকমা জন গোষ্ঠীর বড় অংশের ভোট কৃতির বিপক্ষে চলে যায়,তাহলে পূর্ব আসনের রাজনীতির সমীকরণেও ঘটতে পারে বড় পরিবর্তন। হিসাব – নিকাশ পাল্টে গেলেও অবাক হওয়ার কিছু থাকবে না। এখন কৃতির ভাগ্য নির্ভর করবে বাঙালি – রিয়াং ও চাকমা জন গোষ্ঠীর ভোটারদের ভোট দানের উপর।তার মধ্যে খোদ জনজাতি মোর্চার একাংশ নেতা – কর্মী – সমর্থকরাও কৃতি সিংয়ের বিপক্ষেই দিতে পারেন ভোট! কারণ কৃতিকে জনজাতি মোর্চার নেতারাও পছন্দ করছে না।তারাও কেটে দিতে পারে গুড়ি।এমনটা হলেও অবাক হওয়ার কিছু থাকবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *