ডেস্ক রিপোর্টার, ১১জানুয়ারী।।
                   দরজার কড়া নাড়ছে পৌষ সংক্রান্তি। বাজারে বাজারে এখন মজুত হচ্ছে সবজী। তার মধ্যে অন্যতম টমেটো। এই টমেটোতে এখন ব্যবহার করা হচ্ছে কেরোসিন। টমেটো সতেজ রাখতেই মূলত চলছে কেরোসিনের দেদার ব্যবহার। এই বিষয়টি সম্পর্কে সাধারণ  মানুষ সম্পূর্ণ ভাবে অন্ধকারে। মানুষের এই অজ্ঞতার সুযোগকে কাজে লাগিয়ে সতেজ টমেটো চড়া দামে বিক্রি করছে ব্যবসায়ীরা। এই চিত্র রাজ্যের সবকটি বড় বড় বাজারে।  পাইকারী ও খুচরো ব্যবসায়ীরা টমেটোতে বিষ মেখে মানুষের কাছে বিক্রি করছে।

।।বিজ্ঞাপণ।।

রাজধানীর মহারাজগঞ্জ বাজারে প্রতিদিন টমেটোর পাইকারী ও খুচরো ব্যবসায়ীরা বাজার থেকে ক্রয় করছে কেরোসিন। কাপড়ে অল্প পরিমাণ কেরোসিন নিয়ে গোটা টমেটোতে লাগিয়ে মুছে নেয়।তখন টমেটোর চাকচিক্য বেড়ে যায়। এরপর কেরোসিনের গন্ধ দূর করার জন্য তার মধ্যে দেওয়া হয় এক ধরনের সুগন্ধি স্প্রে। কিছুক্ষন পর টমেটো থেকে দূর হয়ে যায় কেরোসিনের গন্ধ।


শহরের বাজার গুলিতে নিয়মিত ভাবেই টমেটো সতেজ রাখতে এই পন্থা অবলম্বন করছে ব্যবসায়ীরা। কারবারীরা টমেটোর চাকচিক্য বাড়িয়ে চড়া দামে বিক্রি করছে। ব্যবসায়ীর দিনের পর দিন সাধারন মানুষের কাছে বিষ মাখানো টমেটো বিক্রি করলেও কোনো হেলদোল নেই খাদ্য দপ্তর সহ মহকুমা প্রশাসনের।


সদর মহকুমা  প্রশাসন মহারাজগঞ্জ বাজারে টমেটোর পাইকারী ও খুচরা দোকানগুলিতে অভিযান চালালে হাতে নাতেই পাওয়া যাবে প্রমাণ। হলফ করে একথা বলছেন খোদ বাজারের একাংশ ব্যবসায়ীরাই। প্রশাসনের উচিত অসাধু ব্যবসায়ীদের সনাক্ত করে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহন করা। তবে খাদ্য দপ্তর সহ মহকুমা প্রশাসনের শীত ঘুম ভাঙ্গবে কিনা তা নিয়েও সন্দিহান ওয়াকিবহাল মহল।
               

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *