ডেস্ক রিপোর্টার,২৩জুলাই:
উত্তর-পূর্বাঞ্চলের আট রাজ্যের আইন-শৃঙ্খলা ও কোভিড পরিস্থিতির নিয়ে শনিবার মেঘালয়ের রাজধানী শিলং-এ অনুষ্ঠিত হবে নর্থ-ইস্ট কাউন্সিলের বৈঠক। এই বৈঠকে যোগ দিতে শুক্রবার রাজ্য ত্যাগ করেছেন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব।উত্তর-পূর্বাঞ্চলের বাদবাকি সাত রাজ্যের মুখ্যমন্ত্রীরা এনইসি’র বৈঠকে উপস্থিত থাকবেন।সঙ্গে প্রত্যেক রাজ্যের মুখ্যসচিব ও পুলিশ মহানির্দেশক। শিলংয়ে অনুষ্ঠিত উত্তর-পূর্ব পর্ষদের এই বৈঠক পুরোহিত্য করবেন দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।
খবর অনুযায়ী, উত্তর-পূর্ব পর্ষদের বৈঠক ব্যতীত কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পৃথক বৈঠক করবেন এই অঞ্চলের বিজেপি শাসিত চার রাজ্যের মুখ্যমন্ত্রীদের নিয়ে। ত্রিপুরা,অসম, অরুণাচল ও মনিপুর উত্তর-পূর্বের এই চার রাজ্য বিজেপি শাসিত।সংশ্লিষ্ট রাজ্যের মুখ্যমন্ত্রীদের নিয়ে অমিত শাহের পৃথক বৈঠক রাজনৈতিক ভাবে যথেষ্ট গুরুত্বপূর্ণ।
আগামী বছর মণিপুরের বিধানসভা নির্বাচন।২০২৩-এ ত্রিপুরার বিধানসভা নির্বাচন এবং ২৪-এ অরুনাচল প্রদেশের বিধানসভা নির্বাচন।সদ্য সমাপ্ত অসম বিধানসভা নির্বাচনে জয় পেয়েছে বিজেপি।পাশাপাশি ২০২৪-এ দেশের জাতীয় নির্বাচন। মেঘালয়ে শাসক জোটের শরিক বিজেপি।সব মিলিয়ে এবারের উত্তর-পূর্ব পর্ষদের বৈঠক বিজেপির কাছে রাজনৈতিক ভাবে তাৎপর্যপূর্ণ।বলছেন রাজনীতিকরা।
ত্রিপুরা,মনিপুর ও অরুণাচল প্রদেশে ফের ক্ষমতায় আসতে চাইছে বিজেপি।কারণ সংশ্লিষ্ট রাজ্য গুলিতে ফের ক্ষমতায় আসা মনে ২০২৪-র লোকসভা ভোটে উত্তর-পূর্বাঞ্চলে পাল্লা ভারী থাকবে বিজেপির।এই লক্ষ্যকে সামনে রেখেই যে গুঁটি সাজাচ্ছেন মোদি-শাহরা তা বলার অপেক্ষা রাখে না।
উত্তর-পূর্ব পর্ষদের বৈঠকে যাওয়ার আগে শুক্রবার রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব গিয়েছিলেন রাজভবনে।তিনি কথা বলেন নতুন রাজ্যপাল সত্য নারায়ণ আর্যের সঙ্গে।মুখ্যমন্ত্রী রাজ্যপালের শারীরিক অবস্থার খোঁজখবর নেন।রাজ্য ত্যাগের আগে মুখ্যমন্ত্রী বলেন, “উত্তর-পূর্ব পর্ষদের বৈঠক ত্রিপুরার জন্য গুরুত্বপূর্ণ। রাজ্যের এডিসি এলাকার উন্নয়নের জন্য কেন্দ্রের কাছে স্পেশাল আর্থিক প্যাকেজ চেয়েছিলেন মুখ্যমন্ত্রী।এই বিষয়টি এনইসি’র বৈঠকে আবার তুলবেন তিনি।” মুখ্যমন্ত্রী আশাবাদী এই বিশেষ আর্থিক প্যাকেজ মঞ্জুর করবে কেন্দ্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *