স্পোর্টস ডেস্ক,১৫ নভেম্বর।।
                নিউজিল্যান্ডকে পরাজিত করে বিশ্বকাপ ক্রিকেটের ফাইন্যালে পৌঁছে গেলো রোহিত শর্মার ভারত। মুম্বাইয়ের ওয়াংখেড়ে সেমিফাইনালে জয়ের মধ্য দিয়ে ম্যানচেস্টারের বদলা নিয়েছে ভারত। বুধবার ২০২৩- র বিশ্বকাপ ক্রিকেটের সেমি ফাইনাল অনুষ্ঠিত হয় ক্রিকেট ঈশ্বর শচীন টেন্ডুলকরের গড় বলে পরিচিত মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে।

।।বিরাট কোহলির বিশ্ব রেকর্ড।।

এদিন টসে জয়ী হয়ে ভারত অধিনায়ক রোহিত শর্মা ব্যাট করার সিদ্ধান্ত নেন। দলের হয়ে গোড়াপত্তন করেন খোদ অধিনায়ক রোহিত শর্মা ও শুভময় গিল। ম্যাচের শুরু থেকেই হিট ম্যান রোহিত ম্যাচের স্টিয়ারিং নিজের হাতে নিয়ে নেন। বিধ্বংসী মেজাজ শুরু করেন ব্যাট। বাড়তে থাকে রানের গতি। দিশাহীন হয়ে উঠেন কিউজ বোলাররা। রোহিত শর্মা মেজাজি ব্যাট করে ব্যক্তিগত ৪৭রানে আউট হন। তারপর ক্রিজে আসেন সুপার সাইক্লোন বিরাট কোহলি। শুভময় গিলকে নিয়ে বিরাট রান মেশিনকে সচল রাখেন। শুভময় গিল পায়ে আঘাত পেয়ে মাঠ ছাড়ার পর বিরাটকে সঙ্গ দেন শ্রেয়স আয়ার। বিরাট দেশের বাণিজ্যিক নগরীতে ১১৭ রান করে আউট হন। তৎ সঙ্গে তিনি একদিনের ক্রিকেট ৫০ তম সেঞ্চুরি করে ফের হাকান বিশ্ব রেকর্ড। বিরাট এখন একদিনের ক্রিকেটের সর্বোচ্চ সেঞ্চুরির মালিক। তার পেছনে ক্রিকেট ঈশ্বর শচীন টেন্ডুলকর(৪৯টি সেঞ্চুরি)।

।।মহাম্মদ সামীর শিকার কিউজ ব্যাটসম্যান।।

বিরাট বিশ্ব রেকর্ড গড়ে প্যাভিলিয়নে গেলেও কমে নি রানের গতি।বিস্ফোরক ইনিংস খেলেন শ্রেয়স আয়ার। তিনি ১০৫ রান করে আউট হন। শেষের দিকে কে এল রাহুল ৩৯ রানের ঝড়ো ইনিংস খেলে ভারতের স্কোরবোর্ডকে পৌঁছে দেন ৩৯৭- এ। ভারতীয় ব্যাটসম্যানদের কাছে এদিন কোন কিউজ বোলারই সমীহ আদায় করতে পারেন নি।
                ৩৯৮ রানের বিশাল টার্গেটকে সামনে রেখে জয়ের আশা নিয়ে ব্যাট করতে নামে নিউজিল্যান্ড। রানের চাপে প্রথম থেকেই বিব্রত ছিলেন গোড়াপত্তনকারী কিউজ ব্যাটসম্যানরা। ভারতীয় সীমার মহাম্মদ সামী একে একে প্যাভিলিয়নের পথ দেখান গোড়াপত্তনকারী কিউজ ব্যাটসম্যানদের।এরপর ডারেল মিশেল ও ইউলিয়ামসন  দাঁতে দাঁত কামড়ে লড়াই করেন।

।।শ্রেয়স আয়ারের দৃষ্টি নন্দন সেঞ্চুরী।।

সামীর বলে  কিউজ অধিনায়ক ইউলিয়ামসন ৬৮ রানে ফিরতেই ম্যাচ চলে আসে ভারতের অনুকূলে। তবে ডারেল মিশেল শেষ চেষ্টা করেন। তিনি ১৩৪ রানে আউট হন। মিশেলের আউটের পর নিউজিল্যান্ডের জয়ের সমস্ত সম্ভবনা ফুরিয়ে যায়। ফিলিপস ঝড়ো গতিতে ব্যাট চালিয়ে ৪১রান করে আউট হন।এরপর ধারাবাহিক ভাবে কিউজ ব্যাটসম্যানরা প্যাভিলিয়নে আসা-যাওয়া করেন।


মোঃ সামী নিউজিল্যান্ডের শেষ  ব্যাটসম্যানকে সাজঘরে ফিরিয়ে দিয়ে ভারতের জয় নিশ্চিত করেন এবং দেশকে পৌঁছে দেন বিশ্বকাপ ফাইনালে। 
  নিউজিল্যান্ডের লড়াই থেমে যায় ৩২৭রানে।
ভারতীয় পেসার মহাম্মদ সামী একাই সাত উইকেট দখল করেন। তাছাড়া বুমরা,সিরাজ ও কুলদীপ একটি করে উইকেট দখল করেন।


বৃহস্পতি বার কলকাতার ইডেন গার্ডেনে দ্বিতীয় সেমি ফাইনালে মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া। এই ম্যাচের বিজয়ী দলের সঙ্গে আমেদাবাদে খেতাব দখলের ম্যাচে নামবে ভারত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *