ডেস্ক রিপোর্টার, আগরতলা।। “ত্রিপুরেশ্বরী প্রিমিয়াম টি” নামে ত্রিপুরা চা উন্নয়ন নিগমের নতুন ব্র্যান্ডের আনুষ্ঠানিক সূচনা করেন মুখ্যমন্ত্রী ডাঃ মানিক সাহা । শনিবার রাজ্য সচিবালয়ের প্রেস কনফারেন্স হলে আয়োজিত এই নতুন চা ব্র্যান্ডের উদ্বোধন করে মুখ্যমন্ত্রী বলেন , বর্তমানে ত্রিপুরা চা উন্নয়ন নিগমের তত্বাবধানে রাজ্যে রুগ্নপ্রায় অবস্থায় থাকা চা বাগানগুলি ক্রমশ পুনরুজ্জীবিত করা হচ্ছে । এতে রাজ্যের চা শিল্পের উত্তরোত্তর শ্রীবৃদ্ধি ঘটছে । মুখ্যমন্ত্রী বলেন , চা বাজারজাতকরণের ক্ষেত্রে ব্র্যান্ডের একটি বিশেষ ভূমিকা রয়েছে । প্রথমে ত্রিপুরেশ্বরী চা ব্র্যান্ড চালুর পর এখন ত্রিপুরেশ্বরী প্রিমিয়াম টি ব্র্যান্ডের সূচনা হল । দেশের মধ্যে চা উৎপাদনে আমাদের রাজ্য ত্রিপুরা বর্তমানে পঞ্চম স্থানে রয়েছে । গত কয়েক বছরে ত্রিপুরায় চা উৎপাদনের পরিমান ৯ থেকে ১০ মিলিয়ন কেজি । যা ভারতে উৎপাদিত চা – এর প্রায় ১০ শতাংশ । অনুষ্ঠানে রাজ্যের চা উৎপাদনের বিস্তারিত তথ্য তুলে ধরে মুখ্যমন্ত্রী বলেন , ত্রিপুরার মোট ৫৪ টি চা – বাগানের মধ্যে ত্রিপুরা চা উন্নয়ন নিগম পরিচালিত চা বাগান ৩ টি , সমবায় পরিচালিত ১২ টি এবং বেসরকারী পরিচালনাধীন চা বাগান রয়েছে ৩৯ টি । প্রায় ১২,৯৯০ হেক্টর এলাকায় চা বাগান রয়েছে । তিনি বলেন , রাজ্যে মোট ২২ টি চা কারখানা রয়েছে । এরমধ্যে ত্রিপুরা চা উন্নয়ন নিগম পরিচালিত ২ টি , সমবায় পরিচালিত ৫ টি এবং বেসরকারী পরিচালনাধীন কারখানা ১৫ টি । রাজ্যের চা বাগান ও চা কারখানাগুলিতে ১৪ হাজারেরও বেশি শ্রমিক নিয়োজিত রয়েছে । এছাড়াও রাজ্যে প্রায় ২,৮০০ জন ক্ষুদ্র চা চাষি রয়েছেন । মুখ্যমন্ত্রী বলেন , চা শিল্পের উন্নয়ন এবং প্রসারে রাজ্য সরকার বিভিন্নভাবে সহযোগিতা করছে । জমির সহজলভ্যতা থেকে শুরু করে চা চাষের জন্য অনুকূল পরিবেশ সহ ক্ষুদ্র চা চাষীদের সহযোগিতায় রাজ্য সরকার সচেষ্ট । প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশে চা রপ্তানি করা , চা শিল্পের মাধ্যমে আরও বেশি করে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা এবং বিপণন কিভাবে বাড়ানো যায় তার জন্য সরকারের ভবিষ্যৎ পরিকল্পনা রয়েছে বলে মুখ্যমন্ত্রী জানান । ভবিষ্যতে রাজ্যে একটি চা নিলাম কেন্দ্র খোলারও পরিকল্পনা রয়েছে । রাজ্যের চা বাগানগুলির আধুনিকীকরণে রাজ্য সরকার বিশেষ গুরুত্ব দিয়েছে । গনবন্টন ব্যবস্থায় রাজ্যর ন্যায্যমূল্যের দোকানের মাধ্যমে ত্রিপুরেশ্বরী চা রাজ্যের মানুষের কাছে পৌছে দেওয়ার ব্যবস্থার কথা তুলে ধরে মুখ্যমন্ত্রী ত্রিপুরা চা উন্নয়ন নিগমের ভূয়সী প্রশংসা করেন।
অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী আরও বলেন , পঞ্চমনগর চা বাগানে চা প্রক্রিয়াকরণ কারখানা স্থাপন করা হয়েছে । দুর্গাবাড়ি চা – বাগানে দুটি অত্যাধুনিক প্যাকেজিং মেশিন বসানো হয়েছে । সেন্ট্রাল টি – প্রসেসিং সেন্টার এবং ব্রহ্মকুন্ড টি – প্রসেসিং সেন্টারের আধুনিকীকরণ এবং সংস্কার করার প্রচেষ্টা নেওয়া হয়েছে । কমলাসাগরের চা বাগানের বলাকা টুরিষ্ট কটেজ , ব্রহ্মকুন্ড টুরিষ্ট লজ এবং দুর্গাবাড়ি চা – বাগানের শ্যামলী গেষ্ট হাউজগুলির আধুনিকীকরণ , উন্নয়ন এবং পর্যটকদের কাছে আকর্ষনীয় তোলার জন্য উদ্যোগ নেওয়া হয়েছে । মাছমারায় চা প্রক্রিয়াকরণ কারখানা স্থাপনেরও উদ্যোগ গ্রহণ করা হয়েছে । দুর্গাবাড়ির সেন্ট্রাল টি প্রসেসিং ফ্যাক্টরীতে কয়লার পরিবর্তে প্রাকৃতিক গ্যাস ব্যবহার করা শুরু হয়েছে ।
অনুষ্ঠানে ত্রিপুরা চা উন্নয়ন নিগমের চেয়ারম্যান সন্তোষ সাহা বলেন , বর্তমান রাজ্য সরকার দায়িত্ব নেওয়ার পর ত্রিপুরেশ্বরী চা নামে ব্র্যান্ড নিয়ে আসা হয়েছিল এবং তা খাদ্য ও জনসংভরণ দপ্তরের সহযোগিতায় রাজ্যের বিভিন্ন ন্যায্যমূল্যের দোকানের মাধ্যমে রাজ্যের মানুষের কাছে পৌছে দেওয়া হয়েছে । তিনি বলেন , পরবর্তীতে ন্যায্যমূল্যের দোকানের বাইরেও ব্যবসায়ী সমাজ ও অন্যান্য অংশের মানুষের ক্রমবর্ধমান চাহিদা পূরণের লক্ষ্যে নিগম উন্নত গুণমান সমৃদ্ধ আরেকটি নতুন চায়ের ব্র্যান্ড চালু করার প্রয়োজনীয়তা অনুভব করে । সন্তোষ বাবু জানান , চা বর্তমানে সারা বিশ্বে হেলথ ড্রিংকস হিসেবে জনপ্রিয়তা পাচ্ছে। রাজ্যের উৎপাদিত অর্গানিক চা , গ্রীণ – টি ইত্যাদি ভারতবর্ষের বিভিন্ন বিমানবন্দরে রাখার জন্য একটি বেসরকারী সংস্থা আগ্রহ প্রকাশ করেছে । অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দুর্গাবাড়ি কো – অপারেটিভ সোসাইটির মুখ্য উপদেষ্টা গোপাল চক্রবর্তী এবং ত্রিপুরা চা উন্নয়নের নিগমের ম্যানেজিং ডিরেক্টর মানিক লাল দাস সহ বোর্ডের অন্যান্য সদস্যরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *