ডেস্ক রিপোর্টার,আগরতলা।।
                ভোটকুশলী প্রশান্ত কিশোর  রাজনীতির আঙ্গিনায় কতটা তুখোড়? এটা বলার অপেক্ষা রাখেনা। প্রশান্ত কিশোরের রাজনৈতিক ভবিষ্যত বাণীর সত্যতা প্রতিফলিত হয়েছিলো বাংলার সর্বশেষ বিধানসভা নির্বাচনে। প্রবল তৃণমূল বিরোধী হাওয়ার মধ্যেও প্রশান্ত কিশোরের বাজি ছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের দলের দিকেই । ভোট গণনার পর প্রশান্ত কিশোরের ভবিষ্যত বানী জলের মতো স্পস্ট হয়ে গিয়েছিল।
         এখন দেশ জুড়ে অষ্টাদশ লোকসভা নির্বাচনের আবহ। ২৪- র জাতীয় নির্বাচনে কি বিজিপির প্রত্যাবর্তন ঘটবে? নাকি, ক্ষমতায় আসবে ইণ্ডিয়া জোট? এই মিলিয়ন টাকার প্রশ্ন দেশের রাজধানীর  রাজনীতির অলিন্দ থেকে শুরু করে প্রতিটি প্রদেশের অলি – গলিতে। যদি ভারতীয় জনতা পার্টি পূনরায় ক্ষমতায় আসে তাহলে তাদের ঝুলিতে আসন সংখ্যা কত হবে? এই সমীকরণে বিরোধীরাই বা কতটি আসন পেতে পারে? প্রতি আলোচনার কেন্দ্র বিন্দুতে থাকছে এই সংক্রান্ত উপপাদ্য।তা নিয়ে সাধারণ মানুষদের মধ্যেও  শেষ নেই কৌতুহলের।


আসন্ন লোকসভা নির্বাচনে বিজেপি ৪০০-র বেশি আসন পাবে। ইতোমধ্যে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সহ বিজেপি নেতৃত্ব এই স্লোগান প্রচার করে দিয়েছেন গোটা দেশে। ভারতীয় জনতা পার্টির পক্ষে কি ৪০০- র অধিক আসন দখল করা সম্ভব? ভোট কৌশলী প্রশান্ত কিশোরের উদ্দেশ্যে সংবাদিকদের ছোড়া এই প্রশ্নের উত্তরে কি বলেছেন তিনি?
প্রশান্ত কিশোরের সটান উওর- “বিজেপি’র ৪০০- র অধিক আসন পাওয়ায় বিষয়টি একটি সাইকোলজিক্যাল গেম”। তবে বিরোধীদের ছন্নহীন অবস্থাকে কাজে লাগিয়ে বিজেপি আসন সংখ্যা বাড়াতে সক্ষম হবে।”
ভোট কৌশলী প্রশান্ত কিশোরের কথায়, বিরোধীদের মানসিক ভাবে স্নায়ুরচাপ বাড়িয়ে দিতেই বিজেপি ৪০০- র অধিক আসন পাওয়ার স্লোগান দিতে শুরু করেছে। তার ফলে এনডিএ নির্বাচনে জয়ী হবে? না কি পরাজিত হবে? সেই প্রশ্ন আগেই চলে গিয়েছে পর্দার অন্তরালে।
ভাজপার এই সাইকোলজিক্যাল গেমের কারণে সাধারণ মানুষ থেকে শুরু করে বিরোধীদের মাথায় শুধু একটি প্রশ্নই ঘোরাফেরা করছে। সেটি কি?
বিজেপি কি একাই ৩৭০ আসন পাবে?


ভোট কৌশলী প্রশান্ত কিশোর সরাসরি না বললেও, তিনি ঘুরিয়ে বিরোধীদের জন্য নেগেটিভ বার্তাই দিয়েছেন। বিরোধীদের বেহাল দশায় সুযোগ নিয়ে ফায়দা তুলবে বিজেপি।প্রশান্ত কিশোরের বক্তব্য, বিজেপি চাইলে গত লোকসভা নির্বাচনের তুলনায় ১০ থেকে ২o  শতাংশ আসন বাড়িয়ে নিতে পারবে। তবে শেষ লোকসভা নির্বাচন থেকে বিজেপি ৭০টির বেশি আসন বাড়াতে পারবে না।১৯- র লোকসভা নির্বাচনে বিজেপি একাই পেয়েছিল ৩০৩টি আসন।
         ভোট কৌশলী প্রশান্ত কিশোরের ভবিষ্যতবানী সত্যি হবে কিনা তা দেখার জন্য অবশ্যই গণনার দিন পর্যন্ত অপেক্ষা করতেই হবে। এখন দেখার বিষয়, বিজেপি ৪০০- র অধিক আসন দখল করতে পারে কি না? নাকি, মোদীর অশ্বমেধের ঘোড়া থেমে যায় শতরঞ্জের প্রশান্ত কিশোরের ভবিষ্যত বাণীর লক্ষণ রেখাতেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *