ডেস্ক রিপোর্টার ,২৩ এপ্রিল ।।
      জিও’ র ইন্টানেটের নতুন সংস্করণ “জিও এয়ার ফাইবার”(ফাইভ জি)।গত পাঁচ – ছয় মাস আগে রাজ্যে জিও এয়ার ফাইবার বিস্তার শুরু করেছে। কিন্তু এই সময়ের মধ্যেই রাজ্যে জিও- এয়ার ফাইবারের পরিষেবা প্রশ্ন চিহ্নের মুখে। গ্রাহকরা সঠিক ভাবে পাচ্ছে না “জিও এয়ার ফাইবারের ইন্টারনেট পরিষেবা। তাতে বাড়ছে ভোগান্তি। অথচ ইন্টারনেট লাইন দেওয়ার সময়ই কাস্টমারদের কাছ থেকে এক সঙ্গে ছয় মাস বা এক বছরের টাকা হাতিয়ে নেয় রিলায়েন্স কোম্পানি।
         গ্রাহকদের অভিযোগ, আগরতলা সহ রাজ্যের বহু জায়গাতেই জিও এয়ার ফাইবারের টাওয়ারের সমস্যা রয়েছে।সঠিক ভাবে পাওয়া যায় না টাওয়ার।তারপরও বুকিং রেখে জিও কর্তপক্ষ গ্রাহকদের ফাইভ জি ইন্টারনেট সংযোগ দিচ্ছে। নিচ্ছে বিভিন্ন প্ল্যানের অগ্রিম টাকা।মানুষ নিজেদের কাজের জন্য গাটের টাকা খরচ করে ইন্টারনেট সংযোগ নিচ্ছে।কিন্তু জিও পরিষেবা যাচ্ছেতাই হওয়াতে এখন এয়ার ফাইবারের দিক থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে।


জিও এয়ার ফাইবারের  ইন্টারনেট সংযোগ নেওয়া এক গ্রাহকের বক্তব্য, নিয়ম অনুযায়ী এই পরিষেবা নিতে হলে প্রাথমিক ভাবে এক হাজার টাকা দিয়ে বুকিং করতে হয়।তারপর কোম্পানির লোকজন সেই স্থানে এসে সরেজমিনে খতিয়ে দেখে সংযোগ দেওয়ার বিষয়টি।যদি এই জায়গাতে ইন্টারনেট দেওয়ার মত অনুকূল পরিবেশ থাকে, তবেই দেওয়া হয়। অন্যথায় সরাসরি তারা বুকিং ক্যানসেল করে দেয়। এটাই নিয়ম, রেওয়াজ। কিন্তু এয়ার ফাইবারের ক্ষেত্রে জিও কর্তপক্ষ এই নিয়মের মান্যতা দিচ্ছে না।


আগরতলা শহরের আশপাশে জিও এয়ার ফাইবারের টাওয়ারের অবস্থা খুব করুন। তারপরও এই সমস্ত জায়গা থেকে বুকিং আসলে তারা এক প্রকার জোর করেই সংযোগ দিয়ে দিচ্ছে। অথচ সংশ্লিষ্ট জায়গা গুলিতে দুর্বল টাওয়ারের জন্য না দেওয়াই উচিত।এটাই কোম্পানির নিয়ম।কিন্তু জিও – র স্থানীয় কর্মচারীরা তাদের টার্গেট পূরণ করার জন্য এই সমস্ত স্থানগুলিতে  এয়ার ফাইবারের ইন্টারনেট সংযোগ দিচ্ছে। আর তাতেই বাড়ছে সমস্যা। জিও এয়ার ফাইবার ইনস্টলেশনের কয়েকদিন পর পরই দেখা দেয় ধারাবাহিক সমস্যা।তখন গ্রাহককে পোহাতে হয় প্রচন্ড হ্যাপা। অন লাইনে কম্প্লিন জানিয়েও জিও থেকে পরিষেবা পাওয়া যায় না।


কারণ প্রয়োজনের তুলনায় আগরতলায় লোক সংখ্যা কম।স্বাভাবিক ভাবেই সার্ভিসের জন্য অন লাইনের জানলেও জিও – র কর্মীরা সময় মতো যেতে পারে নি। এবং পরিষেবাও চালু করতে পারে নি। ফলে গ্রাহকরা উচিত টাকা দেওয়ার পরও বঞ্চিত হচ্ছেন ইন্টারনেট পরিষেবা থেকে ।তাদের এয়ার ফাইবার দিনের পর দিন পরে থাকে মুখ থুবড়ে।আগরতলা সহ রাজ্যের বহু জায়গাতে এমন ঘটনা ঘটছে। ইতিমধ্যে জিও – র বিরুদ্ধে আগরতলা ভুক্তা আদালতে মামলাও করেছেন গ্রাহকরা। সব মিলিয়ে জিও – এয়ার ফাইবার ইন্টারনেট পরিষেবার নামে গ্রাহকদের দেদার পকেট কাটছে বলেই মনে করছে ভূক্ত ভোগীরা।
        

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *