ডেস্ক রিপোর্টার,২৬ এপ্রিল।।
                      নানান বিক্ষিপ্ত ঘটনার মধ্য দিয়েই শান্তিপূর্ণভাবে সাঙ্গ হল লোকসভার পূর্ব ত্রিপুরা আসনের নির্বাচন। শুক্রবার সকাল থেকেই পূর্ব ত্রিপুরা আসনে বিভিন্ন বুথ কেন্দ্রে শুরু হয় ভোটগ্রহণ পর্ব। ভোটাররা সারি বদ্ধ ভাবে দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়ে তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। পূর্ব আসনের ভোট কেন্দ্র করে ছিল কড়া পুলিশি নিরাপত্তা। 

।।উৎসবের মেজাজে ভোট।।

ত্রিস্তরীয় নিরাপত্তা বলয়ের মধ্যেই অনুষ্ঠিত হয়েছে ভোট গ্রহন। পূর্ব আসনের অন্তর্ভুক্ত রাজ্যের ৩০টি বিধানসভা কেন্দ্রে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে উৎসবের মেজাজেই। নির্বাচন কমিশনের সর্বশেষ তথ্য অনুযায়ী, লোকসভার পূর্ব আসনে মোট ভোট পড়েছে ৮০. ৩২ শতাংশ। ভোট শেষে সাংবাদিক বৈঠক করে এই তথ্য নিশ্চিত করেছেন রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিক পুনিত আগরওয়াল। শুক্রবার সকাল সাতটা থেকে শুরু হয়েছিল ভোটগ্রহণ । এবং গণতন্ত্রের এই মহোৎসব চলে হয়েছে বিকেল পাঁচটা পর্যন্ত । এরপর ভোট কর্মীরা ইভিএমে গণ দেবতাদের রায় বন্দি করে চলে যান স্ট্রং রুমে।

।।ভোট বয়কট।।

ভোট চলাকালীন রাজ্যের কিছু কিছু জায়গাতে  অপ্রীতিকর ঘটনা ঘটেছে। পুলিশ শক্ত হাতে সামাল দিয়েছে পরিস্থিতি।পূর্ব আসনের বিভিন্ন বুথে ভোটাররা বয়কট করেছে ভোট। ভোট তাদের দাবি রাজনৈতিক দলগুলি পূরণ না করাতে ভোট বয়কটের সিদ্ধান্ত নিয়েছে তারা। ভোট বয়কটের মতো ঘটনা সর্বাধিক ঘটেছে রাইমাভ্যালী বিধানসভা কেন্দ্রে।


বলা চলে,  রাজ্য রাজনীতিতে ভোট বয়কটের সিদ্ধান্ত এক নতুন ট্রেডিশনে পরিণত হয়েছে। এর আগে ত্রিপুরাতে কখনো এই ধরনের ঘটনা ঘটেনি। তা থেকে স্পষ্ট রাজ্যের পাহাড়ি অঞ্চলের ভোটাররা দিনের পর দিন বঞ্চিত হওয়ার কারণে তারা রাজনৈতিক দলগুলিকে পাল্টা শিক্ষা দিয়েছে। আগামী দিনে এই ভাইরাস ছড়িয়ে পড়বে গোটা রাজ্যে। পূর্ব আসনের ভোটের পর থেকে এই চিত্র পরিষ্কার।
  

।।ইভিএমে বন্দি জনতার রায়।।

নির্বাচন কমিশন সুষ্ঠু ভোটের কথা বললেও বিরোধীদের অভিযোগ, পূর্ব আসনের অধিকাংশ বুথেই তারা পোলিং এজেন্ট দিতে পারে নি।বৃহস্পতিবার রাত থেকেই ইন্ডিয়া জোটের পোলিং এজেন্টদের নানান ভয়ভীতি প্রদর্শন করা হয়েছে। বাড়ি ঘরে করা হয়েছে আক্রমন। পোলিং বুথে যাওয়ার আগেই আটকে দেওয়া হয়েছে।


বিরোধীদের দাবি,  লোকসভার পশ্চিম আসনের মতো পূর্ব আসনেও ভোটের নামে হয়েছে প্রহসন। তবে সার্বিকভাবে কড়া নিরাপত্তা বলয়ের মধ্যে নির্বাচন সম্পন্ন হয়েছে।  বিক্ষিপ্ত কয়েকটি ঘটনা গণতন্ত্রের মহোৎসবের অহঙ্কারে ধাক্কা দিয়েছে বলেও দাবি ভোট প্রাজ্ঞদের।

।।বাম পোলিং এজেন্ট- র বাড়িতে হামলা।।

অন্যদিকে ভোট শেষে পূর্ব আসনের ভোটারদের ধন্যবাদ জানিয়েছেন শাসক দল প্রদেশ বিজেপির সভাপতি রাজীব ভট্টাচার্য। সাংবাদিক বৈঠক করে রাজীব ভট্টাচার্য দাবি করেছেন গোটা রাজ্যেই নির্বাচন হয়েছে উৎসবের মেজাজে মানুষ তীব্র দাবাদহকে উপেক্ষা করেও লম্বা লাইনে দাঁড়িয়ে তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। এবং দলীয় প্রার্থী কৃতি সিংয়ের  জয় সম্পর্কেও একশ শতাংশ আত্মবিশ্বাসী বলেও দাবি ভারতীয় জনতা পার্টির প্রদেশ সভাপতির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *