ডেস্ক রিপোর্টার,২৬ জানুয়ারি।।
                       ২৩ র মহাযুদ্ধের প্রার্থী তালিকা প্রকাশ করলো বামফ্রন্ট।তারা লড়াই করবে ৪৬টি আসনে।এবং একটি আসনে লড়বে বামেদের সমর্থিত নির্দল প্রার্থী।বাদবাকি ১৩টি আসন বামফ্রন্ট ছেড়ে দিয়েছে জোট সঙ্গী কংগ্রেসকে। বুধবার সাংবাদিক বৈঠক করে একথা জানিয়েছেন বামফ্রন্টের আহ্বায়ক নারায়ণ কর।সঙ্গে ছিলেন সিপিআইএম রাজ্য সম্পাদক জিতেন্দ্র চৌধুরী।
                       ২৩র নির্বাচনে বামেরা অব্যাহতি দিয়েছে প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিরোধী দল নেতা মানিক সরকারকে। তিনি এবার ভোটে লড়াই করবেন না। একেই ভাবে বিধায়ক বাদল চৌধুরী, তপন চক্রবর্তী,ভাণুলাল সাহা, সহিদ চৌধুরী, যশবীর ত্রিপুরাকে এবার দেখা যাবে না নির্বাচনী লড়াইয়ে।কংগ্রেসের সঙ্গে জোট ধর্ম রক্ষা করতে গিয়ে কৈলাসহর আসনটি সিপিআইএম ছেড়ে দিয়েছে কংগ্রেসকে।এই কেন্দ্র থেকে কংগ্রেসের টিকিটে লড়াই করবেন প্রদেশ কংগ্রেস সভাপতি বীরজিত সিনহা। তার জন্য তরুণ বিধায়ক মফস্বর আলীকে টিকিট দেয় নি সিপিআইএম।


রাজ্য  বামফ্রন্ট কমিটির আহ্বায়ক নারায়ণ কর জানিয়েছেন, প্রার্থীর তালিকায় নতুন করে ২৪জনকে জায়গা দেওয়া হয়েছে।তালিকায় আছে মাত্র দুই জন মহিলা। অর্থাৎ নবীন প্রবীণের মিশেলে প্রার্থী তালিকা তৈরি করেছে বামফ্রন্ট।তাদের কংগ্রেসের জন্য ছেড়ে দেওয়া ১৩টি আসন হলো, বড়দোয়ালী, বনমালীপুর,সূর্য্যমনি নগর, আগরতলা, মোহনপুর, কৈলাসহর, চরিলাম, তেলিয়ামুড়া, মাতাবাড়ী,কমলপুর, করমছড়া,পেঁচারথল ও ধর্মনগর। এছাড়া সিপিআইএম তাদের শরিক দল সিপিআই, আরএসপি, ফরোয়ার্ড ব্লককে একটি করে আসন ছেড়ে দিয়েছে। ইতিমধ্যেই তারা প্রকাশ করবে নির্বাচনী ইস্তেহার।
         সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে সিপিআইএম রাজ্য সম্পাদক জিতেন্দ্র চৌধুরী বলেন,কংগ্রেসকে তারা প্রথমে ১২টি আসন দিয়েছিলো। পরে ধর্মনগর আসনটিও ছেড়ে দেওয়া হয়েছে। এই আসন বন্টন প্রক্রিয়াকে স্বাগত জানিয়েছে প্রদেশ কংগ্রেস সভাপতি বীরজিত সিনহা ও কংগ্রেস পর্যবেক্ষক অজয় কুমার।তাই জোট নিয়ে কোনো সমস্যা হবে না।তবে এই সংক্রান্ত বিষয়ে দিল্লিতে কংগ্রেসের নির্বাচনী কমিটি বৈঠক করছে।


তিপ্রামথা প্রসঙ্গে জিতেন্দ্র চৌধুরী জানিয়েছেন, মথার সুপ্রিমোর সঙ্গে তার কথা হয়েছে। প্রদ্যুৎ স্পষ্ট ভাবে জানিয়ে দিয়েছেন, যে রাজনৈতিক দল তার সঙ্গে গ্রেটার তিপ্রাল্যান্ডের চুক্তি করবে,তাদের সঙ্গেই জোট করবেন তিনি। প্রদ্যুৎ সংবিধানের ২৪৪ধারাকে সামনে রেখে গ্রেটার তিপ্রাল্যান্ডের দাবি আদায়ের চেষ্টা করছেন।


জিতেন্দ্র চৌধুরী বলেন, ২৪৪ধারা মোতাবেক কখনো গ্রেটার তিপ্রাল্যান্ড সম্ভব নয়।তবে রাজ্যের জনজাতি আর্থ সামাজিক অবস্থার উন্নয়নের  স্বার্থে বামেরা পাশে আছে মথার। সব মিলিয়ে বামেরা আগে প্রার্থী ঘোষনা করে জমিয়ে দিয়েছে রাজ্য রাজনীতির অঙ্গন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *