ডেস্ক রিপোর্টার,২রা মে।।
” ১০৩২৩ শিক্ষকদের চাকরি হারানোর জন্য দায়ী পূর্বতন বাম সরকারের আমলারা। তাদের ভুল ব্যাখ্যার কারণেই প্রতিদিন এক অন্ধকার ভবিষ্যতের দিকে ধাবিত হচ্ছে চাকরিচ্যুত শিক্ষকরা।”—-সোমবার সাংবাদিক বৈঠক করে একথা বলেছেন চাকরিচ্যুত শিক্ষকরা।
সাংবাদিক বৈঠকে চাকরি খোওয়ানো শিক্ষক নেতা বলেন, সম্প্রতি তারা দেশের সর্বোচ্চ আদালতে ‘আরটিআই’ করেছিলেন। আরটিআই’র মাধ্যমে প্রাক্তন শিক্ষকরা জানতে চেয়েছিলেন যে রায়ের মূলে তারা চাকরি হারিয়েছে, তারা সেই রায়ের পক্ষভুক্ত কিনা?

আন্দোলনকারীদের বক্তব্য, সুপ্রিম কোর্ট তাদের দেওয়া আরটিআই’র জবাব দিয়েছে। সুপ্রিম কোর্টের ব্যাখ্যা চাকরিচ্যুত শিক্ষকরা “এই” রায়ের পক্ষভুক্ত নয়। এই সংক্রান্ত প্রচুর তথ্যও আরটিআই’র মাধ্যমে তাদের হাতে এসেছে। এদিনের সাংবাদিক বৈঠকে চাকরিচ্যুতরা সরাসরি অভিযোগ করেন বাম জামানার সরকারী আমলাদের বিরুদ্ধে। চাকরিচ্যুতদের বক্তব্য, পূর্বতন বাম সরকারের আমলারা সুপ্রিম কোর্টের রায়ের ভুল ব্যাখ্যা করেছেন। তাদের ভুল ব্যাখ্যার খেসারত দিতে হয়েছে ১০৩২৩ শিক্ষকদের।এই কারণেই তারা আজ অর্ধাহারে, অনাহারে জীবন কাটাচ্ছে।অনেকের মৃত্যু হয়েছে। চাকরি হারিয়ে অবসাদগ্রস্থ হয়ে আত্মহত্যা করেছেন বেশ কয়েকজন চাকরিচ্যুত শিক্ষক।

সাংবাদিক সম্মেলনে চাকরিচ্যুতরা জানিয়েছেন, সুপ্রিম কোর্ট থেকে পাওয়া আরটিআই-র কপি নিয়ে আগামী ৪মে রাজধানীর রবীন্দ্র ভবনের সামনে গণ অবস্থানে বসবে তারা। দুই ঘণ্টার গণঅবস্থান শেষে পাঁচ জনের একটি প্রতিনিধি দল সাক্ষাৎ করবে শিক্ষা দপ্তরের অধিকর্তার সঙ্গে।
তারা অধিকর্তার হাতে তুলে দেবে সুপ্রিম কোর্টের দেওয়া আরটিআই’র কপি।এবং পূর্বতন সরকারের আমলাদের রায়ের ভুল ব্যাখ্যার বিষয়টিও পরিষ্কার করে দেবেন দপ্তরের অধিকর্তার কাছে।
, “রাজ্যের মুখ্যমন্ত্রীর উপর তাদের আস্থা রয়েছে। আন্দোলনকারীদের কথা অনুযায়ী, মুখ্যমন্ত্রী আগেই বলেছিলেন আইন ও সংবিধান মোতাবেক যদি ন্যুনতম সুযোগও থাকে চাকরি দেওয়ার, তাহলে তিনি ১০৩২৩-র চাকরিচ্যুতদের চাকরি ফিরিয়ে দেবেন।”বলছেন চাকরিচ্যুতরা।এই কারণেই চাকরিচ্যুতরা শিক্ষা দপ্তরের অধিকর্তার সঙ্গে সাক্ষাৎ করে মুখ্যমন্ত্রীর কাছে বিনয়ের সঙ্গে নতুন বার্তা দিতে চাইছেন।
বাম জামানার আমলাদের ভূমিকা নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন ১০৩২৩-র সদস্যরা। তাদের বক্তব্য, যেসকল আমলাদের অপ ব্যাখ্যার কারণে তারা চাকরি হারিয়েছেন, তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা নেওয়া উচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *