তেলিয়ামুড়া ডেস্ক, ৪নভেম্বর।।
                 বর্তমানে বাহারি রঙ্গিন চাকচিক্যতার বাজারে মিটমিট করে জ্বলছে মাটির তৈরি প্রদীপের শিখা।  বর্তমান ডিজিটাল যুগে বাহারি ইলেকট্রনিক্স লাইটের বাজারে মাটির তৈরি প্রদীপের আলো খানিকটা ফিকে পড়ে গেছে। বর্তমান সময়কালে আর তেমন চাহিদা নেই মাটির তৈরি প্রদীপের, তবুও মৃৎ শিল্পী’রা বুকে একরাশ আশা নিয়ে আজও তৈরি করে চলছে মাটির প্রদীপ।  বছরের একটাই দিন আলোর উৎসব দীপাবলি, মৃৎশিল্পীরা ব্যাবসা ভালো হবে এই আশা নিয়ে বিগত ১৫ দিন যাবত নাওয়া-খাওয়া ভুলে মাটির প্রদীপ তৈরিতে ব্যাস্ত। কিন্তু মন্দার বাজারে তাদের ব্যাবসা কতটুকু ভালো হবে সেটাই লাখ টাকার প্রশ্ন।
    আলোর উৎসব দীপাবলিকে সামনে রেখে মৃৎশিল্পীরা কি পরিমান প্রদীপ তৈরি করছে তা দেখতে প্রতিবেদকের গন্তব্যস্থল ছিল তেলিয়ামুড়া মহকুমার করইলং এলাকায়  মৃৎশিল্পী স্বপন রুদ্রপালের বাড়িতে। তার বাড়িতে প্রবেশ করেই দেখা গেল উনি আপন মনে মাটির  প্রদীপ তৈরিতে ব্যাস্ত।
        কথা প্রসঙ্গে মৃৎশিল্পী স্বপন রুদ্রপাল জানিয়েছেন,বর্তমানে চাইনিজ রঙ বাহারি লাইট, চাকচিক্য পূর্ণতার বাজারে  আগের তুলনায় অনেকাংশই কমে গেছে মাটির তৈরি প্রদীপের চাহিদা।  প্রদীপ তৈরি ছাড়া দ্রব্যমূল্য বৃদ্ধির বাজারে বৃদ্ধি পেয়েছে প্রদীপ তৈরির মূল উপকরণ মাটি সহ প্রদীপ তৈরির আনসাঙ্গিক জিনিসপত্রের মূল্য।
     তবে বর্তমান ডটকম যুগে বাহারি লাইট’কে সামনে থেকে টক্কর দিতে  প্রস্তুত মাটির তৈরি প্রদীপ। তবে মৃৎশিল্পীদের আশা মাটির প্রদীপের মসৃণ আলো আলোকিত করুক জগত সংসার, ঘুছে যাক সমস্ত দুঃখ কষ্টের গ্লানি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *