ডেস্ক রিপোর্টার, ২০আগস্ট।।
রাজ্যের বাণিজ্যের স্বার্থে এবার এগিয়ে এলো উত্তর-পূর্ব সীমান্ত রেল। পণ্য পরিবহনের ক্ষেত্রে রাজ্যকে ছাড় দেবে রেলওয়ে কর্তৃপক্ষ। রাজ্যে বিভিন্ন পণ্য সামগ্রী কম খরচে রেলের মাধ্যমে আমদানি-রপ্তানি করার সুযোগ করে দেবে ভারতীয় রেল।উত্তর-পূর্ব সীমান্ত রেলের এরিয়া ম্যানেজার দীপক কুমার মুর্মু জানিয়েছেন, অত্যন্ত কম খরচে রেলে পণ্য পরিবহন করা যায়। পরিবেশ পরিস্থিতি অনুযায়ী নিরাপদেই রেলে পণ্য পরিবহন সহায়ক।এবং অল্প সময়ের মধ্যে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছে যায় পণ্য সামগ্রী।
রেল মন্ত্রকের সিদ্ধান্ত অনুযায়ী, এই সংক্রান্ত বিষয়ে রাজ্যের বিভিন্ন জায়গায় উত্তর-পূর্ব সীমান্ত রেলের উচ্চ আধিকারিকরা বৈঠক করছেন।রেলওয়ে কর্তৃপক্ষের সঙ্গে স্টেট লেভেল লজিস্টিক কোর্ডিনেশন কর্তৃপক্ষের অনুষ্ঠিত বৈঠকেও বিস্তারিত আলোচনা হয়েছে বলে খবর।
এই সংক্রান্ত বিষয়ে বৃহস্পতিবার বিলোনিয়া সার্কিট হাউজে বৈঠক অনুষ্ঠিত হয়েছে।বৈঠকে ছিলেন উত্তর-পূর্ব সীমান্ত রেলের এরিয়া ম্যানেজার দীপক কুমার মুর্মু, রেলওয়ে ট্রাফিক ইন্সপেক্টর, দক্ষিণ জেলার সেল ট্যাক্স সুপারিনটেনডেন্ট, শিল্প-বাণিজ্য দপ্তরের দক্ষিণ জেলার জিএম, পরিবহন দপ্তরের আধিকারিকরা।
উত্তর-পূর্ব সীমান্ত রেলের এরিয়া ম্যানেজার
দীপক কুমার মুর্মু বলেছেন, ত্রিপুরার অর্থনৈতিক উন্নয়নে রেল পরিষেবা শেয়ার বাড়াতে ব্যবসায়ীদের এই সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ।ত্রিপুরা থেকে কিষান রেলের মাধ্যমে রাজ্যের উৎপাদিত আনারস, লেবু থেকে শুরু করে কাঁঠাল সহ বিভিন্ন সামগ্রীতে পরিবহন খরচের ক্ষেত্রে পঞ্চাশ শতাংশ ভর্তুকির সুবিধা রয়েছে বলে দাবি এই রেল অধিকারিকের।
উত্তর-পূর্ব সীমান্ত রেল কর্তৃপক্ষের দাবি, দেশের উত্তর-পূর্বাঞ্চলের বিভিন্ন পণ্য সামগ্রীর যোগান তুলনামূলক ভাবে বেশি।রাজ্যের বিভিন্ন রেলস্টেশনে পণ্যসামগ্রী রেলের মাধ্যমে বিভিন্ন জায়গাতে পাঠানোর ক্ষেত্রে প্রয়োজনীয় পরিকাঠামো রয়েছে। কিছু কিছু রেল স্টেশনে পরিকাঠামো গড়ে তোলার কাজ চলছে। পরিবহন খাতে খরচ কম হলে ব্যবসায়ীরা আর্থিকভাবে লাভবান হবেন এবং শ্রীবৃদ্ধি ঘটবে ব্যবসা-বাণিজ্যেরও। তাতে স্ফীত হবে রাজ্যের কোষাগার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *