ডেস্ক রিপোর্টার,১৬ এপ্রিল।।
            বসন্ত কালের বাসন্তী পূজা। সোমবার মহাসপ্তমীর পর মঙ্গলবারে উষালগ্নে মহাঅষ্টমীর স্নানযাত্রা। অন্যান্য বছরের ন্যায় এবছরও মহাধুমধামে রাজ্যের বিভিন্ন প্রান্তে চলছে অষ্টমীর স্নান পর্ব। রাজধানীর হাওড়া নদীর বিভিন্ন ঘাটে ঘটা করে অষ্টমী স্নান সেরে নিয়েছে পুন্যার্থীরা। অষ্টমী স্নান কেন্দ্র করে মোহনপুরের ব্রহ্মকুণ্ডে বসছে ঐতিহ্যবাহী মেলা।


অষ্টমীর স্নান পর্ব চলছে তেলিয়ামুড়ার অন্নপূর্ণা ঘাটেও। তেলিয়ামুড়া পৌর পরিষদের ১০নং ওয়ার্ডের অর্থাৎ খোয়াই নদী সংলগ্ন অন্নপূর্ণা ঘাটে এই স্নান পর্ব শুরু হয়েছে মঙ্গলবার উষালগ্ন থেকে। স্নান করে পূর্ণজন করার জন্য মানুষজনদের উপচে পড়া ভীড় ছিল খোয়াই নদীর অন্নপূর্ণা ঘাটে। বেলা বাড়ার সাথে সাথে মানুষজনদের ও ভীড় বাড়তে থাকে।


এ যেন এক জমজমাট অষ্টমীর স্নান পর্ব। এদিনে নদীর ঘাটে অনেক পুণ্যার্থী তাদের পূর্বপুরুষদের উদ্দেশ্যে তিল জল ও দান করেন। এই অষ্টমী স্নান পর্বকে কেন্দ্র করে একদিন মেলাও অনুষ্ঠিত হয় স্থানীয় কবি নজরুল বিদ্যাভবন দ্বাদশ শ্রেণী স্কুল মাঠে।


এ প্রসঙ্গে মেলা কমিটির এক কর্তা জানিয়েছেন,  দীর্ঘ প্রায় ৮৬ বছর ধরে অন্নপূর্ণা ঘাটে মহাঅষ্টমীর স্নান পর্ব চলছে। তবে এ বছরও কোনো ব্যতিক্রম হলো না। স্নান পর্ব সাথে পাল্লা দিয়ে অন্নপূর্ণা মন্দিরে চলছে পূজাঅর্চনা।বাসন্তী পুজো কেন্দ্র করে সেজে উঠেছে আগরতলার দূর্গা বাড়ি চত্বর।নিয়মিত চলছে মা বাসন্তী অর্থাৎ দুর্গার আরাধনা। মন্দির চত্বরে রয়েছে আটোসাটো নিরাপত্তা ব্যবস্থাও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *