ডেস্ক রিপোর্টার, ১৮এপ্রিল।।
                    রাত পোহালেই দেশের অষ্টাদশ লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট। নিশ্চিদ্র নিরাপত্তার মধ্য দিয়ে গোটা দেশে অনুষ্ঠিত হবে গণতন্ত্রের মহোৎসব। শুক্রবার গোটা দেশের সঙ্গে রাজ্যের লোকসভার পশ্চিম আসনে ভোট অনুষ্ঠিত হবে। একই সঙ্গে  হবে শহরের হেভি ওয়েট বিধানসভা কেন্দ্র রামনগরের অকাল ভোট।


লোকসভার পশ্চিম আসনের বিজেপি প্রার্থী বিপ্লব কুমার দেব। এবং ইন্ডিয়া জোটের প্রার্থী তথা কংগ্রেস প্রার্থী আশীষ কুমার সাহা।রামনগর কেন্দ্রের উপভোটে বিজেপির প্রার্থী দীপক মজুমদার। এবং ইন্ডিয়া জোটের প্রার্থী রতন দাস। রাজ্যের লোকসভার পশ্চিম আসন ও রামনগর উপনির্বাচনে মূলত লড়াই হবে বিজেপি ও ইন্ডিয়া প্রার্থীর মধ্যেই।


সারা দেশের সঙ্গে তাল মিলিয়ে নির্বাচন কমিশন ত্রিপুরাতেও প্রথম দফার ভোটের সমস্ত প্রস্তুতি শেষ করে নিয়েছে বৃহস্পতিবার সকাল থেকেই ভোট কর্মীরা ইভিএম, ভিপি প্যাড নিয়ে বুথে বুথে অবস্থান করেছেন। গোটা রাজ্যেও অটোসাটো নিরাপত্তা ব্যবস্থা। মূলত ত্রিস্তরীয় নিরাপত্তা ব্যবস্থার মধ্যেই অনুষ্ঠিত হবে নির্বাচন।


দেশের নির্বাচন কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী অষ্টাদশ নির্বাচনে প্রথম দফার ভোটে ১৬২৫ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে গোটা দেশে তার মধ্যে পুরুষ প্রার্থী ১৪৯১জন। এবং মহিলা ভোটার ১৩৪জন। এদিন দেশের মোট ১০২টি আসনে হবে নির্বাচন।
              


দেশের মোট ১৬কোটি ৬৩লক্ষ ভোটার প্রথম দফার নির্বাচনে ভোট দান করবেন। তার মধ্যে পুরুষ ভোটার ৮কোটি ৪লক্ষ। এবং মহিলা ভোটারের সংখ্যা ৮কোটি ২৩ লক্ষ।তৃতীয় লিঙ্গের ভোটার ১১, ৩৭জন। প্রথম দফার নির্বাচনে পোলিং স্টেশন থাকবে ১.৮৭ লক্ষ। নিরাপত্তা কর্মীর সংখ্যা ১৮ লক্ষ।
 


অষ্টাদশ লোকসভা নির্বাচনে গোটা দেশে নতুন ভোটারের সংখ্যা ৩৫.৬৭ লক্ষ। তারমধ্যে ১৯- ২০ বছরের ভোটারের সংখ্যা ৩.৫১ কোটি। নির্বাচন কমিশনের দেওয়া তথ্য বলছে, প্রথম দফার নির্বাচনে গোটা দেশে নির্বাচনী কাজে ৪১টি হেলিকপ্টার ব্যবহৃত হবে।থাকবে ৮৪টি স্পেশাল ট্রেন ও ১লক্ষ বিভিন্ন যানবাহন।


রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিক জানিয়েছেন, লোকসভার পশ্চিম আসন ও রামনগর কেন্দ্রের উপ নির্বাচনের জন্য কমিশনের সমস্ত প্রস্তুতি শেষ। ভোট কর্মী থেকে শুরু করে নিরাপত্তা কর্মীরা সকাল থেকে ভোট সরঞ্জাম নিয়ে পৌঁছে গিয়েছে বুথে বুথে। নির্বাচন কেন্দ্র করে কড়া নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে পশ্চিম আসন ও রামনগর কেন্দ্রে। এখন পর্যন্ত কোথায়ও কোনও অপ্রীতিকর ঘটনার খবর নেই। ভোটার বৃহস্পতিবার সকাল যে নিরাপদে তাদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে পারে কমিশন তার সমস্ত ব্যবস্থা করে রেখেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *