ডেস্ক রিপোর্টার,২৪ফেব্রুয়ারি।।
২৩তম রাজ্য সম্মেলনের প্রকাশ্য সমাবেশের মধ্য দিয়ে রাজ্য রাজনীতিতে নতুন ইতিহাস লেখার বার্তা দিয়েছে বিরোধী দল সিপিআইএম। বৃহস্পতিবার রাজধানীর স্বামী বিবেকানন্দ ময়দানে শক্তির মহড়া দিয়েছে কমিউনিস্টরা। গোটা স্টেডিয়াম ফতফত করছিলো লাল পতাকায়। ১৮-তে মসনদ হারানোর পর এতো বড় জমায়েত বামেদের এই প্রথম। সমাবেশে আসা বাম কর্মী-সমর্থকদের মধ্যে ছিলো বাধন হারা উচ্ছাস। স্বামী বিবেকানন্দ স্টেডিয়াম ছিলো কানায় কানায় ভর্তি।তবে জনজাতি অংশের মানুষের উপস্থিতি ছিলো কম।বামেদের জনসভায় এটা অবশ্যই ব্যতিক্রম ছিলো এদিন।যদিও বাম নেতৃত্বের দাবি, বিভিন্ন জায়গায় মানুষকে আটকে দেওয়া হয়েছে।এই কারণেই জনজাতি অংশের মানুষ সহ প্রচুর সংখ্যক বাম কর্মী-সমর্থকরা আসতে পারেনি জনসভায়।
সিপিআইএমের প্রকাশ্য সমাবেশে উপস্থিত বাম বক্তারা তাদের দেওয়া ভাষণের আগা-পাশ-তলায় তীব্র ভাষায় আক্রমণ করেন ডাবল ইঞ্জিন সরকারকে। বক্তাদের আক্রমনের ফলায় ছিলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। রাজ্যের বিরোধী দলনেতা মানিক সরকার রাজ্যের বিজেপি সরকারের কাজকর্ম নিয়ে তীব্র সমালোচনা করেন। মানিক সরকার বলেন, “রেগার মজুরি বৃদ্ধি সহ কর্মচারীদের সপ্তম পে-কমিশন। বেকারদের চাকরি থেকে শুরু করে সামাজিক ভাতা বৃদ্ধি। সমস্ত ক্ষেত্রেই ভিশন ডকুমেন্টে দেওয়া প্রতিশ্রুতি পালনে ব্যর্থ বিজেপি সরকার।”
প্রাক্তন মুখ্যমন্ত্রী মানিক সরকার বলেন,মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসেছে বিজেপি।মানুষ বিজেপি’র এই জুমলা বাজি বুঝে গেছে।দেশের প্রেক্ষিতেও একই অবস্থা কেন্দ্রের মোদী সরকারের। দেশের মানুষকে মিথ্যা স্বপ্ন দেখিয়েছেন নরেন্দ্র মোদী।মানুষ এখন কেন্দ্র ও রাজ্যের বিজেপি সরকারের ভাওতাবাজী বুঝে গেছে।স্বামী বিবেকানন্দ মাঠের এই প্রকাশ্য সমাবেশ থেকে কর্মীদের নতুন ইতিহাস লেখার প্রক্রিয়া শুরু করার বার্তা দিয়েছেন তিনি।
সিপিআইএমের সর্বভারতীয় সাধারণ সম্পাদক সিতারাম ইয়েচুরিও তীব্র ভাষায় আক্রমণ করেন কেন্দ্র ও রাজ্যের বিজেপি সরকারকে।দেশের কৃষক আন্দোলন থেকে শুরু করে বেকার সমস্যা।দ্রব্যমূল্য বৃদ্ধি,বিদেশ নীতি সহ নানান বিষয়ে মোদী সরকারের সমালোচনা করেন। সিতারাম বলেন, রাজ্যের মানুষের সঙ্গে প্রতারণা করেছে বিজেপি।
পলিটব্যুরোর সদস্য প্রকাশ কারাতও একই সুরে আক্রমণ করেন কেন্দ্র ও রাজ্য সরকারকে।তিনি বলেন, বিজেপি’র জামানায় গোটা দেশে চলছে অরাজকতা।সিপিআইএম রাজ্য সম্পাদক জিতেন্দ্র চৌধুরী বলেন, ” বিজেপি কোনো প্রতিশ্রুতি রক্ষা করছেন।বিজেপি এখন বুঝতে পেরেছে তাদের পায়ের নিচের জমি খসতে শুরু করেছে।এই পরিস্থিতি আচ করতে পেরেই হাতিয়ার করছে সন্ত্রাসকে।বিজেপি’র দুস্কৃতিরা বেছে বেছে বাম কর্মীদের আক্রমণ করছে। বিজেপি’র বাইক বাহিনী আতঙ্ক সৃষ্টি করছে গোটা রাজ্যের জনমনে।
সিপিআইএম নেতৃত্বের অভিযোগ, শাসক দল বিজেপি বহু মানুষকে জনসভায় আসতে দেয়নি। হুলিয়া জারি করে গাড়ির মালিক ও চালকদের উপর। জনসভায় আসলেই সিন্ডিকেট থেকে গাড়ি বের করে দেওয়ার হুমকি দিয়েছে বিজেপি।তারপরও মানুষ বিজেপি’র সমস্ত ভয়কে উপেক্ষা করে ছুটে আসে জনসভায়।এই জন্য জনসভায় উপস্থিত দলীয় কর্মী-সমর্থকদের ধন্যবাদ জানায় নেতৃত্ব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *