।।জঙ্গি নেতা উৎপল দেববর্মা।।



ডেস্ক রিপোর্টার, ২৪ডিসেম্বর।।
              এনএলএফটির বিশ্বমোহন গোষ্ঠীর জাঁদরেল নেতা উৎপল দেববর্মার গ্রেফতার নিয়ে ফের শুরু হয়েছে জল্পনা। গত ১৪নভেম্বর উৎপল দেববর্মাকে গ্রেফতার করেছিলো পুলিশ। সঙ্গে তার সঙ্গী অপর জাঁদরেল জঙ্গি শচিন দেববর্মা। তাদেরকে গ্রেফতার করা হয়েছিল সিধাই থানার দাইগ্যা বাড়ি সীমান্ত থেকে। গ্রেফতারের পর উৎপল দেববর্মাকে নিয়ে যায় চাম্পাহাওর থানার পুলিশ। তাকে সোপর্দ করা হয় আদালতে।আদালত উৎপলকে জেল হাজতে পাঠিয়ে দেয়। উৎপল দেববর্মাকে জেলে পাঠানোর পরও শঙ্কায় আছে রাজ্য পুলিশ। তার পেছনেও যথেষ্ট কারণ রয়েছে।


গত এক দশক আগে উৎপল দেববর্মাকে জিলোটিন সহ গ্রেফতার করেছিলো মিজোরাম পুলিশ। উৎপল জিলোটিনের স্টিক নিয়ে বাংলাদেশের ঘাঁটি থেকে মিজোরামে প্রবেশ করেছিলো। মিজোরাম থেকে দামছড়া হয়ে তার আগরতলায় প্রবেশ করার পরিকল্পনা ছিলো। জিলোটিন ব্যবহার করে বিস্ফোরক তৈরি করে রাজধানীতে বিস্ফোরণ করার ছক কষে ছিলো উৎপল দেববর্মা। কিন্তু উৎপলের এই স্বপ্ন সাকার হয় নি। প্রাপ্ত খবরের ভিত্তিতে মিজোরামে প্রবেশের পর উৎপলকে গ্রেফতার করেছিলো আসাম রাইফেলস।এরপর উৎপল বেশ কিছু দিন ছিলো জেলে। কিন্তু জেল থেকে জামিনে মুক্তি পেয়েই উৎপল দেববর্মা ফের চলে গিয়েছিল বাংলাদেশের চট্টগ্রামের সাজাক হিলের ঘাঁটিতে।


বাংলাদেশের ঘাঁটিতে গিয়েও উৎপল এপারে বেশ কিছু ঘটনা সংঘটিত করেছিলো। রাজ্য পুলিশের মোস্ট ওয়ান্টেড অপরাধীদের তালিকায় রয়েছে উৎপল। তার বিরুদ্ধে ইন্টারপোলের কাছে জারি করা হয়েছিল রেড কর্নার নোটিশ। তারপরও উৎপলকে গ্রেফতার করতে পারেনি পুলিশ – গোয়েন্দা। কিন্তু হঠাৎ করে উৎপল দেববর্মাকে পুলিশ গ্রেফতার করে ফেলেছে?


নাকি পুরো ঘটনা সাজানো। তবে উৎপল দেববর্মার মতো জাঁদরেল বৈরী নেতা রাজ্যে থাকলেও যেকোনো সময় ভয়ঙ্কর হয়ে উঠতে পারে। এই আশঙ্কা করছে খোদ পুলিশ কর্তারা। কারণ তারা উৎপল দেববর্মার মতো হার্ডকোর জঙ্গিকে তারা কখনও বিশ্বাস করতে পড়ছে না।


তাই বর্তমানে জেলে থাকা উৎপল দেববর্মার উপর নজর রাখছে পুলিশ। জেলের মধ্যে তার গতিবিধির উপর প্রতিনিয়ত নজর রাখছে পুলিশ – গোয়েন্দা সহ কারাগার কর্তৃপক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *