।।জনজাতিদের পথ অবরোধ।।

তেলিয়ামুড়া ডেস্ক, ২৮জানুয়ারি।।
               পাশপাশি পথ অবরোধ। বাঙালি ও জনজাতিদের। নিরাপত্তার স্বার্থে টিএসআর ক্যাম্প বসানোর দাবি বাঙালিদের। এলাকায় শান্তি সম্প্রীতি রক্ষা ও বাড়ি-ঘর ভাঙচুরের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল করা লোকজনের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করার দাবিতে পথ অবরোধ করে জনজাতিরা। ঘটনাস্থল তেলিয়ামুড়া মহকুমা’র কলই পাড়া। ঘটনা রবিবার সকালে।


জনজাতিদের  বক্তব্য, শুক্রবার রাতের আধারে কলই পাড়াতে দুষ্কৃতীরা ১৪টি ঘর ভেঙ্গে দেয়। এবং দোষ চাপিয়ে দেয় জনজাতিদের উপর। জনজাতি গ্রামবাসীদের দাবী, তাদেরকে বদনাম করতেই এটা একটা ষড়যন্ত্র। ঘটনার পর এই ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল করে দেওয়া হয়। এতে পরিস্থিতি আরো তপ্ত হয়ে উঠে।

।।হামলায় তছনছ ভাঙচুর।।

দুই সম্প্রাদায়ের পথ অবরোধের খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যান তেলিয়ামুড়া থানার ওসি রাজীব দেবনাথ সহ  বিশাল পুলিশ বাহিনী।  মহকুমা প্রশাসনের পক্ষ থেকে তেলিয়ামুড়ার দুই ডি.সি.এম  বিশ্বজিৎ মজুমদার ও  দেবাশীষ চাকমাও ছুটে যান কলইপাড়াতে। এক সময় পরিস্থিতি তপ্ত হয়ে উঠে। জনজাতিদের অপর প্রান্তে থাকা বাঙালিরা নামে রাস্তা অবরোধে। যদিও শেষ পর্যন্ত পুলিশ পরিস্থিতি সামাল দিতে সক্ষম হয়।


টানা তিন ঘন্টা ধরে জাতি – জনজাতিদের সম্মুখ সমরে অবরোধ  চলার পর ড্যামেজ কন্ট্রোলে নামেন মহকুমা পুলিশ আধিকারিক সুদাম্বিকা আর। তিনি  উভয় পক্ষের আন্দোলনকারীদের সঙ্গে দফায় দফায় আলোচনা করেন। কিন্তু তিনি ব্যর্থ হন।শেষে বাধ্য হয়ে অকুস্থলে অসেন খোয়াই জেলার পুলিশ সুপার ডঃ রমেশ কুমার যাদব।তিনি ঘটনাস্থলে পৌঁছে উভয় পক্ষের সঙ্গে আলোচনা করেন। এবং উভয় সম্প্রদায়ের দাবি প্রশাসন পূরণ করবে বলে আশ্বাস দেন।
                  


এরপরই দুই সম্প্রদায় পথ অবরোধ প্রত্যাহার করে নেয়।এবং স্বাভাবিক হয় পরিস্থিতি। তবে গোটা অঞ্চলে জনজাতি ও অনুপজাতিদের মধ্যে সৃষ্টি হয়েছে অবিশ্বাসের বাতাবরণ। এই বিষয়টি এখন ভাবিয়ে তুলছে উভয় সম্প্রদায়ের লোকজনকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *