ডেস্ক রিপোর্টার,৭এপ্রিল।।
আগামী কিছুদিনের মধ্যেই রাজ্যের চারটি বিধানসভা কেন্দ্রে উপ নির্বাচনের ঘোষণা দেবে নির্বাচন কমিশন। তা আচ করেই কোমর বেঁধে মাঠে নেমেছে শাসক দল বিজেপি।চারটি কেন্দ্রে বড় ব্যবধানে জয়ের ব্লু প্রিন্ট তৈরি করেছে শাসক শিবির।কোনো ভাবেই তারা হালকা ভাবে নিচ্ছে না বিরোধী দলগুলোকে।এমন দাবি বিজেপি নেতৃত্বের দাবি।
উপ নির্বাচনে ‘ঘর বন্ধন” করতে বিজেপি জোর দিয়েছে বুথ স্তরে। বুথগুলিকে সক্রিয় করতে নির্দেশ দেওয়া হয়েছে বিজেপি’র শক্তি কেন্দ্র গুলিকে। প্রতি মন্ডলের শক্তি কেন্দ্র গুলিকে দেখাশোনা করার জন্য বিশেষ টিম তৈরি করেছে বিজেপি। সম্প্রতি রাজ্য সফরে এসেছিলেন বিজেপি সর্ব ভারতীয় সাংগঠনিক সাধারণ সম্পাদক বিএল সন্তোষ। দলের সাংগঠনিক সম্পাদকের নির্দেশ অনুযায়ী শক্তি কেন্দ্রগুলিকে তদারকির জন্য তৈরি বিশেষ টিমে দলের সিনিয়র নেতাদের বসানো হয়েছে।সঙ্গে দেওয়া হয়েছে সাতজনের টিম।এই টিম মূলত শক্তি কেন্দ্র গুলিকে সঙ্গে নিয়ে বুথগুলির শক্তিশালী করবে।প্রতিটি মন্ডলে থাকা বুথ কমিটির লোকজনের সঙ্গে সাংগঠনিক বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করবে বিশেষ টিমের সদস্যরা। বুথগুলির কোনো সাংগঠনিক সমস্যা থাকলে তাও খতিয়ে দেখবে।এবং দেবে প্রয়োজনীয় পরামর্শ।
ইতিমধ্যে শাসক দল বিজেপি উপনির্বাচনের জন্য চারটি মন্ডলের জন্য তৈরি করেছে “ইলেকশন ম্যানেজমেন্ট কমিটি”। এই কমিটি ব্যতীত শক্তি কেন্দ্র গুলির পর্যবেক্ষণের জন্যও করা হয়েছে পৃথক টিম।এই টিমের সদস্যরা বুথ গুলিকে নির্বাচনী বাজারে তেল খাওয়া মেশিনের মতো দৌড়ানোর ব্যবস্থা করবে। রাজনীতিকদের বক্তব্য, তাহলে কি এবার সাংগঠনিক ভাবে বিজেপি গুরুত্ব দিচ্ছে শক্তি কেন্দ্র গুলিকে? হয়তো বা এই মডেল সফল হলে কাজে লাগানো হবে ২৩-র বিধানসভা নির্বাচনে। কারণ ১৮-র বিধানসভা নির্বাচনে বিজেপি’র তুরুপের তাস ছিল পৃষ্ঠা প্রমুখ। এখন পৃষ্ঠা প্রমুখরা থাকলেও সাংগঠনিক ভীত মজবুত করতে এবার শক্তি কেন্দ্র গুলির দিকেই ঝুকছে বিজেপি। স্বাভাবিক ভাবেই বিজেপি’র ঘরোয়া রাজনীতির জন্য “শক্তি কেন্দ্র”যথেষ্ট তাৎপর্যপূর্ন হয়ে উঠছে।
বিজেপি’র শীর্ষ নেতৃত্বের বক্তব্য, শক্তি কেন্দ্র আগেও ছিলো।তবে এবার শক্তি কেন্দ্রের কাজের মধ্যে আনা হয়েছে নতুনত্ব।দেওয়া হয়েছে গুরুত্বপূর্ণ দায়িত্ব। শক্তি কেন্দ্রের শক্তির উপর নির্ভর করবে বুথগুলির শক্তির অবস্থা। এবারই প্রথম শক্তি কেন্দ্রগুলো এতোটা গুরুত্ব পাচ্ছে। বিজেপি নেতৃত্বের দাবি, উপভোটে “শক্তি কেন্দ্র” মডেল সফল হলে ২৩-র নির্বাচনে শক্তিকেন্দ্রই হবে বিজেপি’র মূল ভরসার স্থল।তাই উপ ভোটেই শক্তি কেন্দ্রের শক্তি পরীক্ষা করে নিচ্ছে বিজেপি নেতৃত্ব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *